বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে আঞ্চলিক মহাসড়কের চলছে নিষিদ্ধ ট্রলি

মহসিন রনি ঃবিয়ানীবাজার-সিলেট আঞ্চলিক মহাসড়কের দাপিয়ে বেড়াচ্ছেন সরকারিভাবে নিষিদ্ধ ট্রলি। এক সময় কৃষকরা কলের লাঙল হিসেবে ব্যবহার করতেন এই যানটি।কিন্তু কালের বিবর্তনে সেই যন্ত্রটি এখন ট্রলি নামক যান হিসেবে ব্যবহার করা হচ্ছে। নিষিদ্ধ এই যানের নেই ইমারজেন্সি ব্রেক। ফলে যেকোনো সময় আঞ্চলিক মহাসড়কে বড় ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থেকে যায়। দেশে প্রতিবছর যেখানে ট্রলির ধাক্কায় প্রাণ হারাচ্ছেন ছোট শিশু থেকে শুরু করে যুবকরা সেখানে এ অঞ্চলে ট্রলি চলাচল প্রতিনিয়ত বেড়ে চলছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার দুবাগ ইউনিয়নের মাটি নিয়ে প্রতিদিন বিয়ানীবাজার-সিলেট আঞ্চলিক মহাসড়কের যাতায়াত করছে একাধিক ট্রলি। এতে শব্দ দূষণে যেমন সাধারণ মানুষ অতিষ্ঠ তেমনি সড়কে আতংকে থাকেন চালকরা। রোড পারমিট এবং নাম্বার প্লেট কিছুই নেই তার পরও দিনের পর দিন এভাবেই সড়কে দাপিয়ে বেড়াচ্ছে ট্রলি।

জামাল আহমেদ নামের এক স্থানীয় ব্যাবসায়ী বলেন, ট্রলি চলাচলের নিষেধাজ্ঞা থাকলেও আমাদের এখানে কে শুনে কার কথা হরহামেশাই চলছে সড়কে এ ছাড়া আমরা শব্দ দূষণের কারনে টিকতে পারছি না। কামরুল ইসলাম নামের এক সিএনজি চালক বলেন, সড়কে এই যানটি চলাচলে নিষেধাজ্ঞা থাকলেও কয়েক বছর থেকেই বিয়ানীবাজারে চলছে ট্রলি। তাদের গাড়িতে ইমারজেন্সি ব্রেক না থাকার কারনে অনেক সময় আমাদের সড়কে এই ট্রলির কারনে হিমশিম খেতে হয়।

দুবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম দাদা ভাই বলেন, এ বিষয়ে আমি আগেও প্রশাসনকে জানিয়েছিলাম তখন প্রশাসন ব্যাবস্থা নিয়েছিল যার ফলে কিছু সময় ট্রলি চলাচল নিয়ন্ত্রণে ছিল। তবে ইদানীং আবার বেড়েছে আমি এ বিষয়ে আবারো প্রশাসনকে জানাবো। তবে এ বিষয়ে বক্তব্যের জন্য বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌসুমি মাহবুবের কার্যালয়ে গিয়ে তাকে পাওয়া যায়নি।

Back to top button