বড়লেখা

বড়লেখায় মাথা গোঁজার ঠাঁই চান বৃদ্ধা সুরুজা বিবি

আশফাক জুনেদ, বড়লেখাঃ  নিজের কোন বাড়ি নেই। থাকেন অন্যের বাড়িতে। সেই বাড়ি থেকেও ঈদের পর চলে যেতে হবে। মালিক বাড়ি বিক্রি করে দিবেন তাই ঈদের পর বাড়ি ছাড়ার কথা বলেছেন । এমন অবস্থায় কোথায় যাবেন কি করবেন এমন চিন্তায় ঘুম আসছেনা। বলছিলাম বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের করমপুর গ্রামের বৃদ্ধা সুরুজা বিবির কথা (৭০)। কাজের সন্ধানে স্বাধীনতা যুদ্ধের আগে নদী ভাঙনের স্বীকার হয়ে দিনমজুর স্বামীর সাথে করমপুর গ্রামে এসেছিলেন সুরুজা বিবি।

এরপর থেকে এই গ্রামেই বাস। এখানকার ভোটারও। গ্রামের ওই বাড়ি সেই বাড়িতে অস্থায়ী হিসাবে বসবাসের পর শেষ ঠিকানা হয় সাবেক চেয়ারম্যান সিরাজ উদ্দিন চৌধুরীর পরিত্যক্ত বাড়িতে। দীর্ঘ চার বছর এই বাড়িতে থাকার পর এবার সেই বাড়িও ছাড়ার পালা। কিন্তু সহায় সম্বলহীন সুরুজা বিবি কোথায় যাবেন! কি করবেন সেই চিন্তায় চোখে আধার দেখছেন।

স্থানীয় সুত্রে জানা যায়, নদী ভাঙনের স্বীকার হয়ে মুক্তিযুদ্ধের আগে স্বামী মৃত আছমত আলীর সাথে করমপুর গ্রামে এসেছিলেন সুরুজা বিবি। তার স্বামী ছিলেন দিনমজুর। নিজের বাড়ি না থাকায় অন্যের বাড়িতে থাকতেন তারা। দিনমজুর স্বামীর উপার্জিত অর্থে কোনমতে সংসার চলতো। এভাবেই চলছিলো দিন। প্রায় ত্রিশ বছর আগে মারা যান স্বামী আছমত আলী। স্বামীর মৃত্যুর পর চরম বিপাকে পড়েন সুরজা বিবি। তিন মেয়ে ও দুই ছেলে নিয়ে শুরু হয় সুরুজা বিবির জীবন যুদ্ধ। মানুষের বাড়িতে থেকে কোনমতে কাজ করে সংসার চালাতে থাকেন। সন্তানরা বড় হয়। ইতিমধ্যে তিন মেয়েকে বিয়ে দিয়েছেন।

দুই ছেলের এক ছেলে থাকেন আলাদা আর আরেক ছেলে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রায় ৮ বছর আগে মারা গেছেন। বড় ছেলেরও অভাবের সংসার তাই সুরুজা বিবি থাকেন ছোট ছেলের সংসারে। ছোট ছেলের সংসারে তার স্ত্রী, এক ছেলে ও তিন মেয়ে রয়েছেন। পরিবারে নেই উপর্জনক্ষম কোন মানুষ। কিশোর বড় নাতি একটু আধটু কাজ করে। মানুষের সাহায্য সহযোগিতায় চলে তাদের সংসার। এমন অবস্থায় অনেক সময় অনাহারে অর্ধহারে দিন কাটে সুরুজা বিবি ও তার পরিবারের। অভাবের তাড়নায় ও বার্ধক্যের কারণে সুরজা বিবি ঠিকমতো চলতে পারেন না। চোখের দৃষ্টিশক্তি কমে গেছে আরো অনেক আগে। কথাও বলতে পারেননা ঠিক মতো।

