জাতীয়

দেশে করো’নায় মৃ’ত্যের সর্বোচ্চ রেকর্ড আবার

দেশে গত ২৪ ঘণ্টায় করো’নাভাই’রাসে রেকর্ড সংখ্যা মৃ’ত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় আ’ক্রান্ত আরও ৯৬ জনের মৃ’ত্যু হয়েছে। এ নিয়ে ভাই’রাসটিতে মৃ’তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৮৭ জনে। একই সময়ে ভাই’রাসটিতে আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫ হাজার ১৮৫ জন। এতে মোট আ’ক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ৩ হাজার ১৭০ জন। বুধবার (১৪ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করো’নাবিষয়ক নিয়মিত সংবাদ বি’জ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

থামছেনা মৃ’ত্যুর মিছিল, আরও ১৩ হাজার প্রা’ণ কেড়ে নিল করো’না: বিশ্বে করো’নাভাই’রাসে আ’ক্রান্তের সংখ্যা বাড়ছেই। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাই’রাসে আ’ক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৩ কোটি ৮০ লাখ ১৪ হাজার ৯১২ জন। আর এ মহামা’রিতে আ’ক্রান্ত হয়ে বিশ্বে মৃ’তের সংখ্যা ছাড়িয়েছে ২৯ লাখ ৭১ হাজার ৮৭৮ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ১১ কোটি ১০ লাখ ৩২ হাজার ৬৮০ জন। গত একদিনে মৃ’ত্যু হয়েছে ১২ হাজার ৮৪৮ জনের। একই সময়ে নতুন করে আ’ক্রান্ত হয়েছেন ৭ লাখ ৩৫ হাজার ৪৮৬ জন।

করো’নাভাই’রাসে আ’ক্রান্তদের সংখ্যা ও প্রা’ণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী করো’নায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃ’ত্যু বেশি হয়েছে যু’ক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করো’না সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২০ লাখ ৭০ হাজার ৭৮৪ জন। মৃ’ত্যু হয়েছে ৫ লাখ ৭৭ হাজার ১৭৯ জনের। আ’ক্রান্ত ও মৃ’ত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ভা’রতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৩৮ লাখ ৭১ হাজার ৩২১ জন এবং মা’রা গেছেন এক লাখ ৮৫ হাজার ২৪৮ জন।

আ’ক্রান্ত এবং মৃ’ত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিল এখন পর্যন্ত করো’নায় এক কোটি ৩৬ লাখ ১ হাজার ৫৬৬ জন সংক্রমিত হয়েছেন। মৃ’ত্যু হয়েছে ৩ লাখ ৫৮ হাজার ৭১৮ জনের।আ’ক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করো’নায় আ’ক্রান্ত হয়েছেন ৫১ লাখ ৬ হাজার ৩২৯ জন। ভাই’রাসটিতে মা’রা গেছেন ৯৯ হাজার ৪৮০ জন।আ’ক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চ’ম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করো’নায় সংক্রমিত হয়েছেন ৪৬ লাখ ৫৭ হাজার ৮৮৩ জন। এর মধ্যে মা’রা গেছেন এক লাখ ৩ হাজার ৬০১ জন।

এদিকে আ’ক্রান্তের তালিকায় যু’ক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করো’নাভাই’রাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Back to top button
error: Alert: Content is protected !!