বড়লেখা

হাকালুকির দ্বীপ গ্রাম বড়লেখার ইসলামপুর, ভরসা শুধুই নৌকা

বিয়ানীবাজার টাইমস ডেস্ক-শতবছরের বসবাসেও ভাগ্য বদলায়নি হাকালুকি হাওরের দ্বীপ গ্রাম ইসলামপুরবাসীর। বছরের প্রায় পুরো মাস জুড়ে পানিবন্দি থাকে প্রায় ছয় হাজার মানুষ। যোগাযোগের একমাত্র বাহন নৌকা। জীবিকার প্রধান উৎস বছরের একটি মাত্র ফসল বোরো ও মাছ চাষ। নেই কোনো শিক্ষা প্রতিষ্ঠান ও চিকিৎসাসেবা ব্যবস্থা। প্রশাসন থেকে শুরু করে কেউই কোনদিন রাখেনি তাদের খবর। এ যেন বিচ্ছিন্ন অন্য জগতের এক বাসিন্দা তারা।

মৌলভীবাজার বড়লেখা উপজেলার তালিমপুর ইউনিয়নের ছোট একটি গ্রাম ইসলামপুর। জানা যায়, আজ থেকে শতবছর আগে কুমিল্লার নবীনগর গ্রামের মান্নান মিয়া মেঘনার ভাঙনে বসতভিটা হারিয়ে একেবারে নিঃস্ব হাতে এখানে এসে বসতি গড়েন। তার সাথে বানচারামপুর গ্রামের আরো কয়েক পরিবারও এসে যোগ দেন। তখন ছিলো শুষ্ক মৌসুম। হাকালুকি জুড়ে পানির চাপ কম থাকায় আশপাশের জমি থেকে মাটি এনে হাওরের মধ্যখানে বসতির চেষ্টা চালান।

তাদের দেখাদেখিতে কুমিল্লা জেলার বানচারামপুর ও নবীনগরের অধিকাংশ মানুষজন আসতে থাকেন। তখন সবাই মিলে ভাসমান পানিতেই একটি বসতি গড়েন। এ বসতিটি এখন পরিচিত হয়ে উঠেছে ইসলামপুর গ্রাম নামে। গ্রামের চারদিক হাকালুকির থৈথৈ পানি। মধ্যখানে দ্বীপের মতো আড়াই কিলোমিটার এলাকা নিয়ে গড়ে উঠেছে গ্রাম। জানা যায়, এখানে প্রায় ছয় হাজার মানুষের বসবাস।

চারদিক পানিতে নিমজ্জিত থাকায় এ গ্রামের মানুষের যাতায়াতের একমাত্র মাধ্যম নৌকা। একবাড়ি থেকে অন্য বাড়ি যাওয়ার রাস্তা বাঁশের সাঁকো। তারা নিজেরা-নিজেদের প্রয়োজনে তৈরি করেছে এসব। এ গ্রামের ভাঙন রোধে নির্মাণ করা হয়েছিলো পাকা দেয়াল। এখন পানির চাপে ভেঙে পড়ছে এসব। অনেকের আর সামর্থ্য নেই দেয়াল পুনঃনির্মাণ করার। নিরুপায় এ মানুষগুলোর হাট-বাজারেরও নেই কোন সু-ব্যবস্থা। রয়েছে হাতেগোনা কয়েকটি টং ঘরের মুদি দোকান। গ্রামের যুবকরা নিজ পুঁজি খাটিয়ে করেছেন এসব।

দোকানের মালামাল সিলেটের গোলাপগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ থেকে নিয়ে আসতে হয় তাদের। তাও আবার নৌকায় করে। এতে পুরো দিন এখানেই চলে যায়। এসব কারণে মালামালের দামও চড়া। বাধ্য হয়ে কিনতে হচ্ছে ক্রেতাদের। তবে এ গ্রামে কিছু স্বচ্ছল ব্যক্তিরও রয়েছে বসবাস।

এই প্রথম কোনো একজন সাংবাদিক তাদের এ গ্রামে এসেছেন খোঁজ নিতে। এতেই তারা মহাখুশি। এ গ্রামে রয়েছে একটি মাত্র প্রাইমারি বিদ্যালয়। এ বিদ্যালয়ের বারান্দায় সবাই একত্রিত হয়ে সুখ দুঃখের কথা জানালেন। বিচ্ছিন্ন এ দ্বীপের মানুষ বেড়িবাঁধ চান। উত্তর ইসলামপুর থেকে রশিদ মিয়ার বাড়ি পর্যন্ত প্রায় তিন কিলোমিটার। তাদের ধারণা এ বাঁধ নির্মিত হলে হাকালুকি পাড়ের মানুষের সাথে তাদের সখ্যতা হবে। আর পাল্টে যাবে তাদের জীবনমান।

কথা হয়, এ ভাসমান গ্রামে প্রথম এসে বসতি গড়া, মন্নান মিয়ার ছেলে হাবিব মিয়ার (৬৫) সাথে। একইভাবে কথা হয়, সাববাড়ি জামে মসজিদের ঈমাম আজিজুর রহমান (৩৭), এরশাদ মিয়া (৫৫), মো. ইসমাইল উদ্দিন ও গোলাম হোসেনসহ অনেকের সাথেই।

আজিজুর রহমান জানান, তার মক্তবে ধর্মীয় শিক্ষা নিতে প্রতিদিন ষাট থেকে সত্তর জন শিশু-কিশোর আসতো। করোনায় উপস্থিতি অনেকটা কমেছে।

এরশাদ মিয়া জানান, ইসলামপুরে প্রাথমিক এ বিদ্যালয়ে চার জন শিক্ষক রয়েছেন। প্রধান শিক্ষক কামরুজ্জামান থাকেন বড়লেখার কাঁঠালতলিতে। দূরত্ব ত্রিশ কিলোমিটার সেখান থেকে তিনি আসেন।

জানা যায়, এ বিদ্যালয়ে দুই তিন মাসেও কোনো শিক্ষককে দেখা যায়নি।

এলাকার বাসিন্দা মো. গোলাম হোসেন বলেন, শিশুদের ইপিআই টিকাদান কর্মসূচিও এখানে ঠিকমতো হয় না। আজ থেকে ছয় মাস আগে দু‘জন ইপিআই কর্মী আসছিলেন। এরপর আর কাউকে দেখা যায়নি। চিকিৎসা ব্যবস্থা এখানে একদম নেই। কেউ অসুস্থ হলে ত্রিশ কিলোমিটার দূর সিলেট ফেঞ্চুগঞ্জ যেতে হয়। তাও আবার হাওরের পানি ভেঙে নৌকায় করে। সবচেয়ে বেশি কষ্ট গর্ভবতী মায়েদের। ডাক্তার দেখাতে গিয়ে রাস্তায় বাচ্চা প্রসব হয়েছে এমন ঘটনা ঘটেছে একাধিকবার। তাদের দাবি, গ্রামে একটি কমিউনিটি ক্লিনিকের।

তালিমপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিদ্যুৎ দাস জানান, বিচ্ছিন্ন এ দ্বীপ গ্রামে বেড়িবাঁধ নির্মাণের চেষ্টা চলছে।

এরমধ্যে পানি উন্নয়ন বোর্ড এলাকা পরিদর্শন করেছে।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আল ইমরান তিনি বলেন, হাকালুকির দ্বীপ গ্রাম ইসলামপুর একটি দুর্গম এলাকা। এর উন্নয়নে পরিকল্পনা রয়েছে।

Back to top button