মৌলভীবাজার

চা উৎপাদন ব্যাহত হওয়ার শঙ্কা

গত কয়েকদিন ধরে টানা তাপদাহে বিপন্ন হয়ে পড়ছে জনজীবন। এর প্রচ- প্রভাব পড়েছে জেলার চা বাগানগুলোতেও। বৃষ্টিকে চা উৎপাদনের আশীর্বাদ হিসেবে ধরে নেওয়া হয়। তাই টানা তাপদাহে মৌলভীবাজারের চা বাগানগুলোতে বৃষ্টির জন্য হাহাকার চলছে।

চা বাগান সংশ্লিষ্টরা জানান, সারা দেশের মতো মৌলভীবাজার জেলা জুড়ে বৃষ্টির দেখা নেই প্রায় বেশ কয়েক সপ্তাহ। বৃষ্টি হলে প্রকৃতির নিয়মেই চা গাছে নতুন কুঁড়ি গজায়, বাড়ে চায়ের উৎপাদন। চা বাগানগুলোতে বর্তমানে উৎপাদন মৌসুম চলছে, আর টানা বেশ কিছুদিন ধরে বৃষ্টি না হওয়ায় উৎপাদন নিয়ে আশঙ্কায় তারা।

মৌলভীবাজার জেলায় মোট ৯২টি চাবাগানের মধ্যে বেশিরভাগ চাবাগানের অবস্থান শ্রীমঙ্গল উপজেলায়। এই উপজেলার চা বাগানগুলোতে বৃষ্টি না হওয়ায় ব্যহত হচ্ছে পাতা সংগ্রহ করা থেকে শুরু করে সামগ্রিক কাজ। তীব্র তাপদাহের কারণে প্রচ- দুশ্চিন্তায় চা বাগান কর্তৃপক্ষ।চা শ্রমিকরা জাননা,এই তাপদাহের কারণে আগের মতো চা পাতাও তুলতে পারছেন না তারা।

জানা যায়, মে মাসের প্রথম দিকে সামান্য পরিমান বৃষ্টি হলেও ১৫ তারিখের পর আর দেখা মেলেনি বৃষ্টির। এর পর থেকে সময়ে সময়ে বাড়তে থাকে তাপদাহ। এতে করে নতুন করে পাতা গজাচ্ছে না, উল্টো অতিখরায় শুকিয়ে যাচ্ছে চায়ের পাতা। পাশাপাশি মাটির আর্দ্রতা কমে যাওয়ায় পাতা গজানো কমে গেছে।

শ্রীমঙ্গলের নাহার চা বাগানের ব্যবস্থাপক (জিএম) পীযূষ ভট্টচার্য্য জানান, বৃষ্টি না হওয়ার কারণে পাতা মরে যাচ্ছে, নতুন কুঁড়িও গজাচ্ছে না। আর গত সপ্তাহ থেকে শুরু করে চলতি সপ্তাহ পর্যন্ত চা উৎপাদনও আশংকাজনক হারে কমে গেছে। তিনি বলেন, ‘পাতা তুলনামূলক কম সংগ্রহ হওয়ার কারণে অনেক সময় ফ্যাক্টরি চালু রাখাও সম্ভব হচ্ছে না।’

শ্রীমঙ্গলের ইস্পাহানি কোম্পানির মালিকানাধীন জেরিন চাবাগানের ব্যবস্থাপক সেলিম রেজা জানান, অতি খরায় কমে গেছে চায়ের স্বাভাবিক উৎপাদন। দিন দিন তাপদাহ বাড়তে থাকায় চা শ্রমিকদের মধ্যেও বাড়ছে বিভিন্ন রোগবালাই।এদিকে শ্রীমঙ্গল আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গতকাল সোমবার (২ মে) শ্রীমঙ্গলে সর্বশেষ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের কর্মকর্তা মো. আনিসুর রহমান বলেন, ‘ইতোমধ্যে দেশের কয়েকটি জেলায় বৃষ্টি শুরু হয়ে গেছে। সাগরে নিম্নচাপের কারণে দুই একদিনের মধ্যে এখানেও বৃষ্টি হবে।’ তখন পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

Back to top button