সিলেট

ঠান্ডার দেখা নেই, গরমে পুড়ছে সিলেট

নিজস্ব প্রতিবেদকঃ বাংলা মাসের হিসাবে এখন একটু শীত শীত অনুভব হওয়ার কথা থাকলেও দেখা নেই শীতের, উপরন্তু পুরো সিলেট পুড়ছে গরমে। দিনদিন যেনো গরমের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। গরমে জনজীবন অনেকটাই হয়ে পড়ছে বিপর্যস্ত।

সিলেট আবহাওয়া অফিসের তথ্যমতে, গতকাল সিলেটে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যদিও গরম অনুভুত হয়েছে এর চেয়ে ঢের বেশী। কড়া রোদে ঘরে বসে মিলছে না প্রশান্তি। গত কয়েকদিন থেকে এমন তাপমাত্রা মানুষের কাছে অসহনীয় হয়ে উঠছে।

এদিকে, এমন অসহনীয় গরম কমা’র ব্যাপারে কোনো সুখবর দিতে পারেনি আবহাওয়া অফিস, তবে আগামী ১০ দিনের মধ্যে তাপমাত্রা কিছুটা কমে আসতে পারে, হতে পারে বৃষ্টি।

আবহাওয়া সংশ্লিষ্টরা বলছেন, তাপপ্রবাহ বাড়ার মূল কারণ হচ্ছে মৌসুমী বায়ু প্রবাহ দুর্বল হয়ে পড়েছে। আকাশ মেঘ মুক্ত। সেসঙ্গে বঙ্গোপসাগরে লঘু চাপ সৃষ্টি হয়েছে যা সুস্পষ্ট রূপ ধারণ করেছে। বঙ্গোপসাগরে কোনও সমস্যা হলে এ চাপ দেশের মৌসুমী আবহাওয়ার পরিবর্তন করে থাকে। যেহেতু আমাদের স্থলে নদী-নালায় প্রচুর পরিমাণ পানি রয়েছে। বায়ুর নিম্নস্থরে যেখানে আম’রা বসবাস করি সেখানে জলীয় বাষ্পের পরিমাণ স্বাভাবিকের চেয়ে অধিক রয়েছে। এ জলীয় বাষ্প থাকার কারণে রাতে তাপমাত্রা কমছে না এবং দিনে সূর্য কিরণের কারণে তাপমাত্রা বেশি হচ্ছে।

Back to top button
error: Alert: Content is protected !!