আন্তর্জাতিক

মিয়ানমা’রে সং’ঘর্ষে জান্তার ৯০ সে’না নি’হত

নিউজ ডেস্ক- স্যাগাইন ও মাগে অঞ্চল এবং কায়াহ প্রদেশে মিয়ানমা’রে সাম’রিক জান্তার সঙ্গে কয়েকটি বিদ্রোহী গ্রুপের মধ্যে সং’ঘর্ষে অন্তত ৯০ জান্তা সে’না নি’হত হয়েছেন। মিয়ানমা’রের সংবাদমাধ্যম দ্য ই’রাবতি এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, স্যাগাইনের প্যালে শহরে মিয়ানমা’রের প্রবাসী সরকারের বাহিনী পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) সদস্যদের হা’মলায় ছয়জন জান্তা সে’না নি’হত হয়েছেন। প্যালেতে পু’লিশ সদস্যদের বহনকারী একটি গাড়িতে পিডিএফের হা’মলায় ১২ জন জান্তা পু’লিশ নি’হত হয়েছেন। এদিকে স্যাগাইনেই একটি পু’লিশ স্টেশনে সিভিলিয়ান ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি অর্গানাইজেশন অব মিয়াং (সিডিএসওএম) সদস্যদের হা’মলায় ১৫ জন জান্তা সে’না নি’হত হয়েছেন।

এছাড়া সিডিএসওএম দাবি করেছে, পৃথক ঘটনায় জান্তা বাহিনীর দুটি সাম’রিক যানে হা’মলায় অন্তত ৩৫ জন নি’হত হয়েছেন। মাগে অঞ্চলে ইয়াও ডিফেন্স ফোর্সের (ওয়াইডিএফ) সঙ্গে ১১ ঘণ্টার ল’ড়াইয়ে ২০ জন জান্তা সে’না নি’হত হয়েছেন। প্রসঙ্গত, ১ ফেব্রুয়ারি (২০২১) মিয়ানমা’রে র’ক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতা দখল করে সে’নাবাহিনী। এরপর থেকেই দেশটিতে সংঘাত দেখা দিয়েছে। সংঘাত এ পর্যন্ত কমপক্ষে এক হাজার ১৬৭ জন নাগরিক নি’হত হয়েছেন। এছাড়া ৭ হাজার ২১৯ জনের বেশি মানুষ গ্রে’প্তার হয়েছেন।

Back to top button
error: Alert: Content is protected !!