জাতীয়

‘ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হবার কথা বলিনি’

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করা হবে, এমন কোন কথা বলেননি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
মানচিত্র শুক্রবার (৫ মা’র্চ) দুপুরে, ডিবিসি নিউজকে টেলিফোনে এ কথা বলেন তিনি। এসময় আইনমনত্রী জানান, ‘আমি এ বিষয়ে কিছুই বলিনি। যারাই এ তথ্য প্রচার করছে তারা ভুল তথ্য দিচ্ছে। আম ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের ব্যাপারে কিছুই বলিনি।’

তবে এর আগে, ‘ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হচ্ছে কি না’- ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় সংবাদিকদের এমন প্রশ্নে মন্ত্রী জানান, ‘সময় আসলেই সব দেখা যাবে।’

এর আগে, শুক্রবার সকাল থেকেই বিভিন্ন গণমাধ্যমে আইনমন্ত্রী আনিসুল হকের বরাত দিয়ে “কিছুদিনের মধ্যেই ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করা হবে” বলে সংবাদ প্রচার করা হয়।

সম্প্রতি কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃ’ত্যুর প্রতিবাদ এবং ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সোচ্চার হয়েছে লেখক, সংস্কৃতিকর্মী, প্রগতিশীল রাজনৈতিক দলগুলো। দেশের সাংবাদিক, আইনজীবী, বুদ্ধিজীবীদের পাশাপাশি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর আ’পত্তি ও উদ্বেগের মধ্যে ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হয় ডিজিটাল নিরাপত্তা আইন। এই নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকেই সুশীল সমাজের মধ্যে উদ্বেগ তৈরি হয়।

তথ্য ও যোগাযোগ প্রযু’ক্তি আইনের ব্যাপক সমালোচিত ৫৭ সহ কয়েকটি ধারা বাতিল করে নতুন ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করা হলেও পুরনো আইনের বাতিল হওয়া ধারাগুলো নতুন আইনে রেখে দেওয়ায় এর অ’পপ্রয়োগের শ’ঙ্কা থেকেই যায় বলে জানিয়েছে সুশীল সমাজ।

Back to top button
error: Alert: Content is protected !!