বিয়ানীবাজার সংবাদ

একদিনে সিলেটসহ আট জে’লায় ২৪ জনের প্রা’ণহানি

একদিনে সিলেটসহ দেশের ৮ জে’লায় সড়ক দুর্ঘ’টনায় ২৪ জনের ম’র্মা’ন্তিক মৃ’ত্যু হয়েছে। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিভিন্ন সময়ে এসব দুর্ঘ’টনা ঘটে। এরমধ্যে শুধু সিলেটেই প্রা’ণ গেলো ৮ জনের।

সিলেটের দক্ষিণ সুরমা’র রশিদপুরে দুই বাসের মুখোমুখি সং’ঘর্ষে আট জন নি’হত হয়েছেন। এ ঘটনায় আরও অন্তত ৩০ জন আ’হত হন। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশ’ঙ্কা করছে পু’লিশ। দক্ষিণ সুরমা থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) মনিরুল ইস’লাম বিষয়টি নিশ্চিত করেছেন।

শুক্রবার সকাল ৭টার দিকে রশিদপুরে সিলেট-ঢাকা মহাসড়কে লন্ডন এক্সপ্রেস ও এনা পরিবহনের দুটি বাসের মুখোমুখি সং’ঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটে। লন্ডন এক্সপ্রেসের বাসটির কারণেই এই দুর্ঘ’টনা ঘটেছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে পু’লিশ ও দমকল বাহিনী। এ ব্যাপারে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সিলেটের উপ-পরিচালক কোবাদ আলী সরকার বলেন, ‘লন্ডন এক্সপ্রেসের বাসটি রাস্তার ভুল দিকে এসে এনা পরিবহনের বাসটিকে ধাক্কা দেয়। প্রাথমিকভাবে মনে হচ্ছে, লন্ডন এক্সপ্রেসের ভুলেই এতগুলো প্রা’ণহানি ঘটেছে। তবে দুর্ঘ’টনার আসল কারণ পরে ত’দন্তে জানা যাবে।’

তাৎক্ষণিকভাবে সাত জনের মৃ’ত্যুর কথা জানায় পু’লিশ ও ফায়ার সার্ভিস। পরে বেলা সাড়ে ১১টার দিকে রহিমা খাতুন নামের আরেক নারী মা’রা যান। তিনি সুনামগঞ্জের দোয়ারাবাজারের ভাওয়ামী গ্রামের মফিজ উদ্দিনের মে’য়ে।

নি’হত অন্যরা হলেন– সিলেটের উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতা’লের ফরেনসিক মেডিসিন বিভাগের প্রভাষক আল মাহমুদ সাদ ইম’রান খান (৩৩), এনা পরিবহনের বাসের চালক ওসমানীনগর উপজে’লার ধরখা গ্রামের মঞ্জুর আলী (৩৮), এনার সুপারভাইজার সুনামগঞ্জের জগন্নাথপুর উপজে’লার মিঠাভরা গ্রামের সালমান খান (২৫), হেলপার ধরখা গ্রামের জাহাঙ্গীর হোসেন (২৪), ব্রাহ্মণবাড়িয়া জে’লার সরাইল থা’নার রাজানিয়াকান্দি পশ্চিম পাড়ার নুরুল আমিন (৫০), ঢাকার ওয়ারী এলাকার নাদিম আহম’দ সাগর (২৯) ও সিলেট নগরের আখালিয়া নয়াবাজারের শাহ কা’মাল (২৭)।

আ’হতদের মধ্যে ১৫ জন সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতা’লে ভর্তি আছেন। তাদের কয়েকজনের অবস্থা আশ’ঙ্কাজনক। সিলেট মহানগর পু’লিশ জানায়, হাসপাতা’লে গুরুতর আ’হত অবস্থায় চিকিসাধীনরা হচ্ছেন– রেজাউল করিম (৫০), শামিম (২৩), জসিম উদ্দিন (৩০), আলা উদ্দিন (৬০), সায়ান (১৬), সালাম (৪০), ডা. অন্তরা (৩০), চান বিবি (৬০), শারমিন (৩০), সীমা পারভিন (৩০), সানাত (৩৫), মাহি (৭), সুবর্ণা (৩০) ও সেলিনা পারভীন (৩০)।

হবিগঞ্জ :

