আন্তর্জাতিককরোনা

সৌদি আরবে করো’না সংক্রান্ত বিধিনিষেধে শিথিলতা

নিউজ ডেস্ক- সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আজ এক বি’জ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১৭ অক্টোব রবিবার হতে কিছু ক্ষেত্রে করো’না সংক্রান্ত বিধিনিষেধে নিন্মোক্ত শিথিলতার অনুমোদন দেয়া হয়েছে।

১। উন্মুক্ত স্থানে মাস্ক পরিধান করা আর বাধ্যতামূলক থাকবে না (কিছু ব্যতিক্রম ছাড়া)। তবে বদ্ধ যায়গায় মাস্ক পরিধান করতে হবে।

২। দুই ডোজ তথা সম্পূর্ণ ডোজ কোভিড টিকা গ্রহণকারীদের জন্য নিম্নোক্ত ক্ষেত্রে কিছু শিথীলতা আনা হয়েছেঃ
ক। ম’সজিদুল হারাম, ম’ক্কা এবং ম’সজিদে নববী ম’দীনা কর্তৃপক্ষ সেখানে ধারণ ক্ষমতার সম্পূর্ণটাই ব্যবহার করতে পারবে। তবে এক্ষেত্রে সেখানে কর্ম’রত কর্মী এবং আগত ভিজিটরদের অবশ্যই সার্বক্ষণিক মাস্ক পরিধান করতে হবে। উম’রা, নামাজ, জিয়ারার জন্য আগের মতোই তাওক্কালনা এপের মাধ্যমে পূর্বানুমতি (এপয়েন্টমেন্ট) গ্রহণ করতে হবে। (এই অনুমতির ফলে হয়তো বেশি সংখ্যক উম’রাকারী ও ভিজিটরদের এলাও করবে। তবে টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ ছাড়া কিংবা তাওয়াক্কালনায় এপয়েন্টমেন্ট গ্রহণ ছাড়া কেউ যেতে পারবেন না।)

খ। জনসমাগম স্থল, পাবলিক প্লেস, গণপরিবহন, রেস্টুরেন্ট, বিনোদন কেন্দ, সিনেমা ইত্যাদিতে বসার ফুল ক্যাপাসিটি ব্যবহারের অনুমোদন দেয়া হয়েছে এবং সামাজিক দূরত্ব নীতি রহিত করা হয়েছে।

৩। সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে প্রবেশের ক্ষেত্রে টিকার ডোজ সম্পূর্ণ করার শর্ত বহাল থাকবে। তাই সরকারি বেসরকারি সকল কর্তৃপক্ষকে তাদের সেবাগ্রহণকারীদের তাওয়াক্কালনায় ইমিউন স্ট্যাটাস নিশ্চিত হয়ে প্রবেশানুমতি প্রদান ও কার্যক্রম পরিচালনার প্রতি বিশেষ গুরুত্বারোপ করতে হবে।

৪। কমিউনিটি সেন্টারে অনুষ্ঠানের আয়োজন ও উপস্থিতির হওয়ার ক্ষেত্রে কোন নির্দিষ্ট সংখ্যার বাধ্যবাধকতা আর থাকবে না।

৫। তাওয়াক্কালনার মাধ্যমে স্বাস্থ্যগত অবস্থা নিরুপণ সম্ভব নয় এমন সকল জায়গায় সামাজিক দূরত্ব ও মাস্ক পরিধান নিয়ম বহাল থাকবে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় স্বাস্থ্য পরিস্থিতির উপর সার্বক্ষণিক নজর রাখছে। পরিস্থিতির পরিবর্তন হলে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে ম’র্মে বি’জ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Back to top button
error: Alert: Content is protected !!