আন্তর্জাতিক

ব্রিটেনে দুই মাসের প্রশিক্ষণে লরি ড্রাইভা’র হওয়ার সুযোগ

লরি ড্রাইভা’রের অভাবে সম্প্রতি ব্রিটেনের পেট্রল স্টেশনগুলোতে পেট্রল সংকট সৃষ্টি হয়। পেট্রোল সঙ্কট কে’টে গেলেও ভা’রী যানবাহন চালকের অভাব রয়েই গেছে। পিটারবারা ভিত্তিক ‘রোড হোলেজ এসোসিয়েশন’ বলছে, লরি ড্রাইভা’রদের গড় বয়স এখন ৫৫ বছর। এজন্য তরুণদের এই পেশায় আকৃষ্ট করতে মজুরি বৃদ্ধি সহ অনেক উদ্যোগ গ্রহণ করতে হবে।

কিন্তু দীর্ঘ কর্মঘণ্টা এবং সীমিত সুযোগ-সুবিধার এই পেশায় তরুণদের আকৃষ্ট করা কি আসলেই সহ’জ কাজ?মাত্র দুই সপ্তাহ হলো রাস্তায় নেমেছেন ক্রিস উডলি। তিনি আগেও গাড়ি চালানোর পেশায় ছিলেন। মহামা’রির এই সময়েও দ্রুত টেস্ট দিয়ে পাশ করে তিনি ভা’রি যানবাহন চালানোর পেশায় যু’ক্ত হয়ে পড়েছেন। এই পেশা তিনি উপভোগ করেন। কিন্তু এই পেশা যে সবার জন্য মানানসই নয়, এ কথাও তিনি স্বীকার করেন।

৭ অক্টোবর, বৃহস্পতিবার, পিটারবারার প্রশাসন আলোকপাত করে লরি ড্রাইভা’র নিয়োগের ওপর । সেদিন প্রশাসনের পক্ষ থেকে এক প্রচারণার উদ্যোগ গ্রহণ করা হয়।

লরি ড্রাইভা’রের পেশায় সুযোগ-সুবিধার তীব্র অভাব এবং এসব ড্রাইভা’রের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি উন্নত না হওয়ার কারণে এই পেশায় মানুষের আকর্ষণ কম। পিটারবারার মানুষের মধ্যেও এই পেশায় যোগ দেয়া নিয়ে মিশ্র ধারনা রয়েছে।

লরি ড্রাইভা’র হিসেবে দুই মাসের প্রশিক্ষণ নিয়েই কাজে যোগ দেয়া যায়। লরি ড্রাইভা’রের বেতন বার্ষিক ২৫ হাজার পাউন্ড থেকে শুরু। যত কাজ করবেন উপার্জনও ততো বেশী হবে।

কিন্তু লরি ড্রাইভিং ক্রিস উডলির স্বপ্নের পেশা হলেও সবার জন্য এই পেশা মানানসই নয়।

Back to top button
error: Alert: Content is protected !!