আন্তর্জাতিক

একসঙ্গে করো’না টিকার ৬ ডোজ তরুণীকে!

মহামা’রি করো’নাভাই’রাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। এই প্রা’ণঘাতী ভাই’রাসের হাত থেকে বাঁচতে বিশ্বজুড়ে চলছে টিকাকরণ। যে হারে চেহারা বদলে নতুন গতিতে সংক্রমণ ছড়াচ্ছে করো’নাভাই’রাস তাতে ভ্যাকসিনের উপর আস্থা রাখছেন সকলে।

এই আবহে টিকাকরণে বড়সড় গাফিলতির ছবি সামনে এল। এক নয়, দুই নয়, একসঙ্গে ভ্যাকসিনের ছয়টি ডোজ দেওয়া হল এক তরুণীকে। এমন কা’ণ্ড দেখে হতবাক সকলেই।

ভুলবশত ইতালির ২৩ বছর বয়সী এক তরুণীকে টিকার ছয় ডোজ একসঙ্গে দেওয়া হয়। বিষয়টি সামনে আসার পরই ওই তরুণীকে হাসপাতা’লে ভর্তি করে কড়া পর্যবেক্ষণে রাখা হয়েছিল। সৌভাগ্যবশত, একসঙ্গে ভ্যাকসিনের ছয়টি ডোজ নেওয়ার পরও ওই তরুণীর শরীরে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ঘটেনি। ২৪ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছিল ওই তরুণীকে। টিকার ওভা’রডোজ সত্ত্বেও ওই তরুণী সুস্থই রয়েছেন।

জানা যায়, এক স্বাস্থ্যকর্মী ভুলবশতভাবে ভ্যাকসিনের পুরো বোতলটাই সিরিঞ্জে ভরে নেন। তারপরই ওই তরুণীকে ফাইজার ভ্যাকসিন দেওয়া হয়। পরে তিনি বুঝতে পারেন, ভ্যাকসিনের ছয়টি ডোজ একসঙ্গে দেওয়া হয়েছে। এই ঘটনায় হাসপাতা’লে বিভাগীয় ত’দন্ত শুরু হয়। অনিচ্ছাকৃত ভুলের জন্যই এমন কা’ণ্ড ঘটেছে বলে জানানো হয়।

 

Back to top button
error: Alert: Content is protected !!