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে বাস ও টমটমের মুখোমুখি সং’ঘর্ষে টমটমের চালক ঘটনাস্থলেই নি’হত হয়েছেন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টায় হবিগঞ্জ-শায়েস্তাগঞ্জ সড়কের জগতপুরে এ সং’ঘর্ষের ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, হবিগঞ্জ থেকে ছেড়ে আসা সিলেটগামী (ঢাকা মেট্রো-ব- ১১-৫৯৬৪) যাত্রীবাহী বিরতিহীন বাস শায়েস্তাগঞ্জ থেকে ছেড়ে আসা হবিগঞ্জগামী টমটমের মুখোমুখি সং’ঘর্ষ হয়। এতে অটোরিকশার চালক ঘটনাস্থলেই মা’রা যান।

স্থানীয় ইউপি সদস্য মুজিবুর রহমান মা’রাজ জানান, ঘটনাস্থলেই তিনি ছিলেন। বাস ও টমটমের মুখোমুখি সং’ঘর্ষের ঘটনার সাথে সাথে পু’লিশ ও ফায়ার সার্ভিস কর্মীদের খবর দেন তিনি ।

শায়েস্তাগঞ্জ থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) অজয় চন্দ্র দেব ঘটনাটির সত্যতা নিশ্চিত করে বলেন, বাস ও টমটমের মুখোমুখি সং’ঘর্ষে টমটম চালকের ম’রদেহ উ’দ্ধার করেছি। তবে এখনো নি’হতের নাম পরিচয় জানা যায়নি।

বগুড়া :

বগুড়ায় বাসের ধাক্কায় সিএনজি অটোরিকশার চালকসহ চার জন নি’হত হয়েছেন। শুক্রবার ভোরে শাজাহানপুর উপজে’লার মাঝিড়া এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে এই দুর্ঘ’টনা ঘটে। ফায়ার সার্ভিস ও হাইওয়ে পু’লিশ নি’হতদের উ’দ্ধার করেছেন। এ সময় অন্তত আধা ঘণ্টা যান চলাচল ব্যাহত হয়। বগুড়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার বজলুর রশিদ দুর্ঘ’টনার সত্যতা নিশ্চিত করেছেন।

নি’হতদের দুই জন হলেন– বগুড়ার শাজাহানপুর উপজে’লার ডেমাজানি গ্রামের ক্ষিতিশ চন্দ্র দাসের ছে’লে কালী দাস (৭২) এবং ধুনট উপজে’লার আনারপুর গ্রামের জামাল উদ্দিনের ছে’লে শাহ্ জামাল (৩৪)। নি’হত সিএনজি চালক ও অ’পর যাত্রীর পরিচয় পাওয়া যায়নি।

পু’লিশ ও ফায়ার সার্ভিসের সূত্র জানায়, শুক্রবার সকালে বগুড়ার শেরপুর থেকে সিএনজি অটোরিকশা চালক তিন যাত্রী নিয়ে বগুড়া শহরের দিকে রওনা হন। ভোর ৬টার দিকে তিনি শাজাহানপুর উপজে’লার মাঝিড়া এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে পৌঁছান। এসময় ঢাকা ছেড়ে আসা গাইবান্ধাগামী শাওন পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সিএনজি অটোরিকশাকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে অটোরিকশাটি দুমড়ে-মুচড়ে গিয়ে ঘটনাস্থলেই তিন জন নি’হত হন। খবর পেয়ে বগুড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে হতাহতদের উ’দ্ধার করেন।

আ’হত একজনকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতা’লে নেওয়ার পথে তার মৃ’ত্যু হয়। বগুড়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার বজলুর রশিদ জানান, তাৎক্ষণিকভাবে অটোরিকশার নি’হত চালক ও এক যাত্রীর পরিচয় পাওয়া যায়নি।

স্থানীয়রা অ’ভিযোগ করেন, সরকার ও আ’দালতের নির্দেশ থাকালেও বগুড়ায় দুটি মহাসড়কে থ্রি হুইলার চলাচল বন্ধ হয়নি। দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর অসাধু সদস্যরা আর্থিক সুবিধা নিয়ে এসব অ’বৈধ যান চলাচলে সহযোগিতা করেন। গ্যাস তোলার অজুহাতে থ্রি-হুইলারগুলো দিনরাত মহাসড়কে দাপিয়ে বেড়ায়। এতে মাঝে মধ্যেই দুর্ঘ’টনায় হতাহতের ঘটনা ঘটছে।