সরেজমিন করমপুর গ্রামে সুরুজা বিবির বাড়িতে গেলে দেখা যায়, বাড়ির উঠানে বসে আছেন তিনি। বয়সের ভারে একেবারে নুয়ে পড়েছেন।এসময় কথা হয় সুরুজা বিবির সাথে। তিনি জানান, তার স্বামী একজন দিনমজুর ছিলেন। স্বাধীনতা যুদ্ধের আগে কাজের সন্ধ্যানে এই এলাকায় এসেছিলেন। এরপর থেকে এই গ্রামেই বাস। এখন এখানকার স্থায়ী বাসিন্দা ও ভোটার। পরিবারের অসচ্ছলতায় কোন বাড়ি করতে পারেননি। মানুষের বাড়ি বাড়ি থাকতে হয়েছে। বর্তমানে আছেন উত্তর শাহবাজপুরের সাবেক চেয়ারম্যান সিরাজ উদ্দিন চৌধুরীর  বাড়িতে। তিনিও জানিয়ে দিয়েছেন ঈদের পর বাড়ি ছাড়তে হবে। এমন অবস্থায় কোথায় যাবেন, কার বাড়িতে উঠবেন, কোথায় হবে নতুন ঠিকানা ভেবে কূল পাচ্ছেন না বৃদ্ধা সুরুজা বিবি।

তিনি আরও জানান, বর্তমান সরকার ভূমিহীনদের ঘর দিচ্ছে। তিনিও যদি একটি ঘর পান তাহলে শেষ বয়সে নিজের নিবাসে শান্তিতে মরতে পারবেন।

এসময় কথা হয় সুরুজা বিবির ছেলের স্ত্রী বিধবা আফিয়া বেগমের সাথে। তিনি বলেন, পঞ্চাশ বছর থেকে আমরা মানুষের বাড়িতে বাড়িতে থাকছি। আমাদের কোন ঘর বাড়ি নেই। বর্তমানে যে বাড়িতে আছি সেই বাড়ির মালিক বলেছের ঈদের পর চলে যেতে হবে। এমন অবস্থায় আমরা কোথায় যাবো? আমরা সরকারের কাছে অনুরোধ করছি সরকার যেনো আমাদের একটি ঘরের ব্যবস্থা করে দেয়। আমরা সরকারের মানু্ষ। সরকারকে ভোট দেই। তাই সরকার ও আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি ঘরের দাবি জানাচ্ছি।

স্থানীয় মুক্তিযোদ্ধার সন্তান সাইদুল মাহবুব ও কে আই সবুজ বলেন, সরুজা বিবি আমাদের গ্রামে প্রায় পঞ্চাশ বছর ধরে আছেন। তাদের কোন ঘরবাড়ি নেই। মানুষের বাড়িতে থাকেন। তারা এখানকার স্থায়ী বাসিন্দা। সরকার ভূমিহীনদের ঘর তৈরি করে দিচ্ছে। আমাদের মন্ত্রী মহোদয়েরর কাছে অনুরোধ থাকবে এই ভূমিহীন অসহায় পরিবারটিকে একটি ঘরের ব্যবস্থা করে দেওয়ার জন্য।

এ বিষয়ে বড়লেখা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: উবায়েদ উল্লাহ খান বলেন, বর্তমানে দক্ষিনভাগে ঘর নির্মান চলছে। উনি যদি দক্ষিনভাগে আসতে চান তাহলে উনাকে একটা ঘর দেওয়া যাবে।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শামীম আল ইমরান বলেন, বর্তমান শাহবাজপুরের দিকে কোন ঘর নির্মান করা হচ্ছে না। দক্ষিনভাগে ঘর নির্মানের কাজ চলছে। তিনি যদি দক্ষিনভাগের দিকে ঘর নিতে চান তাহলে আমরা তাকে ঘর দিতে পারবো। আর যদি দক্ষিনভাগে না নিতে চান তাহলে পরবর্তীতে শাহবাজপুরে ঘর নির্মান করা হলে সেখানে তাকে একটি ঘর দেওয়া হবে।

Back to top button