আন্তর্জাতিক

ব্রাজিলে সিঁড়িতে কোরআনের আয়াত লেখায় বিতর্ক সৃষ্টি

নিউজ ডেস্ক- সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাই’রাল ব্রাজিলের আ’লোচিত ‘সালেরন স্টেপস’। স্থাপনাটির নকশা বা স্বকী’য়তার কারণে নয় বরং ইস’লামিক হরফের টাইলস ঘিরে চলছে তোলপাড়।

‘জয়-পরাজয়ের ঊর্ধ্বে আল্লাহ’ এমন লেখা সংযু’ক্ত রয়েছে সিঁড়িতে। যার ওপর হাঁটছে মানুষজন। সৌদি আরবের ইউটিউবার, ত্বাওয়াব আল সুয়াবির এমন ভিডিও রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছে। বিষয়টি নিয়ে ভাবছে ব্রাজিল প্রশাসনও।

চিলির শিল্পী জর্জ সেলারনের নামেই রিও ডি জেনেরিওর এই স্থাপত্যটির ২১৫ ধাপের একটি সিঁড়িতে রয়েছে দুই হাজারের বেশি রং-বেরঙের টাইলস, যা উপস্থাপন করছে ৬০ দেশের শিল্প-সংস্কৃতি ও ধ’র্মকে।

তবে সম্প্রতি সিঁড়িতে লাগানো দুটি টাইলস ঘিরে দেখা দিয়েছে বিপত্তি। সৌদি আরবের ইউটিউবার ত্বাওয়াবের দাবি, ওই টাইলসে আরবিতে লেখাটির অর্থ ‘আল্লাহ জয়-পরাজয়ের ঊর্ধ্বে, তিনি মহান’। সুতরাং, কোনওভাবেই সেটি মানুষের পায়ের তলায় থাকতে পারে না।

তার দাবি ইস’লামি লেখাগুলো উঁচু স্থান বা দেয়ালে সাঁটানো হোক।

টাইলসে আরবিতে লেখাটির অর্থ ‘আল্লাহ জয়-পরাজয়ের ঊর্ধ্বে, তিনি মহান’।

তার আহ্বানে সাড়া দিয়েছেন বহু ব্রাজিলীয়ও। তাদের ভাষ্য, প্রত্যেক ধ’র্ম এবং মতাদর্শ বহনকারীদেরই যথার্থ সম্মান দেয়া উচিত। বিষয়টি নাড়িয়ে দিয়েছে রিও ডি জেনেরিও প্রশাসনকেও।

খুব শিগগিরই আলোচনার মাধ্যমে বিষয়টির ইতিবাচক সমাধানের প্রতিশ্রুতি দিয়েছে তারা।

সেলারন পিস অব দি ওয়ার্ল্ড প্রোজেক্টের ক্রিয়েটর আন্দ্রে আংগুলো বলেন, রিও ডি জেনেরিওতে বানানো বিশ্ব ঐতিহ্যগুলো নিয়ে নতুন করে ভাববার সময় এসেছে। আলোচনার মাধ্যমে সিদ্ধান্তে পৌঁছানো দরকার। কী’ভাবে এ ইস্যুটির সমাধান করা যায়, তা নিয়েও প্রশাসনিক পর্যবেক্ষণ চলছে বলে জানান তিনি।

কাবুলের ভাগ্য নির্ভর করছে এরদোগানের ওপর

Back to top button
error: Alert: Content is protected !!