বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারের বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলামের পরিচিতি

বীর মুক্তিযোদ্ধা মোঃ নজরুল ইসলাম, পিতা: মরহুম হাজী আতর আলী(সাবেক মেম্বার), মাতা:মরহুম তৈয়জুন বিবি। গ্রাম: ফতেহপুর,বিয়ানীবাজার পৌরসভা।

যুদ্ধ যাত্রা: তখনও যুদ্ধ শুরু হয়নি।পাকিস্তানিরা বাঙালির উপর অত্যাচার করছে। বাঙালিকে হিংসে করেছে। মানুষ বলে গণ্য করছে না। এসব বিষয় আমার আব্বু নজরুল ইসলাম কে প্রতিবাদী করে তুলেছিল। বঙ্গবন্ধুর ৭মার্চের ভাষনের অনুপ্রেরণায় অনুপ্রাণিত হয়ে দেশে যুদ্ধ শুরু হলে মনের খেদ ঝাড়তে সেদিনের ২০ বছরের এ যুবক মুক্তিযোদ্ধে অংশ নেন।

স্মৃতিতে একাত্তর : প্রথমে শেরপুর, মৌলভীবাজার। হবিগঞ্জের চুনারুঘাট,বাল্লা কুমিল্লার কসবা,শ্রীমঙ্গলের মন্নাননগর যুদ্ধ করেছিলেন তিনি। ৪নং সেক্টরে যুদ্ধে অংশ গ্রহণ করেছিলেন। সেক্টর কমান্ডার ছিলেন মেজর চিত্ত রঞ্জন দত্ত। কর্নেল এম এ জি ওসমানী, দেওয়ান ফরিদ গাজী সহ মহান নেতাদের সান্নিধ্য লাভ করেছিলেন। এ যোদ্ধার স্মৃতিতে ভাসে প্রতিরোধ যুদ্ধের একটি ঘটনা। মন্নাননগরে একটি টিলায় মুক্তিযোদ্ধার অবস্থান। তিনি সহ আরও ৪০ জন মুক্তিযোদ্ধা। খবর পেয়ে পাক সেনারা এটাক করে। ফায়ার শুরু হল। মুক্তিযোদ্ধারা টিলার উপরে। পাকসেনারা নিচে। পাকরা পালিয়ে যেতে বাধ্য হয়। এ যুদ্ধে ১০-১২ জন পাকসেনা নিহত হয়। এবং উনার ডান পায়ে এবং বাম পিটে গুলিতে আহত হন ও উনাদের সহযোদ্ধা নায়েক মান্নান শহীদ হন, এসময় সাথে ছিলেন আকিল,আব্দুর রহমান, ক্যাপ্টেন আজিজ রানাপিং। উনি যুদ্ধে যাওয়াতে পরিবারের সদস্যদের কে ভয়ভীতি ও নির্যাতনের হুমকি দেওয়া হয় এতে অনেক ক্ষতিগ্রস্থ হন।

সময়ের দর্পণ : উনি বলেন যুদ্ধ করেছি, দেশ স্বাধিনের যুদ্ধ। স্বাধিন দেশে মানুষ মিলেমিশে থাকবে। দেশে শান্তি আসবে। কিন্তু জাতির শেষ আশা পূরণ হয়নি। আমরা বড় দুর্ভাগা জাতি। জুলুম-নির্যাতন আমাদের পিছু ছাড়ছে না। সব লুটেরাদের কবলে চলে গেছে।

স্বপ্ন চোখে : এ যুদ্ধার চিন্তায় দেশ এগিয়ে নিতে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ে শান্তি আনা দরকার। ছাত্রের হাতে অস্ত্র নয় কলম থাকবে। লুটপাট বন্ধ করতে হবে। লুটারদের চিহ্নিত করতে হবে।তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। মানুষের পূর্ণ অধিকার নিশ্চিত করতে হবে। দেশ ও জাতির কাছে চাওয়া জীবিতাবস্থায় সকল মুক্তিযোদ্ধাদের কে পূর্ণ সম্মান, সকল মুক্তিযোদ্ধাকে উপযুক্ত ভাবে সম্মানী ভাতা প্রদান, মরনের পরেও মুক্তিযোদ্ধা পরিবারকে আজীবন রাষ্ট্রীয় কোষাগার থেকে ভাতা প্রদান অভ্যাহত রাখা এবং যে সকল যুদ্ধাপরাধীর এখন ও বিচার হয় নাই সে সকল কে বিচারের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা।

লিখেছেন, মুক্তিযোদ্ধা নজরুল ইসলামের সন্তান, ছাত্রলীগ নেতা
আজাদুর রহমান আজাদ।

Back to top button