বড়লেখা

বড়লেখায় করোনার ঝুঁকি নিয়ে চিকিৎসা সেবা দিচ্ছেন দেড় শতাধিক পল্লী চিকিৎসক

আশফাক জুনেদ,বড়লেখা :: করোনাভাইরাস আতঙ্কের কারণে বড়লেখার সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে বিশেষজ্ঞ ডাক্তাররা সাধারণ রোগী দেখা প্রায় বন্ধ করে দিয়েছেন।অনেক বিশেষজ্ঞ ডাক্তারও এখন চেম্বার করছেন না।এমন পরিস্থিতিতে করোনা সংক্রামণের ঝুঁকি নিয়েই চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন অন্তত দেড় শতাধিক পল্লী চিকিৎসক । করোনা ভাইরাসের প্রচণ্ড ঝুঁকির মধ্যেও উপজেলার বিভিন্ন হাটবাজার এবং গ্রামে নিয়মিত রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন তারা। সরকারি সুযোগ সুবিধা না থাকলেও নিজ উদ্যোগে সুরক্ষা উপকরণ সংগ্রহ করে যতটুকু সম্ভব স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে রোগীদের সেবা অব্যাহত রেখেছেন তারা।

করোনার এমন দুঃসময়ে যখন উপজেলার অনেক বিশেষজ্ঞ ডাক্তারেরা চেম্বার না করে ঘরে থাকছেন এমন সময়ে পল্লী চিকিৎসকরা আগের মতই সেবা অব্যাহত রাখায় দুর্যোগে সাধারণ মানুষের ভরসার যায়গা হয়ে উঠেছেন তারা।

উপজেলার দশটি ইউনিয়ন ও একটি পৌর এলাকার বিভিন্ন হাটবাজারে দেড় শতাধিক পল্লী চিকিৎসক করোনা পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়েই সেবা দিচ্ছেন বলে জানিয়েছে পল্লী চিকিৎসকদের সংগঠন ‘‘বাংলাদেশ পল্লী-চিকিৎসক সমিতি”বড়লেখা উপজেলা শাখা। করোনা আতঙ্কের কারণে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে চিকিৎসাসেবা সীমিত হয়ে পড়াতে পল্লী চিকিৎসকদের চেম্বারগুলোতে রোগীর চাপ বেড়েছে। চেম্বার ছাড়াও অনেক সময় বাড়িতে বাড়িতে গিয়ে তাদেরকে রোগী দেখতে হয়। দুর্যোগের সময়েও আগের মতই সেবা অব্যাহত রাখায় সাধারণ মানুষের ভরসার যায়গা হয়ে উঠেছেন তারা। বড়লেখা পৌরশহর এলাকাসহ বিভিন্ন ইউনিয়নের হাটবাজারে ঘুরে এসব চিকিৎসকদের বেশিরভাগকেই শুধু মাস্ক এবং হ্যান্ডগ্লাভস পরে চেম্বারে রোগী দেখতে দেখা গেছে । করোনার ঝুঁকিতে থেকে সেবা-দানকারী এসব পল্লী-চিকিৎসকেরা জানান, যতটুকু সম্ভব নিজ উদ্যোগে সুরক্ষা উপকরণ সংগ্রহ করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। সরকার বা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে কোনও সহায়তা বা ব্যক্তিগত সুরক্ষা উপকরণ না পাওয়ার কথাও জানান তারা।

বড়লেখা সদর ইউনিয়নের পল্লীচিকিৎসক সজল সরকার বলেন,দেশের এই ক্রান্তিলগ্নে মানুষকে অসহায় অবস্থায় ফেলে আমরা ঘরে বসে থাকতে পারিনা।আমার পক্ষ থেকে যতটুকু সম্ভব মানুষকে সেবা দিচ্ছি।করোনা উপসর্গের রোগী হলে সাথে সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠাচ্ছি।

পল্লীচিকিৎসক মেঘনাত রুদ্র পাল বলেন,জীবনের ঝুঁকি নিয়ে আমরা রোগী দেখছি।এই কঠিন মুহুর্তে আমরা ঘরে থাকতে পারিনা।পরিবাররের পক্ষ থেকে বাসায় থাকার জন্য বললেও আমি নিয়মিত চেম্বার করছি এবং জরুরি রোগীর বাসায় গিয়েও চিকিৎসা সেবা দিচ্ছি।এই মুহুর্তে অনেক ডাক্তার করোনায় আক্রান্ত হচ্ছেন।আমাদেরও ঝুঁকি রয়েছে।তারপরও আমরা মাঠে রয়েছি।

পল্লী চিকিৎসকদের সংগঠন ‘‘বাংলাদেশ পল্লী-চিকিৎসক সমিতি”বড়লেখা উপজেলা শাখার
সভাপতি পল্লী-চিকিৎসক দীপক কর বলেন ‘করোনাভাইরাস ঝুঁকিতে রয়েছে উপজেলার শতাধিক গ্রাম ডাক্তার। শতকরা ৭০ জন রোগীকে প্রাথমিকভাবে চিকিৎসা দিয়ে থাকে আমাদের গ্রাম ডাক্তাররা। কিন্তু করোনা মোকাবেলায় সরকার ও স্বাস্থ্য বিভাগ আমাদের গ্রাম ডাক্তারদের দিকে নজর রাখছেন না। আমাদের ব্যক্তিগত সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ায় আহবান জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘‘গ্রাম অঞ্চলের বেশিরভাগ রোগীই জ্বর, ঠাণ্ডা, কাশিসহ বিভিন্ন লক্ষণ নিয়ে চিকিৎসা নিতে আসেন। তবে গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির পক্ষ-থেকে সবাইকে নিরাপদ দূরত্ব বজায় রেখে রোগীর চিকিৎসা সেবা প্রদানের কথা বলা হয়েছে ।

এ ব্যাপারে বড়লেখা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রত্নদ্বীপ বিশ্বাস বলেন,করোনা পরিস্থিতিতে পল্লী চিকিৎসকদের রোগী দেখার ব্যাপারে স্বাস্থ্য বিভাগের নির্দেশনা হচ্ছে করোনার উপসর্গের রোগী পেলে তাকে স্বাস্থ্য কমপ্লেক্সে রেফার করবেন। এক্ষেত্রে তাদের চেম্বারগুলোতে স্বাস্থ্য সুরক্ষা বিধির উপর গুরুত্ব দিতে হবে । সুরক্ষা উপকরণ তাদের নিজ থেকেই সংগ্রহ করতে হবে।

Back to top button