জৈন্তা

জৈন্তাপুরে ‘ভেঙে পড়ল’ আশ্রয়ণ প্রকল্পের ঘর

নিউজ ডেস্ক- সিলেটের জৈন্তাপুরে মুজিববর্ষের উপহারের ঘরের বারান্দা দুষ্কৃতিকারীরা ভেঙে দিয়েছে বলে খবর পাওয়া গেছে। ভোর রাতে বারান্দাটি হঠাৎ করে ভেঙে পড়ায় এটিকে অনেকেই বলছেন পরিকল্পিত ঘটনা। এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভূমিহীন ও গৃহহীনদের জন্য মুজিববর্ষ উপলক্ষে বর্তমান সরকার উপজেলা পর্যায়ে ‘মুজিব নগর’ স্থাপন করে ভূমিহীনদের মধ্যে গৃহনির্মাণ করে দিচ্ছে। তারই ধারাবাহিকতায় উপজেলার চিকনাগুল ইউনিয়নে ৪৫টি, চারিকাটা ইউনিয়নে ১১টি এবং নিজপাট ইউনিয়নে ২৭৪টি গৃহনির্মাণ করে আশ্রয়হীনদের মধ্যে ঘর বরাদ্দ করা হচ্ছে। ইতোমধ্যে দুই দফায় ২২০টি ঘর বরাদ্দ করা হয়েছে।

বুধবার (২২ সেপ্টেম্বর) ভোরে ১৮২ নম্বর ঘরের বারান্দা ৩টি পিলারসহ ভেঙে মাটিতে পড়ে যায়। এ ঘটনাকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে ধোঁয়াশা। কেউ বলছেন বারান্দাটি ভেঙে পড়েছে, কেউ বলছেন ভেঙে ফেলা হয়েছে। আসলে কী ঘটনা ঘটেছে তা জানা যায়নি। স্থানীয়রা বলছেন, ঘটনাস্থলে আলামত ও বিভিন্ন পারিপার্শ্বিক চিহ্ন দেখে আপাতত মনে হচ্ছে অসৎ উদ্দেশ্য হাসিলের জন্য রাতের অন্ধকারে বারান্দাটি ভাঙা হয়েছে। মুজিব নগরের ক্ষতিসাধনের জন্য দুষ্কৃতিকারীরা বার বার অপতৎপরতা চালাচ্ছে। ইতোপূর্বে এ রকম ঘটনায় ৯ জনের নাম উল্লেখ করে থানায় মামলা করা হয়েছে। ওই মামলার আসামিরা আদালত থেকে জামিন নিয়ে এলাকায় অবস্থান করছে।

স্থানীয় বাসিন্দারা বলেন, বুধবার ফজরের নামাজের পর বিকট শব্দে বারান্দাটি মাটিতে ভেঙে পড়ে। এ সময় ঘরের ভেতরে কেউ ছিলেন না। তারা কাউকে পালিয়ে যেতেও দেখেননি। এছাড়া ঝড়, তুফান কিংবা বৃষ্টি ছাড়া বারান্দা ভেঙে পড়ার কোনো কারণ ছিল না। তাদের ধারণা, কেউ পরিকল্পিতভাবে ঘটনাটি ঘটিয়েছে।

ঘটনার খবর পেয়ে জৈন্তাপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত আজমেরী হক, সহকারী কমিশনার (ভূমি) ফারুক আহমদ, প্রকল্প বাস্তবায়ন দপ্তরের প্রকৌশলী জসিম উদ্দিন, নিজপাট ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইয়াহিয়া ও জৈন্তাপুর মডেল থানা পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারুক আহমদ বলেন, নিজপাট ইউনিয়নের গোয়াবাড়ী এলাকায় জমি অধিগ্রহণ করে ঘর নির্মাণের শুরুতেই রাতের আঁধারে দুষ্কৃতিকারীরা ৩টি ঘরের বেইজ ও পানির পাইপ কেটে ফেলে। মাসখানেক পূর্বে নির্মাণাধীন ৫০টি ঘরের ভ্যান্টিলেটরও ভেঙে ফেলে। সর্বশেষ আজ ভোরে উদ্দেশ্যমূলকভাবে ঘরটির বারান্দার পিলার ভেঙে ফেলা হয়েছে। আমার ধারণা বারান্দাটি এমনি এমনি ভেঙে পড়েনি, এটি কৌশলে ভেঙে ফেলা হয়েছে। এ ব্যাপারে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা বাদী হয়ে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন।

Back to top button