বিয়ানীবাজার সংবাদ

সিগারেটের ফিল্টারে নেশা খুঁজছে বিয়ানীবাজারের দরিদ্র পরিবারের কিশোররা

তোফায়েল আহমদঃ বিয়ানীবাজার উপজেলার ব্যস্ততম গ্রাম্য বাজার বারইগ্রাম বাজার যেখানে রাত ১২ টার পরও কমেনা ব্যস্ততা। ব্যস্ততার মধ্যেও প্রতিবেদকের চোখ যায় এক জীর্ন পোশাকের কিশোরের দিকে। গ্রাম্য বাজারের আনাচে কানাচে কি যেনো খুজছে সে। কৌতুহল নিয়ে এগিয়ে যেতেই দেখা যায় সে সিগারেটের ফেলে যাওয়া অংশগুলো (ফিল্টার) খুজছে এবং পকেটে জমাচ্ছে।

সিগারেটের অবশিষ্ট অংশ (ফিল্টার) কি করবে জানার চেষ্টায় সেই কিশোরের সাথে কথা বলতে চাইলে প্রথমে সে মুখ খুলতে চায়নি পরে টাকার লোভ দেখালে পরিচয় লুকিয়ে কথা বলতে রাজী হয় সে। ১২ বছর বয়সী শিরু (ছদ্মনাম) জানায়, তারা প্রতি রাতে এরকম সিগারেটের অবশিষ্ট অংশ খুজে চিবিয়ে খাওয়ার জন্য। এগুলো খেলে কি হয় এমন প্রশ্নের জবাবে এই কিশোর জানায়, ঘুম ঘুম ভাব আসে অনেকটা নেশার মতো। আগে সে গাঁজা খেতো এখন টাকার জন্য খেতে গাঁজা পারেনা, তাই এমন পথ বেছে নিয়েছে সে। বন্ধুদের কাছ থেকে পাওয়া তথ্যমতে এভাবে সিগারেটের ফিল্টার খাওয়া শেখে। সে জানায়, এই বাজারে তার সাথে অনেকেই এভাবে নেশা করে।

এই খবরে প্রতিবেদক উপজেলার বিভিন্ন জায়গায় এব্যাপারে খোঁজ শুরু করলে সত্যতা বেরিয়ে আসে। এই নেশায় বেশীরভাগ পথশিশু এবং দরিদ্র সীমার নিচে বসবাস করা পরিবারের কিশোররা ঝুঁকছে। গুগলে ঘাটাঘাটি করেও এই বিষয়ে তেমন কোনো তথ্য পাওয়া না গেলেও এই নেশার প্রচলন কিভাবে শুরু হয় এই বিষয়টি খতিয়ে দেখা জরুরী বলে মনে করে সচেতন মানুষ।

বিষয় উদ্বেগজনক জানিয়ে সুশাসনের জন্য নাগরিক (সুজন) বিয়ানীবাজার উপজেলার সভাপতি আইনজীবি আমান উদ্দিন বলেন, সিগারেটের ফিল্টারে নিকোটিন জমা হয় এই বিষয়টি জানা থাকলেও কেউ নেশা হিসাবে এটাকে ব্যবহার করেনি। এটি কিনতে হয়না দেখেই পথশিশু এবং দরিদ্ররা এই নেশায় অভ্যস্ত হচ্ছে এটি উদ্বেগজনক। এটিকে নেশার ট্রেন্ড হিসাবে ব্যবহার করতে দিলে এসব শিশু-কিশোররা মরনের পথে পা বাড়াবে তাই অনতিবিল্বে যথাযথ কর্তৃপক্ষকে ব্যবস্থা নেয়া দরকার।

এ ব্যাপারে জানার চেষ্টা করলে বিয়ানীবাজারের সুপরিচিত চিকিৎসক ডাঃ শিব্বির আহমদ সুহেল জানান, এ বিষয়ে তেমন কিছু জানা নেই তবে সিগারেটের অবশিষ্ট অংশ ফিল্টারে এসে নিকোটিন জমা হয়। অবশিষ্ট এই নিকোটিন থেকে হয়তো পথশিশুরা নেশা পেতে পারে যা স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর এবং ভয়ংকর। তিনি জানান এভাবে সরাসরি নিকোটিন কেউ খেলে তার জটিল রোগ এমনকি মরনব্যাধী রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। নতুন ধরনের এ নেশা সমাজে কেউ হয়তো ছড়িয়ে দিচ্ছে যা আমাদের জন্য বিপদজনক তাই প্রত্যেকে পারিবারিকভাবে সন্তানের প্রতি বিশেষ নজর দেয়ার দেয়ারও আহ্বান জানান তিনি।

Back to top button