আন্তর্জাতিক

যু’ক্তরাষ্ট্রে স্যাট পরীক্ষায় ৮০০ তে ৮০০ পেয়েছেন বাংলাদেশের অ’পূর্ব

নিউজ ডেস্ক- যু’ক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ালেখার জন্য স্যাট পরীক্ষা অ’ত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এই পরীক্ষায় ৮০০ তে ৮০০ নম্বর পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রিফাত আলবার্ট বারী অ’পূর্ব।

জানা গেছে, প্রথম বারের চেষ্টায় এই সফলতা পাননি অ’পূর্ব। একে একে অষ্টমবারের চেষ্টায় এই সফলতা ধ’রা দিয়েছে অ’পূর্বর হাতে। স্যাট পরীক্ষার গণিত অংশে ৮০০ তে ৮০০ পেয়ে বিরল কী’র্তি গড়েছেন তিনি।

অ’পূর্বর বাবা রশীদুল বারী বাংলাদেশের পাশাপাশি যু’ক্তরাষ্ট্রের আ’লোচিত এক নাম। এ পর্যন্ত ১৩টি বই লিখেছেন তিনি। তিনি যু’ক্তরাষ্ট্রের ইয়র্ক কলেজের গণিতের লেকচারার। বাবার কাছেই অ’পূর্বর হাতেখড়ি। মূলত তার অনুপ্রেরণাতেই এই সফলতা পেয়েছেন অ’পূর্ব।

নিজের সাফল্যের কথা বলতে গিয়ে অ’পূর্ব জানান, আমি নিয়মিত গণিত চর্চা করি। যে কোনো সমস্যায় বাবার সহযোগিতা নেই। এই সাফল্যের পেছনে পরিবারের সহযোগিতা এবং আমা’র নিরলস পরিশ্রম কাজ করেছে। আসলে যে কোনো কাজে একবারেই সফলতা আসবে তেমনটা ঠিক না। বার বার চেষ্টার পর যে সফলতা আসে তার আনন্দটাই অন্যরকম।

অ’পূর্বর পুরো পরিবারই প্রতিভাময়। তার ছোট ভাই সুবর্ণ আইজ্যাক যু’ক্তরাষ্ট্রের বিষ্ময় বালক হিসেবে পরিচিত। তিনি পদার্থবিজ্ঞান, সন্ত্রাসবিরোধী ক্যাম্পেইন ও নিজের লেখা দ্য লাভ বইয়ের মাধ্যমে বিশ্বজুড়ে চাইল্ড প্রডিজি হিসেবে খ্যাতি পেয়েছেন। হার্ভা’র্ড বিশ্ববিদ্যালয় তাকে একজন অধ্যাপক হিসেবে স্বীকৃতি দিয়েছেন। আর তাতেই সবচেয়ে কম বয়সী অধ্যাপক বনে গেছেন সুবর্ণ।

Back to top button
error: Alert: Content is protected !!