মৌলভীবাজারবড়লেখা

বড়লেখায় টিকটক লাইকিতে আসক্ত হচ্ছেন তরুণ তরুণীরা, ভিউ বাড়াতে কুরুচিপূর্ণ কন্টেন্ট

আশফাক জুনেদ, বড়লেখাঃ টিকটক ও লাইকি অ্যাপ। এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে এক মূর্তিমান আতংক। নিছক বিনোদনের জন্য তৈরি এসব অ্যাপস এখন বিনোদনের পরিবর্তে সামাজিক অবক্ষয়ের সবচেয়ে বড় কারন হিসেবে দেখা দিয়েছে। সমাজের একটি বৃহৎ অংশের তরুন তরুনীরা এইসব অ্যাপসে যুক্ত হচ্ছেন। নিজেদের টেলে দিচ্ছেন অন্ধকার এক জগতে। ইন্টারনেটের সহজলভ্যতার ফলে দ্রুত শহর ছাড়িয়ে গ্রামেও এসব অ্যাপসের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। মৌলভীবাজারের বড়লেখা উপজেলার তরুন তরুনীরাও এখন ব্যাপক হারে টিকটক লাইকিতে যুক্ত হচ্ছেন৷ অল্প কয়েক সেকেন্ডের ভিডিওতে অন্য কোন সংলাপে নিজেদের ঠোঁট মেলানোর প্রতিযোগিতায় নেমেছে তারা। লাইক কমেন্ট ফলোয়ারস আর সস্তা জনপ্রিয়তার আশায় উপজেলার বিভিন্ন এলাকার তরুন তরুনীরা টিকটক লাইকিতে একাউন্ট খুলে ভিডিও তৈরি করছেন। এতে তাদের দৈনন্দিন কার্যক্রমে বাধা সৃষ্টি হচ্ছে। অনেকে লেখাপড়ায় মনোযোগ হারাচ্ছে। পরিবারের অবাধ্য হতেও দেখা গেছে অনেককে।

অনুসন্ধানে জানা যায়, উপজেলার প্রত্যেক গ্রামে গ্রামে টিকটক লাইকি ছড়িয়ে পড়েছে। স্মার্ট ফোন ব্যবহার করে এমন তরুন তরুনী কিংবা যুবক যুবতীদের শতকরা ৭০ ভাগের ফোনে টিকটক ও লাইকি অ্যাপস রয়েছে। এবং শতকরা ৪০ ভাগ ব্যবহারকারী এসব অ্যাপসে ভিডিও কন্টেন্ট তৈরি করেছেন বা করছেন। এই সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ক্রমস এসব অ্যাপসে যুক্ত হচ্ছেন এবং ভিডিও কন্টেন্ট তৈরিতে সময় ব্যয় করছেন তরুন তরুনীরা। পড়ালেখা ফাকি দিয়ে টিকটক ও লাইকি ভিডিও তৈরিতে সময় ব্যয় করছেন তারা৷ বেড়ানোর নাম করে বিভিন্ন দর্শনীয় স্থানে গিয়ে টিকটিক ও লাইকির ভিডিও তৈরি করছেন। অনেকে দল বেধে ভিডিও তৈরি করছেন আবার কেউ ব্যক্তিগত। দল বেধে ভিডিও তৈরি ও তাদের আচরনে উপস্থিত আশেপাশের অনেকেই বিব্রত বোধ করেন। রাস্তা ঘাট, ব্রিজ কালভার্টের উপরসহ নানা জায়গায় ভিডিও বানাতে দেখা যায় অনেককে। করোনা মহামারীর কারণে লম্বা সময় স্কুল কলেজ বন্ধ থাকার কারণে এসব অ্যাপসে আসক্ত হয়ে পড়েছেন তরুন তরুনীরা।

এছাড়া উপজেলার অনেক তরুন ও যুবকরা নিজেদের ভিডিওর কাটতি বা ভিউস বাড়াতে মেয়ে নিয়ে ভিডিও কন্টেন্ট তৈরি করছেন৷ রাস্তা ঘাটসহ বিভিন্ন দর্শনীয় স্থানে নিয়ে মেয়েদের সাথে ভিডিও বানাচ্ছেন। টিকটক এবং লাইকি অ্যাপস ঘেটে এমন বেশ কয়েকটি ভিডিও কন্টেন্ট পাওয়া গেছে। যা এই প্রতিবেদকের সংগ্রহে রয়েছে।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে এক টিকটক ভিডিও কন্টেন্ট নির্মাতা বলেন, ‘ আমি আমার ভালো লাগা থেকে টিকটক ভিডিও তৈরি করি। দিনের ঘন্টাখানেক সময় ভিডিও বানাতে ব্যয় হয়। তারপর তা ধীরে ধীরে আপলোড করি।

একই ভাবে নাম প্রকাশ না করা শর্তে আরও একজন বলেন, ‘গত এক বছর থেকে টিকটকে যুক্ত আছি। টিকটক থেকে টাকা আয় করা যায় সেজন্য টিকটকে ভিডিও কন্টেন্ট তৈরি করি৷ তবে শুধু টাকার জন্য ভিডিও বানাই না। আমার শখ ও ভালো লাগা থেকে ভিডিও তৈরি করি৷

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, ২০১৬ সালে প্রথম বাজারে আসে টিকটক এবং ২০১৭ সালে আসে লাইকি। ইন্টারনেটের সহজলভ্যতার ফলে সারা বিশ্বের ন্যায় কমদিনে বাংলাদেশের শহর থেকে গ্রামে ছড়িয়ে পড়ে অ্যাপস দুটি। সস্তা জনপ্রিয়তার প্রত্যাশায় দেশের তরুন ও যুবসমাজ টিকটক লাইকিতে আসক্ত হয়ে পড়ে। কিন্তু নিছক বিনোদনের জন্য এসব অ্যাপস তৈরি করা হলেও বর্তমানে দেশের তরুন সমাজ এমন ভাবে অ্যাপসগুলোতে আসক্ত হচ্ছে যে তাদের দৈনন্দিন অন্যান্য কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। টিকটক লাইকিতে অযথা সময় ব্যয় করছে। এসব অ্যাপসের ভিডিও তৈরির জন্য ঘরে ঘরে তৈরি হচ্ছে দন্ধ। এছাড়া মানহীন ভিডিও তৈরি হচ্ছে অহরহ৷ ভিডিওতে অশ্লীলতা ও যৌনতার ছড়াছড়ি। অন্যকে ভিউয়ের আশায় অন্যকে নিয়ে ট্রল ও কুরুচিপূর্ণ ভিডিও কন্টেন্ট তৈরিতে ব্যস্ত । তারকাখ্যাতি পাওয়ার আশায় দিন দিন বখে যাচ্ছে তরুন ও যুব সমাজ। মাত্রাতিরিক্ত ভাবে আসক্ত হচ্ছে এসব অ্যাপসে।

এ বিষয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) বড়লেখা উপজেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক ইকবাল হোসেন স্বপন বলেন, ‘ দিন দিন তরুণ সমাজ এই দুটি অ্যাপে আসক্ত হয়ে পড়ছে। যার ফলে তাদের লেখা পড়া কাজ কর্মে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। বর্তমানে সামাজিক অবক্ষয়ের বড় কারণ এই অ্যাপগুলো ৷ আমি দ্রুত সরকারি ভাবে অ্যাপসগুলো বন্ধ করার দাবি জানাচ্ছি। দ্রুত এই ব্যাপারে পদক্ষেপ নেওয়া না হলে তরুণ সমাজ বিপদগ্রস্ত হবে৷ ‘

Back to top button