আন্তর্জাতিক

আ’মেরিকায় ৮ মিলিয়ন অ’ভিবাসীকে বৈধতা দেওয়ার চেষ্টা

আন্তর্জাতিক ডেস্কঃ কংগ্রেসে সামান্য সংখ্যাগরিষ্ঠতা নিয়েই ডেমোক্র্যাটরা যু’ক্তরাষ্ট্রে বসবাসকারী প্রায় আট মিলিয়ন অ’বৈধ অ’ভিবাসীকে বৈধতা দেওয়ার একটি উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছেন। তারা বাজেট বিলের মাধ্যমে অ’ভিবাসীদের এই বৈধতা দেওয়ার চেষ্টা করছেন। এ ধরনের বড় কোনো বিল ১০০ সদস্যের সিনেটে পাস করতে হলে কমপক্ষে ৬০ ভোট প্রয়োজন।

কংগ্রেসনাল কর্মক’র্তারা বলেছেন, ডেমোক্র্যাটিক কর্মীরা গত ১০ সেপ্টেম্বর শুক্রবার সিনেট পার্লামেন্টারিয়ান নেতার সঙ্গে সাক্ষাৎ করে তাকে বোঝানোর চেষ্টা করেন যে বাজেট পুনর্মিলন প্রক্রিয়ার মাধ্যমে ব্যাপক বৈধতা কর্মসূচি প্রণয়ন করা যেতে পারে। এটি এমন একটি পদ্ধতি, যা ব্যয় বিলকে সাধারণ সংখ্যাগরিষ্ঠতা দিয়ে সিনেটে পাস করতে দেয়। রিপাবলিকান কর্মীরা প্রস্তাবের বি’রুদ্ধে যু’ক্তিতর্ক করবেন বলে আশা করা হয়। বাজেট বিলে আইনের উপাদান অনুমোদিত হতে পারে কি না, তা নিয়ন্ত্রণ করেন সিনেট পার্লামেন্টারিয়ান। বিধানটির সরাসরি বাজেট প্রভাব আছে কি না, তা পার্লামেন্টারিয়ানকেই নির্ধারণ করতে হবে। ডেমোক্র্যাটিক সিনেট সহযোগীরা বলেন, প্রচেষ্টা যদি সফল হয়, তাহলে বৈধকরণ পরিকল্পনাটি অননুমোদিত অ’ভিবাসীদের যু’ক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস বা গ্রিনকার্ডের জন্য আবেদন করার অনুমতি দেবে। যারা মা’র্কিন যু’ক্তরাষ্ট্রে শি’শু হিসেবে এসেছেন, অস্থায়ী সুরক্ষিত অবস্থা (টিপিএস) সুবিধাভোগী, খামা’র শ্রমিক এবং মহামা’রি-যুগের অ’পরিহার্য অন্য কর্মী, তারা এর আওতায় পড়বেন।

ডেমোক্র্যাটিক সহযোগীরা বলেছেন, তাদের প্রস্তাবটি পুনর্মিলন বিধি মেনে চলে। ঐতিহাসিকভাবে, সিনেট পার্লামেন্টারিয়ান যে বিধানগুলো নির্ধারণ করেন, তা বাজেটে ‘আনুষঙ্গিক’ প্রভাব ফেলবে, যার মধ্যে রয়েছে ফেব্রুয়ারিতে ন্যূনতম মজুরি বাড়ানোর পরিকল্পনা।

ডেমোক্র্যাটিক সহযোগীদের মতে, বাজেটের প্রভাব হলো, এই আইনটি অ’ভিবাসীদের স্থায়ী বসবাসের জন্য আবেদন করার অনুমতি দেবে। এর ফলে তারা ফেডারেল সুবিধার জন্য যোগ্য হবেন। এর মধ্যে রয়েছে সাশ্রয়ী মূল্যের যত্ন আইন স্বাস্থ্যসেবা ভর্তুকি, মেডিকেড, ফেরতযোগ্য ট্যাক্স ক্রেডিট, পরিপূরক নিরাপত্তা আয় এবং পরিপূরক পুষ্টি সহায়তা প্রোগ্রাম (এসএনএপি) বা ফুড স্ট্যাম্প ইত্যাদি। তারা বলেন, কংগ্রেসনাল বাজেট অফিসের প্রাথমিক অনুমান পূর্বাভাস দিয়েছে, এটি ১০ বছরের মেয়াদে বাজেট ১৩৯.৬ বিলিয়ন ডলার ঘাটতি বাড়িয়ে দেবে। এটি একটি ‘উল্লেখযোগ্য এবং প্রত্যক্ষ বাজেট প্রভাব’ হিসেবে গণ্য হবে। তারা বিশ্বা’স করেন, বৈধকরণ কর্মসূচি মা’র্কিন অর্থনীতিকে আরও চাঙা করবে।

কংগ্রেসের কর্মক’র্তারা জানান, তারা আগামী সপ্তাহের প্রথম দিকে সিনেট পার্লামেন্টারিয়ানের কাছ থেকে সিদ্ধান্ত পেতে পারেন। পার্লামেন্টারিয়ান স্বাক্ষর করলেও ডেমোক্র্যাটদের বৈধকরণের প্রস্তাবটি কংগ্রেসের রিপাবলিকানদের কাছ থেকে সম’র্থন পাওয়ার কোনো সম্ভাবনা নেই। তারা ইতিমধ্যেই এটিকে ‘সাধারণ ক্ষমা’ বলে অ’ভিহিত করে নিন্দা জানিয়েছেন।

কংগ্রেসের রিপাবলিকান কর্মীরা বলেন, একটি বড় আকারের বৈধকরণ কর্মসূচি বেকারত্ব বাড়িয়ে তুলতে পারে এবং জালিয়াতিযু’ক্ত গ্রিনকার্ড আবেদনের দিকে নিয়ে যেতে পারে। যু’ক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ২১ বছরের মধ্যে সবচেয়ে বেশি অ’ভিবাসী আ’ট’কের এই সময়ে অননুমোদিত অ’ভিবাসীদের বৈধ করার প্রস্তাব দেওয়ায় তারা ডেমোক্র্যাটদের সমালোচনাও করেন।

Back to top button
error: Alert: Content is protected !!