বড়লেখা

বড়লেখায় প্রশাসনের অভিযানের পরও দাম কমেনি আলুর

আশফাক জুনেদ,বড়লেখা: মৌলভীবাজারের বড়লেখায় আলুর বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানোর পরও কমেনি দাম।আগের মতো ৪৫-৫০ টাকা দরেই আলু কিনতে হচ্ছে ক্রেতাদের।এ নিয়ে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা।তারা বলছেন প্রশাসনের বার বার অভিযান চালানোর পর ভাবছিলাম দাম কমবে।কিন্তু বাজারে এসে দেখছি যেই লাউ সেই কদু।দাম তার আগের জায়গায়ই আছে।

মুস্তাকিন আহমদ নামের এক ক্রেতা বলেন,ফেসবুকে দেখলাম আলুর দাম নিয়ন্ত্রনে প্রশাসন অভিযান চালিয়েছে।অনেককে জরিমানা করেছে।সেটা দেখে ভাবলাম এবার বোধয় দাম কমবে।কিন্তু না, বাজারে এসে দেখি দাম তো একই জায়গায় রয়েছে।

জানা গেছে, পর্যাপ্ত মজুত থাকা সত্ত্বেও হঠাৎ করে কোনো কারণ ছাড়াই লাফিয়ে বাড়ছে আলুর দাম। মাসের ব্যবধানে আলুর দাম দ্বিগুণ বেড়ে এখন খুচরা বাজারে ৪৫ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি হচ্ছে কিনা তা তদারকি করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিট্রেট মো. শামীম আল ইমরানের নেতৃত্বে শুক্রবার (১৬ অক্টোবর) বড়লেখা পৌরশহরের হাজিগঞ্জ বাজারে বিশেষ তদারকি অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন। এসময় বেশি দামে আলু বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন না করা ও পন্যে পাটজাত মোড়ক ব্যবহার না করার দায়ে ভ্রাম্যমাণ আদালতে ৭ ব্যবসায়ীকে ২২ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। এর দুইদিন পর রোববার (১৮ অক্টোবর) বিকেলে উপজেলার উত্তর শাহবাজপুর বাজারে আলুর বাজার মনিটরিংয়ে নামেন সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত লায়লা নীরা। এসময় অতিরিক্ত দামে আলু বিক্রির অভিযোগে ৫ জন ব্যবসায়ীকে ৪ হাজার টাকা জরিমানা করেন। এর আগে তিনি কাঠালতলী বাজারে অভিযান চালান। এসময় অতিরিক্ত দামে আলু বিক্রির অভিযোগে আরো ৪টি দোকান থেকে ৩ হাজার টাকা জরিমানা আদায় করেন।

কিন্তু প্রশাসনের এমন অভিযানের পরও বাজারে এর কোন প্রভাব পড়েনি।ফলে ক্রেতারা আগের দামেই আলু ক্রয় করতে হচ্ছে।এনিয়ে ক্রেতারা বলছেন বাজার নিয়ন্ত্রনে আনতে হলে নিয়মিত অভিযান পরিচালনা করতে হবে।এতে ব্যবসায়ীরা ভয় পেয়ে আলুর সরকার নির্ধারিত মূল্যে বিক্রি করবে।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, আমরা আড়ৎ থেকে ৪৩-৪৪ টাকা দরে প্রতি কেজি আলু কিনে আনতে হচ্ছে।এখন আমরা কিভাবে ৩০ টাকা দরে আলু বিক্রি করবো।আমাদের কাছে রিসিট আছে।

আরিফ ওয়েল এন্ড কোং এর ব্যবসায়ী কামরুজ্জামান আরিফ বলেন,আলুর দাম বেড়ে যাওয়ায় আমরাই আলু কিনতে হিমশিম খাচ্ছি।বস্তায় প্রতি কেজি আলু ৪৫-৪৬ টাকা দরে কিনতে হচ্ছে।এরপর এর পরিবহণ খরচ আছে।সবদিক বিবেচনা করে আমরা আলু বিক্রি করতে হচ্ছে। এখন সরকার ৩০ টাকা নির্ধারন করে দিলে আমরা কিভাবে ৩০ টাকা বিক্রি করবো।আমাদের কিনতেই হচ্ছে যেখানে ৪৫ টাকা দরে।প্রশাসন মাঠ পর্যায়ে অভিযান পরিচালনা না করে মজুদদারদের জরিমানা করুক।তারা দাম কমালে খুচরা বাজারে দাম কমবে।

এ বিষয়ে বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.শামীম আল ইমরান বলেন,আলুর দাম নিয়ন্ত্রনে বড়লেখায় নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে এবং হবে।

Back to top button