খোলা জানালা

‘রক্ত দিয়ে লেখা নাম মুছে ফেলা যাবে না’

মুক্তমতঃ ‘৭৫ থেকে ‘৯৬ সাল পর্যন্ত দীর্ঘ ২১ বছর মুজিব আদর্শের সৈনিকদের জন্য ছিল এক দুঃসহ কালো অধ্যায়। স্বাধীনতা বিরোধীরা তখন ক্ষমতায়। ‘৯০ দশকের রাজনীতিতে সারা দেশ যখন আন্দোলনের উত্তাল তরঙ্গে ভাসছে, সে হাওয়ায় বিয়ানীবাজার ছাত্রলীগও ছিল সংগ্রাম মূখর। সেই দুর্দিনে, নেতা-কর্মীদের বিপদে কিংবা আন্দোলন-সংগ্রামের সম্মুখ পানে থেকে যারা জীবনকে বাজী রেখে লড়াই করতেন তাদের অন্যতম বিয়ানীবাজার সরকারি কলেজ ছাত্র সংসদ ৯৪’র সংগ্রামী জি.এস ফারুকুল হক।

বঙ্গবন্ধুর আদর্শে অবিচল জি.এস ফারুক অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে অকন্ঠ এক প্রতিবাদী সৈনিক। বাংলার স্বাধীনতা বিরোধী ঘাতক চক্রের জন্যে তিনি এক মূর্তিমান আতঙ্ক। তাই ফারুকুল হকের উপর সর্বদা তাদের ছিল অশুভ দৃষ্টি। ঘাতকরা একটি সুবর্ণ সুযোগের অপেক্ষায় ছিল, কিভাবে জি.এস ফারুক’কে চিরতরে শেষ করা যায়? অবশেষে তাদের সে সুযোগ এলো। একদিন কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগ কর্মীদের সাথে শিবিরের বাক-বিতন্ডা হয় এক পর্যায়ে তা ধাওয়া-পাল্টা ধাওয়ায় রূপ নেয়।

কথিত ঘটনাকে কেন্দ্র করে পরদিন ১৯৯৫ সালের ২৫শে জুন স্বাধীনতা বিরোধীদের উত্তরসূরি ঘাতক শিবির চক্র সিলেট-মৌলভীবাজার সহ পার্শ্ববর্তী সকল থানার প্রশিক্ষিত কুখ্যাত ক্যাডার-সন্ত্রাসীদের একত্রিত করে বিয়ানীবাজার সরকারি কলেজে ছাত্রলীগের উপর সশস্ত্র হামলা চালায়। তৎকালীন থানা ও কলেজ ছাত্রলীগের নেতৃবৃন্দ তাদের প্রতিহত করার চেষ্টা করেন। পূর্ব পরিকল্পনা মতে ঘটনার এক পর্যায়ে তারা কলেজ ছাত্র সংসদ ‘৯৪ এর সংগ্রামী জি.এস নন্দিত ছাত্রনেতা ফারুকুল হককে হত্যার প্রচেষ্টায় নির্মম-নৃশংস ভাবে আঘাত করে। এক পর্যায়ে তাঁকে মৃত ভেবে তারা ফেলে যায়। হিংস্র সেই আঘাতের প্রায় প্রতিটি চিহ্ন উনার শরীরে এখনো দৃশ্যমান।

