মৌলভীবাজার

মৌলভীবাজারে বৃত্তির টাকা তোলার আবেদন করতে দালাল খপ্পরে শিক্ষার্থীরা

ব্র্যাক ইউনিভার্সিটির স্টুডেন্ট অ্যাসিস্ট্যান্স ফান্ডের (এসএএফ) বৃত্তির টাকা তোলার আবেদনকে ঘিরে মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটে গড়ে উঠেছে একটি দালাল চক্র। ঘরে বসই আবেদন করে দেয়ার কথা বলে শিক্ষার্থীদের কাছ থেকে ৫০০-৬০০ টাকা নেয়ার অভিযোগ উঠেছে।

পলিটেকনিক ইনস্টিটিউট সূত্রে জানা গেছে, উপবৃত্তি বিতরণ ও শিক্ষা উপকরণ ক্রয়ে সহায়তার জন্য শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে ১ এপ্রিল থেকে আবেদন শুরু হয়েছে। আবেদন চলবে ১০ এপ্রিল পর্যন্ত। কিন্তু করোনা ও সরকারি নিষেধাজ্ঞার কারণে আবেদন অনলাইনে পূরণ করে তার কপি ডাকযোগে জমা দিতে হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, করোনার জন্য আমরা আবেদন জমা দিতে পারছি না কলেজে গিয়ে। কলেজ থেকে নোটিশ দিয়ে বলা হয়েছে অনলাইনে ফরম পূরণ করে তার কপি ডাকযোগে আবেদন পাঠানোর জন্য। কিন্তু গত দু-তিন দিন থেকে শিক্ষার্থীদের বিভিন্ন গ্রুপে কে বা কারা একটি নম্বর দিয়ে তাদের সঙ্গ যোগাযোগ করার জন্য বলছে। তারা বলছে আবেদনটি তারা কলেজে পৌঁছে দেবে। এ জন্য তাদেরকে কিছু টাকা দেয়া লাগবে।

দালাল চক্রের একজন উসমান গনি। তার সঙ্গে কৌশলে আবেদনের কথা জানতে চাইলে তিনি বলেন, আমরা আবেদন করে দেব। এজন্য আমাদের খরচ বাবদ ৫০০ টাকা দেয়া লাগবে। আপনার তথ্যগুলো ই-মেইলে ([email protected]) পাঠিয়ে দেবেন।

এই চক্রের সাজু ও রফিকুল নামে আরও দুজন শিক্ষার্থীদের কাছে টাকা দাবি করেছে বলে জানা গেছে।

এ বিষয়ে মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী মো. মিজানুর রহমান বলেন, ‘শিক্ষার্থীদের বলা হয়েছে অনলাইনে আবেদন করার জন্য। এখন কে কীভাবে, কার মাধ্যমে আবেদন করবে সেটা তো আমরা বলতে পারব না।’

Back to top button