বিয়ানীবাজার সংবাদ

সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনার ঔষধের ভাইরাল বিভিন্ন তালিকা, স্বাস্থ্যের জন্য হুমকি

আহমেদ ইফতেখার: কভিড-১৯ করোনার উপসর্গ দেখা দিলে স্বাস্থ্য বিভাগ প্রদত্ত হটলাইন নাম্বারে যোগাযোগ করার আদেশ দেয়া হয়েছে।  এদিকে হোয়াটসাপ, মেসেঞ্জার এবং ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় করোনাভাইরাসের চিকিৎসার জন্য নানা ধরণের ঔষধ সেবনের পরামর্শ দেয়া হচ্ছে।

শ্বাসকষ্ট হলে মোনাস-১০, জ্বর হলে নাপা সহ বিভিন্ন ঔষধ সেবন করার কথা বলা হচ্ছে । সোশ্যাল মিডিয়ার ইউজাররা আবার সেগুলো বুঝে, না বুঝে অপর জনের কাছে ফরোয়ার্ড করছেন।

‘এসব ঔষধ করোনা চিকিৎসায় কতোটুকু কার্যকর তা জানতে চাইলে বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মেডিকেল অফিসার ডা: আবু ইসহাক আজাদ বিয়ানীবাজার টাইমসকে বলেন, করোনা হওয়ার পর রুগীর অবস্থা বুঝে একেক রুগীকে একেক পদ্ধতিতে চিকিৎসা দেয়া হয়, সব রুগীর সমান ঔষধ হয়না। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ঔষধ গুলো সেবন করলে সুস্থতা লাভের বদলে স্বাস্থ্য ঝুঁকির মাত্রা বাড়তে পারে। বিশেষ করে ডায়াবেটিক,প্রেশার ও বার্ধক্যজনীত রুগীদের ক্ষেত্রে ঔষধগুলো মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

ডা: আবু ইসহাক আজাদ আরো বলেন, “আমাদের পক্ষ থেকে পরামর্শ থাকবে, শরীরে করোনার উপসর্গ দেখা দিলে আপনারা উল্লিখিত ঔষধগুলো ব্যবহার না করে স্বাস্থ্য বিভাগ কর্তৃক প্রদত্ত হটলাইন নাম্বারে যোগাযোগ করে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করবেন “।

Back to top button