আন্তর্জাতিক

আবুধাবির সৈকতে সা’পের উপদ্রবের শ’ঙ্কা, সতর্কতা জারি

নিউজ ডেস্ক- সংযু’ক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির সৈকতে সামুদ্রিক সা’প থেকে সাবধান হওয়ার আহ্বান জানিয়েছে সেখানকার স্থানীয় পরিবেশ সংস্থা (ইএডি)।

পারস্য উপসাগর উপকূলের দেশটিতে শীত ঘনিয়ে আসতে থাকায় এবং তাপমাত্রা কমে যাচ্ছে বিধায় সৈকতে সা’পের উপদ্রপ বেড়ে যেতে পারে বলে আশ’ঙ্কা করা হচ্ছে। তাই জনসাধারণের জন্য এ সতর্কবার্তা দিয়েছে কর্তৃপক্ষ।

ইএডি একটি নোটিশে আবুধাবির বাসিন্দাদের সমুদ্র উপকূলের যে কোনো সামুদ্রিক সা’প থেকে দূরে থাকার পরাম’র্শ দিয়েছে। এছাড়া সা’প ধ’রা বা উ’দ্ধার করা থেকেও বিরত থাকার পরাম’র্শও দেওয়া হয়েছে।

‘বু জিন’ নামে পরিচিত সাগরের সা’পগুলো সাধারণত শান্ত প্রকৃতির হয়ে থাকে। বির’ক্ত না করলে তারা মানুষের কোনো ক্ষতি করে না। এরা খাবার এবং বংশবৃদ্ধির জন্য অগভীর জলে সাঁতার কাটে। তাছাড়া এদের উন্মুক্ত পানিতে বা সৈকতের কাছাকাছি সাঁতার কাটতেও দেখা যায়। বিশেষ করে আবুধাবির সাদিয়াত দ্বীপ এবং কর্নিশ সৈকতে এ সা’পের দেখা মেলে।

যদি কেউ সা’পের মুখোমুখি হয় তাহলে স্প’র্শ করা এবং ধ’রার চেষ্টা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে ইএডির তরফ থেকে। পাশাপাশি সৈকতের ব্যবস্থাপকদের জানাতেও অনুরোধ করা হয়েছে। কাউকে সা’পে দংশন করলে তাকে দ্রুত হাসপাতা’লে নিতেও বলেছে ইএডি।

সূত্র: গালফ নিউজ

Back to top button
error: Alert: Content is protected !!