মৌলভীবাজারজুড়ী

জুড়ীতে ধাত্রীর হাতে প্রসূতি ও নবজাতকের মৃত্যু

নিউজ ডেস্কঃ মৌলভীবাজারের জুড়ী উপজেলায় জুলেখা বেগম নামের এক ধাত্রী কর্তৃক ভুল চিকিৎসায় এক প্রসূতি ও নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনায় উপজেলাব্যাপী তোলপাড় সৃষ্টি হয়েছে। জানা যায়, উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের পশ্চিম শিলুয়া গ্রামের মৃত সমছ উদ্দিনের ছেলে জয়নুল ইসলামের স্ত্রী রুনা বেগম (১৯) এর প্রথম সন্তান প্রসবের ব্যথা শুরু হলে গত বৃহস্পতিবার রাতে ধাত্রী জুলেখা বেগম ৪ হাজার টাকা কন্ট্রাক্টে ওই প্রসূতির বাড়িতে যান। সারা রাত চেষ্টা করেও ডেলিভারি করাতে পারেননি। এ সময় প্রসূতির স্বামী জয়নুল ইসলাম বার বার হাসপাতালে নিয়ে যাওয়ার কথা বললেও জুলেখা তার কথায় কর্ণপাত করেননি। বরং ধমক দিয়ে বলেন, হাজার হাজার রোগীর ডেলিভারি করাইলাম এটাত কোনো বিষয় না। দেরি হলেও নরমাল ডেলিভারি হবে বাড়িতেই। কিন্তু শুক্রবার ভোর পর্যন্ত চেষ্টা করতে করতে যখন প্রসূতি অজ্ঞান হয়ে পড়ে তখনই হঠাৎ করে বলেন, গাড়ি আনেন তাকে হাসপাতালে নিতে হবে।

প্রসূতিকে যখন জুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলো ততক্ষণে প্রসূতি ও তার গর্ভজাত নবজাতক শিশুটির মৃত্যু হয়। এ বিষয়ে স্বামী জয়নুল ইসলাম বলেন, আমার স্ত্রী রুনা বেগম সম্পূর্ণ সুস্থ ছিলেন। তার গর্ভজাত শিশুটিও ভালো অবস্থানে ছিল। তাই ওই রাতে আমার স্ত্রীর প্রসব ব্যথা শুরু হলে ধাত্রী জুলেখা বেগমকে কন্ট্রাক্টে আমার বাড়িতে নিয়ে আসি। সারা রাত চেষ্টা করেও ডেলিভারি করাতে পারেনি ধাত্রী জুলেখা। এ সময় আমি বার বার ধাত্রী জুলেখাকে বলি যে, আমার স্ত্রীকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য। কিন্তু সে আমার কথা শোনেনি।

ভোর বেলা আমার স্ত্রী অজ্ঞান হয়ে পড়লে যখন হাসপাতালে নিয়ে যাই, তখন হাসপাতালের চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে ধাত্রী জুলেখা বেগম বলেন, জুড়ীতে হাজার হাজার প্রসূতির ডেলিভারি করালাম, পুরস্কারও পেলাম তা নিয়ে কোনো পত্রিকায় লিখলো না। আর আজ এটা নিয়ে এত হইচই কেন করছেন আপনারা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও ডা. সমরজিৎ সিংহ বলেন, ওই প্রসূতি হাসপাতালে আসার আগেই মারা গেছেন। এ বিষয়ে যদি প্রসূতির পরিবার কোনো লিখিত অভিযোগ দেয় তাহলে তদন্ত পূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Back to top button