বড়লেখা

অপরূপ সৌন্দর্যের আধার বড়লেখার সমনভাগ চা বাগান (ভিডিও)

আশফাক জুনেদ:প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি আমাদের বাংলাদেশ। বাংলাদেশের প্রতিটি অঞ্চলে রয়েছে বিপুল পরিমাণ প্রাকৃতিক সম্পদ। এই সম্পদ একদিকে যেমন বৈচিত্র্যময় অন্যদিকে পৃথিবীর অন্যান্য দেশ থেকে অনন্য ও বৈশিষ্ট্যমন্ডিত। নদ-নদী, পাহাড়-পর্বত, প্রবাল দ্বীপ, সমুদ্রসৈকত, হাওর-বাঁওড়, চা বাগান, ম্যানগ্রোভ বন সুন্দরবন, পুরাকীর্তিসহ আরও অনেক পর্যটনের উপাদান নিয়ে আমাদের এই দেশ। বাংলাদেশের মৌলভীবাজার অঞ্চল তেমনি এক অসাধারণ পর্যটন স্থান। মৌলভীবাজারকে বলা হয়ে থাকে দুটি পাতা একটি কুঁড়ির দেশ।

মূলত বিস্তীর্ণ সবুজ মনোরম চা বাগানের জন্য এই উপাধি পেয়েছে এই জেলা। এই জেলার যে দিকে চোখ যাবে সেদিকে চোখ জুড়াবে সবুজে ঘেরা চা বাগান। এ ছাড়া ছোট-বড় পাহাড়-টিলা, হাওর, নদী, বনাঞ্চল, ঝরনার অপরূপ সমারোহ নিয়ে পর্যটকদের জন্য অপেক্ষায় থাকে মৌলভীবাজার।বাংলাদেশের উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত মৌলভীবাজার জেলা। রাজধানী ঢাকা থেকে মাত্র ২৭৮ কিলোমিটার দূরে মৌলভীবাজারের অবস্থান। নৈসর্গিক সুন্দর্যে ভরপুর এখানকার পর্যটন। এই জেলার প্রায় সবকটি উপজেলায় চাবাগান রয়েছে।

মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় রয়েছে মোট ১৮ টি চাবাগান।তার মধ্যে সমনভাগ চা বাগান অন্যতম।উপজেলার দক্ষিনভাগ ইউনিয়নে বিশাল এলাকা জুড়ে অবস্থিত এই চাবাগানের সৌন্দর্যরূপ যে কাউকে মুগ্ধ করবে।বাগানের চারপাশে সবুজের সমারোহ। নীল আকাশের নিচে যেন সবুজ গালিচা পেতে আছে সজীব প্রকৃতি। উঁচু-নিচু টিলা এবং টিলাঘেরা সমতলে সবুজের চাষাবাদ। শুধু সবুজ আর সবুজ। মাঝে মাঝে টিলা বেষ্টিত ছোট ছোট জনপদ। পাহাড়ের কিনার ঘেষে ছুটে গেছে আকাবাঁকা মেঠোপথ। কোন যান্ত্রিক দূষণ নেই। প্রকৃতির সকল সৌন্দর্যের সম্মিলন যেন এখানে। এমন অন্তহীন সৌন্দর্যে একাকার হয়ে আছে বাগানে।

প্রকৃতিপ্রেমীদের কাছে অন্য এক ভালোলাগার স্থান সমনভাগ চা বাগান। তাই ছুটির অবসরে কিংবা বৈকালিক বিনোদনের তৃষ্ণা মেটাতে পর্যটকেরা ছুটে যান চা বাগানের সবুজ অরণ্যে। সারাটা বিকাল চলে সবুজের ভেতর লুকোচুরি, হৈ হুল্লোড় আর আনন্দে অবগাহন।

বাগানে রয়েছে সুবিশাল একটি বাংলো।যেখানে উঠলে পুরো বাগানের সৌন্দর্য উপভোগ করা যায়।যেদিকে তাকাবেন সবুজ ছাড়া আর কিছুই চোখে পড়বেনা।মুহুর্তেই মনের সব ক্লান্তি অবসাদ দুর হয়ে যাবে।প্রকৃতির এমন সৌন্দর্যে আপনার উত্তাল মনকে শীতল করে দিবে।আপনি সেখানে থেকে যেতে চাইবেন।তবে থাকার উপায় নেই।সন্ধার আগ মুহুর্থে নেমে আসতে হবে বাংলো থেকে।

সবুজে ঘেরা সমনভাগ চা বাগান এলাকা। পাহাড়ের উঁচু-নিচু টিলার মাঝে সারি সারি চা গাছ আর সবুজ বন-বনানীর মাঝে কর্মব্যস্ত সময় কাটে চা শ্রমিকদের। এখানকার চা শ্রমিকদের দিন কাটে ঝগড়া-বিবাদহীন।একসাথে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাজ করে তারা।বাগানের অদুরে রয়েছে একটি লেক।বেকি লেক নামের রহস্যময় লেকটির সৌন্দর্য বলার অপেক্ষা রাখে না।বর্ষায় ছোট ছোট নৌকা দিয়ে পুরো লেক ঘুরে বেড়ানো যায়।তবে এখান থেকেও সন্ধ্যার আগে আগে ফিরে আসাই আপনার জন্য শুভ হবে।লেক থেকে যাওয়ার পথে বা ফেরার পথে ছোট একটি বাজার পাবেন সেখানেও হালকা সময় কাটাতে পারেন।

যেভাবে যাবেন:ঢাকা থেকে বাসে করে এসে দক্ষিনভাগ বাজারে নামবেন।বাস ভাড়া নিবে পাঁচ শত টাকা।এরপর বাজার থেকে একশত টাকা দিয়ে সিএনজি ভাড়া করে আপনি সমনভাগ চা বাগানে যেতে পারবেন।

Back to top button