আন্তর্জাতিক

কানাডার পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু

কানাডার পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। সংক্ষিপ্ত প্রচার অ’ভিযানের শেষে শুরু হওয়া এই নির্বাচনের মাধ্যমে গঠিত হবে দেশটির পরবর্তী পার্লামেন্ট। নির্বাচনে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টির সঙ্গে বিরোধী কনজারভেটিভ পার্টির হাড্ডাহাড্ডি ল’ড়াই হবে বলে আশা করা হচ্ছে।

সোমবার কানাডার পূর্ব উপকূলে নিউফাউন্ডল্যান্ডে স্থানীয় সময় সকাল আটটা ৩০ মিনিটে প্রথম ভোট গ্রহণ শুরু হয়। ২ কোটি ৭০ লাখের বেশি মানুষ এবারের নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য রয়েছেন বলে জানিয়েছে দেশটির নির্বাচন পরিচালনাকারী সংস্থা ইলেকশনস কানাডা।

ভোট গ্রহণের একদিন আগে জাস্টিন ট্রুডো এবং কনজারভেটিভ নেতা এরিন ও’টুলে তাদের চূড়ান্ত বক্তব্য উপস্থাপন করেন।

মন্ট্রিয়েলে এক মিছিলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, ‘কানাডা এক চৌরাস্তায় দাঁড়িয়ে। সামনে এগিয়ে যেতে দেশের জন্য সঠিক রাস্তা খুঁজে নিতে হবে- অন্যথায় কনজারভেটিভরা আমাদের পিছনে নিয়ে যাবে।’

অন্যদিকে অন্টারিওর মা’রখামে কনজারভেটিভ পার্টির স্বেচ্ছাসেবকদের উদ্দেশে এরিন ও’টুলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর কঠোর সমালোচনা করেন। তিনি অ’ভিযোগ করেন লিবারেল নেতা মানুষের স্বাস্থ্যের ওপর জো’র দেওয়ার বদলে ৬০ কোটি ডলারের নির্বাচন দিয়েছেন। তিনি বলেন, ‘সেই কারণে আগামীকাল আম’রা ভালোর জন্য ভোট দেবো।’

নির্ধারিত সময়ের দুই বছর আগে গত মধ্য আগস্টে নির্বাচন আয়োজনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বিশেষজ্ঞরা বলছেন, লিবারেল নেতা আশা করছেন করো’নাভাই’রাস মোকাবিলায় সফলতা দেখানোয় পার্লামেন্টে বড় সংখ্যাগরিষ্ঠতা পাবেন তিনি। তবে নির্বাচনি প্রচারের সময় ক্ষোভের মুখে পড়েছেন তিনি। মহামা’রির চতুর্থ ঢেউয়ের মধ্যে নির্বাচন আহ্বান করায় তার সমালোচনা করেছেন বহু ভোটার।

২০১৫ সাল থেকে প্রধানমন্ত্রী রয়েছেন জাস্টিন ট্রুডো। তবে ২০১৯ সালের ফেডারেল নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা কমে যায় লিবারেল পার্টির।

 

Back to top button
error: Alert: Content is protected !!