বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে হঠাৎ উর্ধ্বমুখী পেঁয়াজের বাজার (ভিডিওসহ)

বিয়ানীবাজার টাইমসঃ এক সপ্তাহের কম সময়ের ব্যবধানে বিয়ানীবাজারে প্রতি কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ২০ টাকা। গত রোযার ঈদের পর পেঁয়াজ বিক্রি হয়েছে গড়ে ৪০ টাকায়। আর সেই পেঁয়াজ শনিবার বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

পাইকারি ব্যবসায়ী ও আড়তদারেরা বলছেন, এই সময়ে দেশি পেঁয়াজের পাশাপাশি ভারত থেকেও পেঁয়াজ আসত। কিন্তু কয়েক মাস ধরেই দেশটি থেকে পেঁয়াজ আসছে না। আবার পাবনা, রাজবাড়ী, কুষ্টিয়া, মাগুরা, ফরিদপুরসহ যেসব জেলায় পেঁয়াজের উৎপাদন বেশি হয়, সেসব এলাকার হাটে এখন বেশি দামে বিক্রি হচ্ছে, যা বাজারে প্রভাব ফেলছে।

হঠাৎ করে পেয়াঁজের দর বৃদ্ধি পাওয়ায় ক্রেতারা পড়েছেন বিপাকে।

বিয়ানীবাজার পৌরশহরে আসা ক্রেতা রুবেল জানান, পেঁয়াজের দাম হঠাৎ করে বাড়ার সাথে কোনো কারসাজি রয়েছে কিনা তা খতিয়ে দেখা জরুরী। দ্রব্যমুল্যের উর্ধ্বগতির কারনে আমাদের মতো সাধারন খেটে খাওয়া মানুষের জীবন-জীবিকা চালানো কঠিন হয়ে পড়েছে।

সিএনজি চালক মুসলিম উদ্দিন জানান, শুধু পেয়াঁজ নয়, সব দ্রব্যমুল্যের দাম বেশী, আমার মতো দিনমজুরের পরিবার চালানো অনেকটা কঠিন হয়ে পড়েছে।

একাধিক পেঁয়াজ ব্যবসায়ী জানান, দেশি পেঁয়াজ বাজারে আসার পর থেকেই সরকার ব্যবসায়ীদের পেঁয়াজ আমদানির জন্য প্রয়োজনীয় আমদানি অনুমোদন (আইপি) দেওয়া বন্ধ রেখেছে। এ ছাড়া ব্যবসায়ীদের অনেকেই মনে করছেন, ভারতের সঙ্গে স্থলসীমান্ত দিয়ে চলাচল বন্ধের মেয়াদ ১৪ জুন পর্যন্ত বাড়ানোর কারণে আমদানি-রপ্তানিসহ অন্যান্য বাণিজ্যিক কার্যক্রমও বন্ধ থাকবে। এই ধারণা থেকেও অনেক ব্যবসায়ী হঠাৎ পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন।

বিয়ানীবাজার উপজেলার বৃহত্তর গ্রামীন বাজার বারইগ্রাম বাজারের ব্যবসায়ী আজিম উদ্দিন জানান, আমরা যেভাবে কিনে আনি, তা থেকে দুই একটাকা বেশী দরে বিক্রি করছি। পেয়াঁজের দাম নিয়ে ব্যবসায়ীরা নিজেরাও আতংকিত, তবে আগামী কয়েকদিনের মধ্যে পেয়াঁজের দাম সহনীয় হয়ে আসবে বলে জানান তিনি।

সাধারন মানুষের দাবী পেঁয়াজের সাথে পাল্লা দিয়ে নিত্যপ্রয়োজনীয় অনেক দ্রব্যাদির দাম বাড়ায় অস্বস্তিতে রয়েছেন নিম্ন আয়ের মানুষ, তাঁদের কথা চিন্তা করে প্রতিনিয়ত প্রশাসনের বাজার দরের প্রতি কঠোর নজরদারি প্রয়োজন।

Back to top button