খোলা জানালা

একজন আইয়ূব আলীর মর্মান্তিক মৃত্যু, ফেসবুকে ভীবৎস ছবি ও কিছু কথা

তাইসির মাহমুদ, লন্ডনঃ বুধবার বিকেলে ফেসবুক খুলতেই মস্তক পিষে-যাওয়া ছিন্নভিন্ন একটি দেহ রাস্তায় পড়ে থাকতে দেখলাম। পরনে সম্ভবত পাজামা পাঞ্জাবি। পাশেই পড়ে আছে মোটর সাইকেল । এক ভীবৎস দৃশ্য। ফেসবুকে প্রায়ই এ ধরনের দৃশ্য দেখা যায় । তবে তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করি। কারণ এমন ভয়াবহ দৃশ্যে দীর্ঘক্ষণ চোখ আটকে রাখলে অস্থিরতা দেখা দেয়।

কিন্তু গতকালের ওই দৃশ্যে আমার চোখ আটকে গেলো। কারণ দুর্ঘটনাটি আমাদের বড়লেখার পার্শ্বরর্তী উপজেলা বিয়ানী বাজারের জলঢুব এলাকায়। সম্ভবত শাহাবাজপুর-কানলি রোডে । আর ছবিটিও আপলোড করেছেন আমার এক স্বজন । আমি সঙ্গে সঙ্গে তাকে ইনবক্সে ম্যাসেজ পাঠিয়ে বলি, এই ছবিটা এভাবে ফেসবুকে দেয়া ঠিক হবে না । তিনি দ্রুত ছবিটি ডিলিট করে দেন।

কিন্তু ততক্ষণে আরো অনেকেই ঘটনাস্থলে পৌঁছে ছবি তুলে সেটি ফেসবুকে শেয়ার করতে থাকেন। ছবিটি বারবার ফেসবুকে দেখে অস্থিরতাবোধ করছিলাম । কে এমন মর্মান্তিক মৃত্যুর মুখোমুখি হলেন। পরিচিত কেউ নাকি?- কিন্তু সঠিক কোনো তথ্য পাচ্ছিলাম না।

এরই মধ্যে দেখলাম ফেসবুকে একটি সচিত্র মৃত্যূ সংবাদ ভাসছে। নিহত ব্যক্তির নাম আইয়ুব আলী (৬০) । বাড়ি বড়লেখা উপজেলার তারাদরমে । আমাদের গ্রামের বাড়ি থেকে প্রায় মাইল পাঁচেক দুর হবে । কিন্তু জনাব আইয়ুব আলীকে চিনতে পারছিলাম না । ভালোভাবে দেখলাম। কয়েকবার দেখার পরই চেহারাটা মনে পড়ে গেল ।
আশির দশকের শেষ দিকে উনার সঙ্গে বিভিন্ন সময় দেখা হয়েছে । মুলত শাহাবাজপুর স্টেশন থেকে নিয়মিত বড়লেখা যেতাম । তিনি মধ্যবর্তী মুড়াউল স্টেশন থেকে ট্রেনে ওঠতেন। বড়লেখা পৌঁছতে পৌছঁতে কথা হতো। এই যা পরিচিতি। এরপর কেটে গেছে বহু বছর। তিনি কোথায় আছেন জানা নেই। কেউ কারো খবর রাখিনি।
তবে এখনও স্পষ্ট মনে পড়ছে, তিনি ছিলেন আপাদমস্তক ভদ্রলোক । খুবই অমায়িক, বিনয়ী ও পরেপকারি।

খবর নিয়ে জানতে পারলাম, মর্মান্তিক দূর্ঘটনায় মারা যাওয়া ব্যক্তিটিই হলেন সেই আইয়ুব আলী। খুবই মর্মাহত হলাম । একে তো পুরোনা পরিচিতজনের মৃত্যূর খবর শুনলে কষ্ট পাই। উপরন্ত এটি ছিলো একটি করুণ মৃত্যু । যে মৃত্যুর ভীবৎস ছবি ফেসবুকে ভাসিয়ে দিয়েছিলেন অনেকেই।

আমার মধ্যে খুবই অস্বস্তি দেখা দিলো। বুধবার সাপ্তাহিক দেশ এর ডেডলাইন। তাই গভীর রাত পর্যন্ত কাজে ডুবে থাকতে হয়। কিন্তু এই ছবি দেখার পর ঘণ্টা তিনেক কোনো কাজই করতে পারছিলাম না । ডেস্ক ছেড়ে দিয়ে এদিকে সেদিকে হাঁটাহাঁটি করি । চা খাই । স্ত্রীর কাছে ঘটনাটি শেয়ার করি। হালকা হওয়ার চেষ্টা করি । অবশেষে ঘণ্টা তিনেক পরে কিছুটা স্বাভাবিক হই।

কিন্তু কেন এই অস্থিরতা? উত্তর সকলেরই জানা- এই ভীবৎস ছবি ফেসবুকে দেখতে বাধ্য হওয়া।

আচ্ছা, ছবিটি ফেসবুকে দেয়া কি খুব দরকার ছিলো? যে ব্যক্তি ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মারা গেছেন, মাথার খুলি মাটির তৈরি প্লেটের মতো ফেটে চৌচির হয়েছে। মগজ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে। এই ভীবৎস ছবি ফেসবুকে দিয়ে লাভ কী? এই ছবি দিয়ে তো কেউ তাঁকে শনাক্তও করতে পারবে না । বরং আমার মতো র্দুবল চিত্তের মানুষদের জন্য অস্থিরতার কারণ হয়ে দাড়াবে । অনেকে রাতে ঘুমাতেও পারবে না। সর্বোপরি মৃত ব্যক্তির ভীবৎস ছবি ফেসবুকে ছড়িয়ে দিয়ে তাকে অসম্মান করা হয়।
তাই আসুন, যা পাই সবকিছুই যেন ফেসবুকের খোরাক বানানোর চেষ্টা না করি। কিছু লাইক ও কমেন্ট পাওয়ার জন্য মৃত মানুষটিকে যেন অসম্মানের জায়গায় নিয়ে না যাই। বিষয়টি আমাদের জীবনের সঙ্গে তুলনা করার চেষ্টা করি। যদি এটা আমার পরিবারের কারো সঙ্গে ঘটতো, তখন আমার কাছে কেমন লাগতো ।

কিংবা যদি আজ আমি এভাবে মারা যাই আর এভাবে আমার ছবি ফেসবুকে সয়লাব থাকে তাহলে আমার পরিবারের কাছে কেমন লাগবে। গভীরভাবে ভাবলেই কেউ আর ভবিষ্যতে এসব করবে না।

বিভিন্নজনের ফেসবুক স্ট্যাটাস থেকে জানতে পারলাম, জনাব আইয়ুব আলী খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সিলেট জোনের সহকারী পরিচালক ছিলেন।। তিনি গোলাপগঞ্জ উপজেলার ভাদেশ্বর নাসির উদ্দিন উচ্চ বিদ্যালয়ে এন্ড কলেজের সহকারি শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন ।
পরিশেষে, আইয়ুব ভাইর রুহের মাগফেরাত কামনা করছি । আল্লাহ তায়ালা যেন তাঁকে শাহাদতের মর্যাদা দান করেন । আমাদেরকে তিনি যেন স্বাভাবিক মৃত্যূ দান করেন। আমরা যেন স্বাভাবিকভাবে মরতে পারি।

Back to top button