তৎকালীন পুলিশ বাহিনী ছাত্রলীগের উপর চড়াও হয়। তারা ছাত্রলীগ নেতৃবৃন্দকে ধাওয়া করে বিচ্ছিন্ন করে দেয়। রক্তাক্ত অবস্থায় পড়ে থাকা ফারুকুল হককে পরিচিতজনরা স্থানীয় উপজেলা হাসপাতালে নিয়ে যান। আশংকাজনক অবস্থায় হাসপাতাল কতৃপক্ষ তাঁকে ওসমানী মেডিকেলে প্রেরণ করেন। তখন বিএনপি ক্ষমতা থাকায় ওসমানীতে প্রতিপক্ষ ঘাতক চক্রের আধিপত্য ছিল অনেক বেশি। সবকিছু ছিল তাদের দখলে। সেখানে তাদের আহত সদস্যদের সু-চিকিৎসা দেয়া হয়। কিন্তু একই জায়গায় ফারুকুল হকের চিকিৎসা ব্যাহত করে তাঁর উপর প্রতিপক্ষের ক্যাডাররা হামলা করার পরিকল্পনা করছিল, যেন এখানেই তাঁকে মেরে ফেলবে। সেই প্রতিকূল পরিবেশে ক্রমশই যখন অবস্থার অবনতি হচ্ছে, তখন তাঁকে দ্রুত সেখান থেকে সিলেট নিরাময় ক্লিনিকে স্থানান্তরিত করা হয়। সেদিন তাদের এই বর্বোরোচিত হামলার শিকার হোন সিলেট সরকারি কলেজ ছাত্র সংসদের ক্রীড়া সম্পাদক পাতন গ্রামে সন্তান সায়খুল ইসলাম। তিনি সিলেট সেন্ট্রাল পলি ক্লিনিকে চিকিৎসা গ্রহণ করেন।

তৎকালীন সময়ে বিরোধীদলীয় নেত্রী আজকের মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা আমাদের শ্রদ্ধেয় নেতা নুরুল ইসলাম নাহিদ ভাই ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ জি.এস ফারুকুল হককে দেখতে নিরাময় ক্লিনিকে ছুটে আসেন। পরে মমতাময়ী নেত্রী নাহিদ ভাইয়ের কাছ থেকে সার্বক্ষনিক চিকিৎসার খোঁজ-খবর নিয়েছেন। অবস্থার উন্নতি না হওয়ায় এখান থেকে প্রথমে তাঁকে ঢাকার শমরিতা হাসপাতালে নেয়া হলে স্বাস্থ্যের ক্রমশ অবনতি দেখে হাসপাতাল কর্তৃপক্ষ ভর্তি করতে অপারগতা প্রকাশ করলে তাৎক্ষণিক তাঁকে ঢাকা মগবাজার উদয়ন ক্লিনিকে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য উনার আত্মীয় মেজর আজিজুর রহমানের প্রচেষ্টায় সি.এম.এইচ হাসপাতালে ভর্তি করা হয়।
মহান আল্লাহর অশেষ কৃপায় তিনি মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন। আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, নেতা-কর্মীসহ অগনিত মানুষের দোয়ায় তিনি প্রায় দুই মাস চিকিৎসা গ্রহনের পর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন। পরিবারের পাশাপাশি চিকিৎসার সার্বিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন জননেতা নুরুল ইসলাম নাহিদ। নাহিদ ভাইয়ের সহধর্মিনি আমাদের শ্রদ্ধেয়া ভাবী জহুরা জেসমিন ইসলাম ফারুকুল হকের জন্য নিজ হাতে খাবার রান্না করে সি.এম.এইচে নিয়ে যেতেন, যা ফারুক ভাই সর্বদা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। চিকিৎসাকালীন সময়ে উনার নুরু মামা ও বড় ভাই খসরুল হক সার্বক্ষণিক পাশে ছিলেন।

সরল মনের স্পষ্টভাষী জি.এস ফারুকুল হকের রাজনীতিতে ছাত্রলীগই তাঁর প্রাণের ঠিকানা। দেশের দুর্যোগপূর্ণ সময়ে দলের আন্দোলন-সংগ্রামে একজন আদর্শিক মুজিব সৈনিক হিসেবে নিষ্ঠার সাথে কাজ করেছেন। ছাত্র রাজনীতিতে তিনি জেলা ছাত্রলীগের সদস্য এবং উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহবায়কের দায়িত্ব পালন করেছেন। দলের প্রত্যেকটি নির্বাচনে নৌকা প্রতীক-কে বিজয়ী করতে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। ইতিহাস স্বাক্ষী দলের দায়িত্বপ্রাপ্ত অনেক বড় বড় নেতারা যখন নৌকা বিরোধী তখন জি.এস ফারুক নৌকার অতন্দ্র প্রহরী। জননেত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমার ত্যাগী কর্মীরা অভিমানী হতে পারে কিন্তু বেইমান নয়’।