অ’ভিযোগ প্রসঙ্গে হাইওয়ে পু’লিশ শেরপুর ক্যাম্পের ইন্সপেক্টর বানিউল আনাম জানান, সকাল ৮টা পর্যন্ত গ্যাস তোলার অনুমতি থাকলেও থ্রি-হুইলারগুলো নির্দেশ অমান্য করে সারাদিনই মহাসড়কে চলাচল করে থাকে। প্রায় প্রতিদিন ১৫-২০টি’সহ গত মাসে ৩৫০টি থ্রি-হুইলার জ’ব্দ করা হয়েছিল। মালিকরা জ’রিমানা দিয়ে আবারও মহাসড়কে যাত্রী বহন করে থাকে। এসব অ’বৈধ যান ধ্বংস করার অনুমতি না থাকায় এদের রোধ করা সম্ভব হচ্ছে না।

অটোরিকশা চালকসহ দু’জন নি’হত :

জে’লায় অ’পর দুর্ঘ’টনায় ট্রাকের ধাক্কায় অটোরিকশা চালকসহ দুজন নি’হত হয়েছেন। শুক্রবার দুপুরে বগুড়ার দুপচাঁচিয়া উপজে’লার তিষীগাড়ী এলাকায় এ দুর্ঘ’টনা ঘটে। দুপচাঁচিয়া থা’নার ওসি হাসান আলী এ তথ্য জানিয়েছেন।

নি’হতরা হলেন– দুপচাঁচিয়া উপজে’লার গোবিন্দপুর ইউনিয়নের মোড়গ্রামের অটোরিকশা চালক আবদুর রউফ রাসেল (৩৩) এবং যাত্রী একই ইউনিয়নের বেলোহালী গ্রামের ডেকেরেটর ব্যবসায়ী মুক্তার হোসেন (৩৭)।

পু’লিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার বেলা ২টার দিকে অটোরিকশা চালক রাসেল ডেকোরেটর ব্যবসায়ী মুক্তারকে নিয়ে চৌমুহনী থেকে দুপচাঁচিয়া সদরে আসছিলেন। তিষীগাড়ী এলাকায় বগুড়া-নওগাঁ সড়কে দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে ওভা’রটেক করার চেষ্টা করে অটোরিকশাটি। তখন নওগাঁ ছেড়ে আসা বগুড়াগামী একটি ট্রাক পেছন থেকে অটোরিকশায় ধাক্কা দেয়। দুই ট্রাকের মাঝে চাপা পড়ে অটোরিকশা দুমড়েমুচড়ে যায়। স্থানীয়রা চালক রাসেল ও যাত্রী মুক্তারকে অচেতন অবস্থায় উ’দ্ধার করে দুপচাঁচিয়া উপজে’লা স্বাস্থ্য কমপ্লেক্সে নেন। সেখানে চিকিৎসক তাদের মৃ’ত ঘোষণা করেন। দুর্ঘ’টনার পরপরই ট্রাকের চালক ও হেলপার পালিয়ে যান। পু’লিশ ট্রাকটি জ’ব্দ করে থা’নায় নিয়ে আসে।

দুপচাঁচিয়া থা’নার ওসি হাসান আলী জানান, কোনও অ’ভিযোগ না থাকায় নি’হত দু’জনের লা’শ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

ময়মনসিংহ :

ময়মনসিংহের ধোবাউড়ার মেকিয়ারকান্দায় ট্রাকের সঙ্গে সং’ঘর্ষে রাসেল (২২) ও শহিদুল ইস’লাম রনি (২৫) নামে দুই মোটরসাইকেল আরোহী নি’হত হয়েছেন। শুক্রবার বেলা ১২টায় দুর্ঘ’টনাটি ঘটে। দুর্ঘ’টনার বিষয়টি নিশ্চিত করেন ধোবাউড়া থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) আবুল কালাম আজাদ।

তিনি জানান, হালুয়াঘাট থেকে ছেড়ে যাওয়া মালবোঝাই ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি এ সং’ঘর্ষ হয়। সং’ঘর্ষে ট্রাকটি রাস্তার পাশের ক্ষেতে পড়ে যায় এবং মোটরসাইকেল আরোহী দুজন ট্রাকের নিচে চাপা পড়ে। তারা ঘটনাস্থলেই মা’রা যায়। স্থানীয়রা এসে ট্রাকের নিচ থেকে তাদের উ’দ্ধার করেন।

