খোলা জানালা

ব্যস্ত বিয়ানীবাজার কি বার্তা দিচ্ছে?

তোফায়েল আহমদঃ লকডাউন শিথিলের প্রথম দিন বৃহস্পতিবার বিয়ানিবাজার পৌরশহরের রাস্তাঘাট, মার্কেটে বেড়েছে ব্যস্ততা। শুধু কি পৌরশহর বাড়ি থেকে যখন আসছিলাম গ্রামীন দুটি বাজার দেখে আসলাম সেখানেও চরম ভিড়। সব ব্যবসায়ীরা ব্যস্ত দোকান ঘুছাতে ঈদের ব্যবসা করার জন্য, গরুর হাটগুলোতে বেড়েছে ব্যস্ততা।

অন্যদিকে, বিয়ানীবাজারে করোনা পরিস্থিতি খুব সুখকর নয়। সংবাদকর্মী হিসাবে কাজ করায় কয়েকজন ডাক্তারদের সাথে নিয়মিতই যোগাযোগ করতে হয়, তারা জানালেন ভয়াবহ সব তথ্য। যেভাবে বাড়ছে কভিড সাসপেক্টের সংখ্যা এবারের ঈদ যেনো বিয়ানীবাজারবাসীর জন্য কান্নার কারন না হয়। ইতিমধ্যে বিয়ানীবাজার স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন প্রাইভেট হাসপাতালগুলোতে ভর্তি রোগীদের মধ্যে বেশীরভাগ কভিড সাসপেক্টেড। বিয়ানীবাজারে দুটি প্রাইভেট প্রতিষ্ঠান অক্সিজেন সরবরাহ করে থাকে একটি বিয়ানীবাজার সার্জিকেল মাঠ আরেকটি মুক্তি ফিজিওথেরাপী, তারা জানিয়েছে হঠাৎ কয়েকগুন বেড়ে গেছে অক্সিজেনের চাহিদা। তারা চেষ্টা করেও বিয়ানীবাজারে অক্সিজেনের সরবরাহ স্বাভাবিক রাখতে পারছেন না। এনিয়ে চিকিৎসকসহ চিকিৎসা ব্যবস্থার সাথে জড়িত অনেকের সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া তথ্যে ভয়ংকর একটি পরিস্থিতি সামনে আসছে এমন আভাস পাওয়া যাচ্ছে।

বিয়ানীবাজারের সুপরিচিত ডাঃ শিব্বির আহমদ সুহেল তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আইডিতে একটি স্ট্যাটাসে অক্সিজেন সংকটের কথা জানিয়ে সবাইকে সতর্ক হয়ে চলার আহ্বান জানিয়েছেন। তারা স্ট্যাটাসে ছিলো আকুতি, যেনো মানুষ পরিস্থিতি বুজতে পারে। তিনি তার স্ট্যাটাসে উল্লেখ করেন, তারা যেসব রোগী দেখছেন বেশীরভাগই আসছেন ফুসফুসে ইনফেকশন নিয়ে যা অনেকটা ভয়ংকর। একই কথা বললেন বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোয়াজ্জেম আলী খাঁন চৌধুরী। তিনি জানালেন সরকারি হাসপাতালের সাধারন বেডগুলোও কভিড সাসপেক্টেড রোগী দিয়ে ভর্তি। সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালসহ সবগুলো হাসপাতালে খালি নেই কোনো আইসিইউ বেড, শুধু আইসিইউ বেড নয়, নেই সাধারন সিটও। তার কথার সত্যতা মিলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেক দায়িত্বশীলদের স্ট্যাটাসে, অনেক ভিআইপিও তদবির করে পাচ্ছেন না আইসিইউ বেড। এনিয়ে বিশদ একটি স্ট্যাটাস দিয়েছেন সিলেট প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুল কাদের তাপাদার। তিনি তার স্ট্যাটাসে ছাতকের এক সিনিয়র সাংবাদিকের মায়ের জন্য একটি আইসিইউ বেডের চেষ্টা করেও মিলেনি এমন তথ্য প্রকাশ করেন।

আমরা যারা ইতিমধ্যে ভ্যাকসিন গ্রহন করেছি, তারাও একেবারেই ঝুকির উর্ধ্বে নই। আমি অনেকগুলো উদাহরন সামনে আনতে পারি তবে আলাদা করে বলতে আমাদের বিয়ানীবাজারের আরেকজন চিকিৎসক ডাঃ শহীদ তুহিনের কথা। তিনি ভ্যাকসিনের দুটি ডোজ নেয়ার পরও করোনা আক্রান্ত হয়েছেন যা অত্যন্ত ভয়ংকর খবর।

এই পরিস্থিতিতে উল্টোপৃষ্টে আমরা লকডাউন শিথিল হওয়ার পরপরই ব্যস্ত হয়ে পড়েছি ঈদ উদযাপনের জন্য, এই ব্যস্ততা কি বয়ে আনবে আমাদের জন্য। ঈদের সময় যতো ঘনিয়ে আসবে বাড়বে আমাদের ব্যস্ততা, বাড়বে ভিড়, বাড়বে জনসমাগম যা মোটেই কাম্য নয়। আজ (বৃহস্পতিবার) বিয়ানীবাজার পৌরশহরের শপিং মলগুলোতে উপচে পড়া ভিড়, এই ভিড় দেখা গেছে বেশীরভাগ ব্যাংকগুলোতে। তবে কি আমরা ঈদ উদযাপন করতে চাই হাসপাতালের বেডে-বারান্দায় দৌড়াদৌড়ি করে, সেই সিন্ধান্ত আপনার নিজের? আপনি এই করোনাকালীন সময়ে নিজের বিপদ ডেকে আনবেন নাকি পরিবারের সবাইকে নিয়ে নির্ঝঞ্জাট ঈদ কাটাবে সিন্ধান্ত নিয়েই ঘর থেকে বেরুবেন? তবে অতীব জরুরী প্রয়োজনে সেটি ভিন্ন কথা…।

সবশেষে সবাইকে একটি অনুরোধ রেখেই শেষ করতে চাই। এইসময়ে আপনি নিজের জন্য না হোক পরিবার পরিজনের জন্য অতীব প্রয়োজন ছাড়া ঘর থেকে বাইরে আসা বন্ধ রাখুন। বের হলে স্বাস্থ্যবিধি মেনে চলুন, বাড়িতে থাকলেও স্বাস্থ্যবিধিকে হালকাভাবে নিবেন না।

লেখকঃ ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক, বিয়ানীবাজার টাইমস

Back to top button