আন্তর্জাতিক

ব্রিটেনে ১৭ মে থেকে লকডাউন শিথিল

ব্রিটেনে ১৭ মে থেকে আরো শিথিল হচ্ছে লকডাউন। সোমবার প্রধানমন্ত্রী বরিস জনসন পরবর্তীধাপে লকডাউন শিথিলের এই ঘোষণা দিয়েছেন।
জানা যায়, ১৭ মে থেকে একে অন্যকে হাগ দিতে পারবেন বা কোলাকুলি করতে পারবেন। ঘরের বাইরে সর্বোচ্চ ৩০ জনের গ্রুপ এক সঙ্গে মিলিত হতে পারবেন।

ঘরের ভেতরে সর্বোচ্চ ৬ জন অথবা দুই পরিবারের সদস্যরা মিলিত হতে পারবেন। পাব এবং রেষ্টুরেন্টের ভেতরে টেবিল পেতে ব্যবসা করতে পারবেন। ভেতরে সর্বোচ্চ ৬ জন এবং বাহিরে সর্বোচ্চ ৩০ জন এক সঙ্গে বসতে পারবেন। তবে পাবে অবশ্যই সামাজিক দুরত্ব বহাল থাকবে এবং এনএইচএস অ্যাপের মাধ্যমে করো’না টেস্ট পরীক্ষা করতে হবে।

এছাড়াও সিনেমা, মিউজিয়াম, থিয়েটার এবং কনসার্ট হলের ভেতরে সর্বোচ্চ ১ হাজার এবং বাইরে সর্বোচ্চ ১০ হাজার মানুষ এক সাথে মিলিত হতে পারবেন। বিদেশ ভ্রমণের জন্যে গ্রীণ লিস্ট করা হবে।

১৭ মে থেকে পর্তুগাল ভ্রমণের সুযোগ পাবেন। ৫ হাজার পাউন্ডের জ’রিমানার বিধান বাতিল হবে। সর্বোচ্চ ৩০ জন বিয়ের অনুষ্ঠানে উপস্থিত হতে পারবেন। কিন্তু এক সঙ্গে নাচতে পারবেন না। ফিউনারেল বা জানাজয় কোনো বিধি নিষেধ বা লোক সমাগমের সীমাবদ্ধতা নেই। সেকেন্ডারী স্কুলের শিক্ষার্থীদের মাস্ক পরতে হবে না।

এদিকে লকডাউন আরো শিথিল হওয়ায় কিছুটা স্বস্তিতে রয়েছেন ব্রিটেনের সাধারণ মানুষ। তারা আশা করছেন ধীরে ধীতে আগের রুপে ব্রিটেন ফিরে যাবে।

Back to top button
error: Alert: Content is protected !!