বড়লেখা

বড়লেখা সরকারী কলেজ প্রশাসনের ভুলে উপবৃত্তি পায় নি দুই শতাধিকের বেশী শিক্ষার্থী

বড়লেখা সরকারী কলেজ কর্তৃপক্ষের ভুলের কারণে দুই শতাধিকের বেশী শিক্ষার্থী বঞ্চিত হয়েছে উপবৃত্তি থেকে। কলেজ কর্তৃপক্ষ শিক্ষা অধিদপ্তরের ভুল অপশনে ডাটা এন্টি করায় সমন্বিত (এইচএসপি) উপবৃত্তি পায়নি ২০১৯-২০ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির নির্বাচিত ২৩০ জন শিক্ষার্থী। ফলে প্রতি শিক্ষার্থী ১৮ হাজার টাকা উপবৃত্তি পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন। এতে শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা উক্ত টাকা প্রদানের জন্য কলেজ প্রশাসনের কাছে জোড় দাবি জানান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতিতে শিক্ষার মানোন্নয়নে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে ষষ্ঠ হতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত মেধাবী, দুস্থ, দরিদ্র-অসহায় ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের সমন্বিত (হারমোনাইজড স্টাইপেন্ড প্রোগ্রাম) উপবৃত্তি দেওয়ার উদ্যোগ নেয়া হয়।

বড়লেখা সরকারি (ডিগ্রি) কলেজের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ২৩০ জন শিক্ষার্থীকে উপবৃত্তির জন্য নির্বাচিত করা হয়েছিল। নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য কলেজ কর্তৃপক্ষ অনলাইনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এইচএসপি অপশনে এন্ট্রি করার কথা। কিন্তু কলেজ কর্তৃপক্ষ গত বছরের অক্টোবরে নির্বাচিত শিক্ষার্থীদের তথ্যাদি সাধারণ বৃত্তির অপশনে এন্ট্রি দিয়েছে। এতে সমন্বিত উপবৃত্তি কর্মসূচির (এইচএসপি) অপশনে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের কোনো তথ্য যায়নি।
ভুক্তভোগী শিক্ষার্থী অভিভাবক চিত্ত বিশ্বাস, বিশ্বজিৎ বিশ্বাস, দিলিপ বিশ্বাস, কার্তিক দাস অভিযোগ করেন, অনেক টানাপোড়নের মধ্যে তারা সন্তানদের কলেজে লেখাপড়া করাচ্ছেন। অন্যান্য কলেজের শিক্ষার্থীরা প্রায় ১৮ হাজার টাকা করে উপবৃত্তি পেয়েছে। কলেজ কর্তৃপক্ষের ভুলে তাদের ছেলে-মেয়েরা সরকারের দেওয়া বিরাট অঙ্কের উপবৃত্তি প্রাপ্তি থেকে বঞ্চিত হলো। এ টাকা করোনাকানালীন সময়ে তাদের কত না উপকারে আসতো। তারা সমন্বিত উপবৃত্তির টাকা প্রদানের ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানান।

এ বিষয়ে বড়লেখা সরকারি ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জায়েদ আহমদ বলেন, ঘটনাটি ধরা পড়ার সাথেই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের ফরোয়াওয়ার্ডিংসহ গত ১৪ জানুয়ারি প্রকল্পের স্কিম পরিচালক বরাবরে হার্ডকপিসহ সংশোধনের জন্য আবেদন করা হয়েছিল। সংশ্লিষ্টরা সংশোধনের আশ্বাস দিয়েছেন, কিন্তু এখনও পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

Back to top button