বিয়ানীবাজার সংবাদ

মসজিদে হারামের প্রবীণ মুয়াজ্জিন শায়খ আল-আজলানের ইন্তেকাল

মসজিদুল হারামের প্রবীণ মুয়াজ্জিন শায়খ শায়খ আব্দুর রহমান আল-আজলান (৮৫) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

শায়খ আল-আজলান ১৩৫৭ হিজরি মোতাবেক ১৯৩৬ খ্রিস্টাব্দে সৌদি আরবের রাজধানী রিয়াদের পার্শ্ববর্তী প্রদেশ আল-কাসিমে জন্মগ্রহণ করেন। আল-আরাবিয়ার খবরে জানা যায়, শায়খ আজলান শুক্রবার (৭ মে) সকালে তিনি ইন্তেকাল করেন।

শিক্ষা জীবনে শায়খ আজলান আল-কাসিম প্রদেশের রাজধানী বুরাইদাতে ফয়সালিয়া নামক স্কুলে পড়াশোনা শুরু করেন। তারপর একই প্রতিষ্ঠানে ১৩৭১ হিজরিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এরপর বুরাইদা বৈজ্ঞানিক ইনস্টিটিউটে পড়া শোনা করেন। তারপর তিনি ইমাম মোহাম্মদ বিন সাউদ ইসলামি ইউনিভার্সিটিতে শরিয়া বিভাগে পড়াশোনা সম্পন্ন করেন। তারপর ১৩৮৬ হিজরিতে একই বিশ্ববিদ্যালয়ে জুডিশিয়াল বিষয় উদ্বোধনের শুরুতেই তিনি জুড়িশিয়াল ইনস্টিটিউটে পড়াশোনা সম্পন্ন করেন।

বর্ণাঢ্য কর্ম জীবনে শায়খ আল-আজলান সৌদি আরবের আল-কাসিম অঞ্চলের বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন। মসজিদে হারামের মুয়াজ্জিন মধ্যে তিনি প্রবীণ। অতপর গত ৩৫ বছর ধরে মসজিদে হারামে ইসলামের নানা বিষয় নিয়ে তাদরিসের কাজ করেন।

শায়খ আজলান মসজিদুল হারামে উলুম শরিয়া তথা শরিয়অ বিজ্ঞান বিষয়ে দরস দিতেন। পুরো বছরেই তি বিজ্ঞাপন নি তার দরস চালু রাখতেন । তার দরসে পৃথিবীর বিভিন্ন দেশের বিপুল সংখ্যক হজ, ওমরাহ পালনকারী, দর্শনার্থীরা শিক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতেন।

মহামারি করোনা ছড়িয়ে পড়ার পরও তিনি অনলাইনে তার দরস চালু রেখেছিলেন। তিনি দীর্ঘ ৩৫ বছর ধরে মসজিদুল হারামে তাদরিসের কাজে নিজেকে নিয়োজিত রেখেছিলেন।

আল্লাহ তাআলা ইলমে দ্বীনের খাদেম শায়খ আল-আজলানের নেক আমলগুলো কবুল করে তাকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

Back to top button