বিয়ানীবাজার সংবাদ

লকডাউন ঘোষনার পরও স্বাস্থ্যবিধি মানছেন না বিয়ানীবাজারের মানুষ

জুনিয়র প্রতিবেদকঃ করোনা পরিস্থিতি অস্বাভাবিক ভাবে অবনতি হওয়ায় সরকার বাধ্য হয়ে আগামি ৫ এপ্রিল (সোমবার) থেকে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। লকডাউনের তথ্য নিশ্চিত করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এদিকে করোনা নিজের রুপ পরিবর্তন করে উর্ধ্বমুখির কারনে সরকার লকডাউনের ঘোষনা দেয়ার পরও স্বাস্থ্যবিধি মানছেন না বিয়ানীবাজারের বেশিরভাগ মানুষ। পৌরশহরে সরেজমিনে ঘুরে এমন চিত্র দেখা গেছে। অন্তত ৭০ ভাগ মানুষ মাস্কবিহীন পৌরশহরে ঘুরে বেড়াচ্ছেন। মাস্ক পরিধানে এরকম অনীহা করোনার ব্যাপক সক্রমনে ভুমিকা রাখবে।

ব্যাপকহারে লোকসমাগম হচ্ছে শপিংমলসহ গ্লোসারি দোকান গুলোতে। কথা হয় বিয়ানীবাজার পৌরশহরে আসা এক যুবকের সাথে। তিনি জানান, একটী কাজে তিনি সেই তিলপাড়া ইউনিয়ন থেকে এসেছেন। করোনা আসলে সবার জন্য আসবে, তবে স্বাস্থ্যবিধি সচেতন হয়ে চলা উচিত সবার বলে অভিমত তার।

ফার্মেসীতে মাস্কবিহীন বসে রয়েছেন ফার্মেসী সেলসম্যান রুবেল আহমেদ, মাস্ক মুখে না থাকার কারন হিসাবে তিনি বলেন মাক্স পড়তে ভালো লাগে নাহ।

বিয়ানীবাজার-সিলেট বাস স্ট্যান্ডের দায়িত্বরত শ্রমিক কর্মকর্তা মাস্কবিহীন ডিউটি করে যাচ্ছিলেন প্রতিবেদককে দেখে তড়িগড়ি মাস্ক পরে জানালেন গরমে আসলে মাস্ক মুখে রাখা অনেক কষ্টকর।

ফল বিক্রেতা জিবান আহমেদ বলেন মৃত্যু আসলে এমনিতেই আসবে মাস্ক পরে কি হবে? তবে পরক্ষনেই তিনি তার কাছে মাস্ক আছে দেখালেন।

করোনা সতর্কতা, স্বাস্থ্যবিধি নিয়ে কথা হয় কিশোরগঞ্জের মামুনের সাথে যিনি বিয়ানীবাজারে রিক্সাচালনা করে জীবিকা নির্বাহ করেন। তিনি জানান, পকেটে মাস্ক থাকে, সবসময় ব্যবহার করা হয়না, তবে সরকার বাধ্যতামুলক করলে তো এখন থেকে নিয়মিত মাস্ক পরা লাগবে।

সরকারের নির্দেশনা মেনে চলছে না গনপরিবহন বাস, অটোরিক্সা এবং অন্যান্য যানবাহন। সিলেটগামী বাসগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি, যদিওবা কর্তৃপক্ষ বলছে যাত্রীরা মানতে চাচ্ছেন না স্বাস্থ্যবিধি। একই চিত্র বিয়ানীবাজারের চতুর্দিকে থাকা সিএনজিচালিত অটোরিক্সার স্ট্যান্ডগুলোতে।

স্বাস্থ্যবিধির ব্যাপারে প্রশাসন কঠোর হলে অবস্থার উন্নতি হতে পারে মতামত দিলেন একজন ফার্মেসীর মালিক। তিনি জানান, আগের চেয়ে জ্বর-সর্দির প্রকোপ বেড়েছে, বেড়েছে মাস্ক বিক্রি। এতেই বুজা যায় করোনার ব্যাপারে মানুষরা আস্তে আস্তে সচেতন হচ্ছেন।

Back to top button