সাহসী-স্পষ্টবাদী নেতা হিসেবে তিনি সর্ব মহলে অত্যন্ত পরিচিত। অবশ্য ঘাতকদের বিরুদ্ধে ইস্পাত কঠিন অবস্থানে থাকলেও দলের মধ্যে তিনি সর্বদা উদার প্রকৃতির। সবকিছুর উর্ধ্বে উঠে তিনি দলের সকল নেতা-কর্মীকে নিয়ে এক সাথে পথ চলতে ভালবাসেন। অত্যন্ত পরিতাপের বিষয় মাইম্যান-পকেটম্যান আমলে জি.এস ফারুক যেন অজানা-অচেনা কেউ। দুঃখ লাগে যখন দেখি সু-সময় পেয়ে অনেকে এখন ফারুকুল হককে ভুলতে বসেছেন, এর মানে তারা দুঃসময়কে ভুলে যাচ্ছেন। কিন্তু ভুলে গেলে চলবেনা, “সুসময়ে অনেকেই বন্ধু বটে হয়, অসময়ে হায় হায় কেউ কারও নয়”।

পারিবারিক সূত্রে জি.এস ফারুকুল হক আওয়ামীলীগ পরিবারের সন্তান। উনার পুরো পরিবার আওয়ামী রাজনীতির সাথে সম্পৃক্ত। যেখানে আমাদের সমাজে এক পরিবারে বিভিন্ন দলের অবস্থান দেখা যায়, সেখানে ফারুকুল হকের পরিবার অনন্য। শুধু তাই নয়, উনার দুই মামা কামান্ডার ফৈয়াজুর রহমান ও জয়াদুর রহমান বীর মুক্তিযোদ্ধা। ফারুকুল হকের চাচাত ভাই মানিক মুক্তিযুদ্ধে শহীদ হন। হাইব্রিড, ব্যবসায়ী ও সুবিদাবাধীদের স্বার্থে এ রকম জাত আওয়ামী পরিবারের সন্তানদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করে সত্যিকার আওয়ামীলীগকে ধ্বংস করা হচ্ছে। যা আগামীর জন্য অশুভ সংকেত।

সংগ্রামী ছাত্রনেতা ফারুকুল হক পরিবার নিয়ে বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করেন। তিনি সেখানে নিউইয়র্ক সিটি আওয়ামীলীগের সহ-সভাপতির দায়িত্ব পালন করছেন। ব্যক্তি জীবনে তিনি খুবই সাধারণ নিরহংকারী একজন মানুষ। যারা তাঁর সাথে মিশেছেন তারা মনে-প্রাণে তাঁকে ভালবাসেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে লোভ-লালসার উর্ধ্বে উঠে বার বার ত্যাগী সৈনিকের পরিচয় দিয়েছেন। এখনও দলের প্রয়োজনে নৌকার টানে ছুটে আসেন জন্মভূমিতে ভালবাসেন রাজপথকে। ছাত্র রাজনীতিতে তিনি অসংখ্য কর্মীদের কাছে অনুকরণীয় ব্যক্তিত্ব।

২৫শে জুন রক্তাক্ত হন ফারুকুল হক, রক্তাক্ত হয় রাজপথ। সেই রক্তস্রোতে রচিত হয় ছাত্রলীগের এক দুর্লভ ইতিহাস। ‘এই ইতিহাস মুজিব রণাঙ্গনের এক বীর সৈনিকের, এই ইতিহাস ছাত্রলীগের ত্যাগ ও সংগ্রামের’। “রক্তে দিয়ে যে নাম লেখা সে নাম মুছে ফেলা যাবে না, জি.এস ফারুক মুজিব সৈনিকদের প্রেরণা”। উনার রক্তের এ ঋণ কখনো শোধ হবে না। আমারা ছাত্রলীগ পরিবার এই কিংবদন্তী ছাত্রনেতার সু-স্বাস্থ্য, দীর্ঘায়ু এবং আলোকিত ভবিষ্যৎ কামনা করি।

ফারুক ভাই, আপনার প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালবাসা নিরন্তর। ‘আপনি আছেন হৃদয়ে থাকবেন চিরকাল’।

জয় বাংলা-জয় বঙ্গবন্ধু

২৫শে জুন অমর হোক
বাংলাদেশ চিরজীবী হোক।

-ছিদ্দিক রহমান
বিয়ানীবাজার উপজেলা ছাত্রলীগ।

Back to top button