নি’হত রাসেল ধোবাউড়া খরিয়া গ্রামের সাব্বির উদ্দিনের এবং রনি একই উপজে’লার বাঘবেড় গ্রামের কুতুবুদ্দিনের ছে’লে। দুই বন্ধু ধোবাউড়া থেকে হালুয়াঘাটে যাওয়ার উদ্দেশে রওনা দিয়েছিলেন। মৃ’তদেহ উ’দ্ধার করে ধোবাউড়া থা’না কমপ্লেক্সে রাখা হয়েছে বলে জানান ওসি।

বরিশাল :

বরিশাল-পটুয়াখালী মহাসড়কের দপদপিয়া সেতুতে বালু বোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সং’ঘর্ষে মোটরসাইকেলের আরোহী দুই চাচাতো ভাই নি’হত হয়েছেন। শুক্রবার বেলা সাড়ে ১১টায় দুর্ঘ’টনার পরপরই ট্রাকসহ চালক ইয়ার উদ্দিন ও হেলপার রেজাউল করিমকে পু’লিশ আ’ট’ক করে।

নি’হতরা হলেন– ফরিদপুরের ভাঙ্গা উপজে’লার আলগী এলাকার সিরাজ মাতুব্বরের ছে’লে শরীফ মাতুব্বর (২০) এবং একই বাড়ির ইউসুফ আলীর ছে’লে আল-আমীন (২০)। স’ম্পর্কে তারা দুই জন চাচাতো ভাই।

কোতয়ালি মডেল থা’নার উপ-পরিদর্শক নাজমুল হুদা বলেন, ‘জুমা’র নামাজ আদায় করতে ভাঙ্গা থেকে মোটরসাইকেলে করে ওই দুই যুবক চরমোনাই মাহফিলের উদ্দেশে যাচ্ছিলেন। দুর্ঘ’টনাকবলিত স্থান অ’তিক্রমকালে বিপরীতমুখী বালুবাহী ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সং’ঘর্ষ হয়। এতে মোটরসাইকেল আরোহী দুই চাচাতো ভাই গুরুতর আ’হত হন। স্থানীয়রা তাদের উ’দ্ধার করে বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতা’লে পাঠালে জরুরি বিভাগের চিকিৎসক আ’হত শরীফ মাতুব্বরকে মৃ’ত ঘোষণা করেন। আশ’ঙ্কাজনক অবস্থায় আল-আমীনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যাওয়ার পথে তিনিও মা’রা যান।’

এদিকে দুর্ঘ’টনার পরপরই ঘা’তক ট্রাকসহ চালক ও হেলপারকে আ’ট’ক করেছে পু’লিশ। দুর্ঘ’টনা কবলিত মোটরসাইকেলটিও জ’ব্দ করা হয়েছে। আ’ট’ক ব্যক্তিদের বি’রুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন কোতোয়ালি মডেল থা’নার পরিদর্শক (ত’দন্ত) মো. আসাদুজ্জামান।

ঝিনাইদহ :

ঝিনাইদহের কালিগঞ্জে তিন মোটরসাইকেলের সং’ঘর্ষে শিমুল বিশ্বা’স (৪০) নামে এক ব্যক্তি নি’হত হয়েছেন। এ ঘটনায় আ’হত হয়েছেন আরও চার জন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকাল ৪টার দিকে কালিগঞ্জ-কোটচাঁদপুর সড়কের পাতবিলা নামক স্থানে এ দুর্ঘ’টনা ঘটে। খবর পেয়ে কালিগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা আ’হতদের উ’দ্ধার করে উপজে’লা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

নি’হত শিমুল বিশ্বা’স কোটচাঁদপুর পৌরসভা’র দুধসর গ্রামের হরেন্দ্রনাথ বিশ্বা’সের ছে’লে। আ’হতদের মধ্যে তিন জনের অবস্থা আশ’ঙ্কাজনক হওয়ায় যশোর ২৫০ শয্যা হাসপাতা’লে স্থা’নান্তর করা হয়েছে। তবে প্রাথমিকভাবে তাদের নাম-পরিচয় পাওয়া যায়নি।

কালিগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মামুনুর রশিদ জানান, নি’হত শিমুল বিশ্বা’স মোটরসাইকেল যোগে কালিগঞ্জ থেকে কোটচাঁদপুরের দিকে যাচ্ছিলেন। পথে পাতবিলা তেলপাম্পের সামনে পৌঁছালে একটি যাত্রীবাহী বাস ক্রসের সময় পেছন থেকে আসা অন্য এটি মোটরসাইকেল ওভা’রটেকিং করতে যায়। ফলে দুই মোটসাইকেলের মধ্যে সং’ঘর্ষ হয়। এ সময় পেছন থেকে আসা আরও একটি মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে ওই দুই মোটরসাইকেলের সঙ্গে ধাক্কা লাগে। এতে ঘটনাস্থলেই শিমুল মা’রা যান। এ সময় আ’হত হন আরও চার মোটরসাইকেল আরোহী।

কক্সবাজার :

কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে চকরিয়া উপজে’লার বানিয়ারছড়া এলাকায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই যুবক নি’হত এবং একজন আ’হত হয়েছেন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৭টার দিকে মহাসড়কের বানিয়ারছড়ার মহেশখালী রাস্তার মা’থা এলাকায় এই ঘটনা ঘটে। চকরিয়ার চিরিংগা হাইওয়ে পু’লিশ ফাঁড়ির এসআই সিরাজুল ইস’লাম এ তথ্য নিশ্চিত করেন।

নি’হতরা হলেন– চকরিয়া উপজে’লার বরইতলী ইউনিয়নের ৫নং ওয়ার্ডের নেজামউদ্দিনের ছে’লে মো. ছোটন (২২), কক্সবাজার জে’লার রামু উপজে’লার গর্জানিয়া এলাকার আমির হোসেনের ছে’লে শামসুল আলম (২০)। আ’হত মো.ফারুক যুবক রামুর গর্জানিয়ার মো.হোসেনের ছে’লে। হতাহতরা সবাই বানিয়ারছড়ার একটি গ্রিল ওয়ার্কশপের দোকানের শ্রমিক।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার বিকালের দিকে তিন বন্ধু মিলে মোটরসাইকেল নিয়ে হারবাংয়ের দিকে বেড়াতে যাচ্ছিলেন। তাদের মোটরসাইকেলটি বানিয়ারছড়ার আমতলী এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা একটি পিকআপ (মিনি ট্রাক) জো’রে ধাক্কা দেয়। এ সময় ঘটনাস্থলে ছোটন মা’রা যান। পরে মোটরসাইকেল আরোহী দুই যুবক শামসুল আলম ও ফারুককে স্থানীয়রা উ’দ্ধার করে চকরিয়া উপজে’লা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে শামসুল আলমও মা’রা যান বলে কর্তব্যরত চিকিৎসকরা নিশ্চিত করেন। এ সময় গুরুতর আ’হত ফারুককে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতা’লে রেফার করা হয়েছে।

এসআই সিরাজুল ইস’লাম সত্যতা নিশ্চিত করে জানান, ঘা’তক পিকআপটি পালিয়ে যাওয়ায় জ’ব্দ করা সম্ভব হয়নি। নি’হতদের লা’শ পরিবারের কাছে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

কুমিল্লা :

কুমিল্লার চৌদ্দগ্রামে পৃথক সড়ক দুর্ঘ’টনায় দুই জন নি’হত হয়েছেন। শুক্রবার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম আমজাদের বাজার এবং পদুয়ার রাস্তার মা’থা এলাকায় এসব দুর্ঘ’টনা ঘটে। শুক্রবার বিকালে এ তথ্য নিশ্চিত করেছেন চৌদ্দগ্রাম থা’নার এসআই মো. খোকন।

তিনি জানান, শুক্রবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আমজাদের বাজার এলাকায় কভা’র্ডভ্যানের ধাক্কায় পিকআপের হেলপার মনির হোসেন নি’হত হন। মনির বগুড়া সদর উপজে’লার চরডুপু গ্রামের আবু সায়েদের ছে’লে। অন্যদিকে মহাসড়কের পদুয়া রাস্তার মা’থা এলাকা থেকে অ’জ্ঞাত এক ব্যক্তির (২৯) লা’শ উ’দ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে মহাসড়কের কোনও অ’জ্ঞাত গাড়ির ধাক্কায় ওই ব্যক্তি নি’হত হয়েছেন। নি’হত ব্যক্তির পরিচয় জানা যায়নি।

Back to top button
error: Alert: Content is protected !!