সিলেট

সিলেটবাসীকে চ’মকে দিচ্ছে ‘হিজড়া টিভি’

সিলেটে হাতে বুম নিয়ে মুদি দোকানের দিকে এগিয়ে এলেন একজন। পরনে সালোয়ার কা’মিজ। তার পেছনে মোবাইল ক্যামেরা হাতে আছেন আরেকজন। লাইভ ভিডিও করছেন। আগে এ ধরনের কাউকে এগিয়ে আসতে দেখলে দোকানদার বির’ক্ত হতেন। তাড়িয়ে দিতে চাইতেন। বেশির ভাগ সময়ই তারা আসতেন টাকার দাবিতে। তবে এবার তারা এসেছেন ভিন্ন রূপে। তাদের এই রূপে দেখে দোকানদারও বিস্মিত।

ক্যামেরা-বুম হাতে আসা দুজনই ট্রান্সজেন্ডার। সমাজে যাদের পরিচয় ‘হিজড়া’ হিসেবে। তারা নিজেরা একটা ফেসবুক পেজ খুলেছেন। নাম দিয়েছেন ‘সিলেট হিজড়া টিভি’। এই ‘টিভি’র হয়েই শাটডাউনে ক্ষুদ্র ব্যবসায়ীদের দুঃখ-ক’ষ্টের কথা জানতে ক্যামেরা-বুম নিয়ে বের হয়েছেন তারা।

‘সিলেট হিজড়া টিভি’র স্লোগান- ‌‘আম’রা আমাদের কথা বলব’। নিজেদের কথা তুলে ধরতেই এই ফেসবুক পেজ খুলেছেন সিলেটের ট্রান্সজেন্ডার কয়েকজন নাগরিক। বুধবার বিকেলে সিলেটের সুরমা নদীর তীরের চাঁদনীঘাটে নিজেরাই তাদের এই ‘টিভির’ উদ্বোধন করেন। টিভির চেয়ারম্যান রানী মুখার্জি।

সিলেট হিজড়া টিভি’ চেয়ারম্যান ‘রানী মুখার্জি হিজড়া’ বলেন, হিজড়া সংস্কৃতি হলো দোকানে দোকানে ঘুরে টাকা সংগ্রহ করা। কিন্তু শাটডাউনে দোকান-পাট বন্ধ থাকায় আয় রোজগার একেবারে বন্ধ। ফলে খেয়ে না খেয়ে থাকতে হচ্ছে। বিকল্প আয়ের চিন্তা থেকেও এই টিভি করা হয়েছে।’ নিজেদের দুর্দশার কথা, সমাজের কথা তুলে ধ’রা হলো, আবার কিছু আয়ও হলো- যু’ক্ত করেন রানী।

Back to top button
error: Alert: Content is protected !!