জুড়ী

জুড়ীর রাস্তার বেহাল দশা, চরম দুর্ভোগে এলাকাবাসী

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার সদর জায়ফরনগর ইউনিয়নের ভূয়াই টু তেঘরিঘাট রাস্তাটির বেহাল দশার ফলে স্থানীয় বেশ কয়েকটি গ্রামের মানুষ চরম দুর্ভোগে রয়েছে। স্কুল-কলেজের শিক্ষার্থীসহ প্রায় দশ হাজার মানুষ এই রাস্তা দিয়ে যাতায়াত করে থাকেন। বেহাল দশার কারণে বর্তমানে মারাত্মক ঝুঁকি নিয়ে এই রাস্তা দিয়ে মানুষ চলাচল করছে। অন্যদিকে এলাকার মানুষের শিক্ষা, চিকিৎসা, চাকুরি ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে এ রাস্তাটি অতি গুরুত্বপূর্ণ।

সরেজমিনে বুধবার (২ জুন ) সকালে গিয়ে দেখা যায় , গত কয়েকদিনের ভারী বর্ষনের কারনে পুরো রাস্তাটি কর্দমাক্ত ও পিচ্ছিল এবং কিছু জায়গায় বড় বড় গর্তে পরিনত হয়েছে। ফলে মানুষকে জুতা খুলে পথ চলতে হচ্ছে। রাস্তায় কাঁদা থাকায় কোন যানবাহন এ রাস্তা দিয়ে যাচ্ছে না। আর যেসব যানবাহন ঝুঁকি নিয়ে যাচ্ছে সেসব যানবাহন কর্দমাক্ত জায়গায় ও গর্তে আটকে পড়ছে।

এলাকাবাসীরা জানান, ওই অঞ্চলের শাহাপুর, রাজাপুর,বাগদলীবাড়ী, নিশ্চিন্তপুর, মনহরপুর, তেঘরিঘাট সহ পাশের কুলাউড়া উপজেলার কয়েকটি গ্রামের হাজার হাজার মানুষের যাতায়াতের একমাত্র জনগুরুত্বপূর্ণ রাস্তা এটি। এছাড়া জুড়ী শহরের সঙ্গে যোগাযোগের মূল রাস্তাও এটি। রাস্তাটি চলাচলের অনুপযোগী হওয়ায় মানুষকে পরতে হচ্ছে চরম দুর্ভোগে।

স্থানীয় বাসিন্দা পশ্চিম শাহাপুর জামে মসজিদের ইমাম মাওলানা এনামুল হক, আব্দুল গনি সহ আরোও অনেকে জানান, এ সড়কের বেহাল দশার ফলে কেউ অসুস্থ হলে হাসপাতালে নিতে যাওয়া যাচ্ছে না । আমাদের দুর্ভোগের যেন‌ শেষ নেই । মাননীয় পরিবেশ মন্ত্রীর কাছে এ রাস্তাটি পাকাকরণের জোর দাবি‌ যানাচ্ছি।

মৌলভীবাজার জেলা পরিষদের সদস্য ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ বদরুল ইসলাম বলেন, ভুয়াই-তেঘরিঘাট রাস্থাটি বড় প্রকল্পের মাধ্যমে টেকসই কাজ করার জন্য মাননীয় পরিবেশ মন্ত্রী মহোদয় আন্তরিক ভাবে কাজ করে যাচ্ছেন। আমার জানামতে এই রাস্থাটি অবহেলিত নয়, আইনি সমস্যা সমাধান করে রাস্থাটি পাকা করনের জন্য মাননীয় মন্ত্রী মহোদয় আপ্রান চেস্টা করে যাচ্ছেন। আশাকরি কিছু দিনের মধ্যেই পুরো রাস্থাটি পাকা করনের কাজ হয়ে যাবে।

উপজেলা প্রকৌশলী আব্দুল মতিন বলেন, এ রাস্তাটি ইতিমধ্যে এক কিলোমিটার পাকাকরণ করা হয়েছে। আইনি জটিলতায় এ রাস্তাটির পাকাকরণ বন্ধ রয়েছে। তবে পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর নির্দেশনায় পিচের মুখ থেকে এক কিলোমিটার আরসিসি ঢালাইয়ের জন্য মন্ত্রনালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবটি পাশ হওয়া মাত্র কাজ শুরু হবে।

Back to top button