বড়লেখা

জিপিএ ৪ পেয়েছে ঘাতকের হাতে খুন হওয়া বড়লেখার জাকারিয়া

আশফাক জুনেদ,বড়লেখা: রাত তখন এগারোটার কিছুক্ষণ পার হয়েছে।নিউজ ডেস্কে কাজ করছি।হঠাৎ বড়লেখার ডাক’র বার্তা সম্পাদক তারেক ভাইয়ের ফোন।আশফাক একটা এক্সক্লুসিভ নিউজ আছে।তাঁকে জিজ্ঞেস করলাম কি নিউজ। তিনি জানালেন দক্ষিনভাগে ৮৫ টাকার জন্য এসএসসি ফলপ্রার্থী এক কিশোরকে খুন করা হয়েছে।খবরটা শুনে আতকে উঠলাম।মুহুর্তেই শরীরের সবকটি পশম দাঁড়িয়ে গেলো।কি জগন্য ঘটনা।তারেক ভাইয়ের ফোনের মধ্যেই আমার সম্পাদক তোফায়েল ভাইয়ের টেক্সট। আশফাক বড়লেখায় একটা খুন হয়েছে খবর পেয়েছো।বললাম হ্যাঁ ভাই পেয়েছি।তিনি বললেন আমি ব্রেকিং দিয়ে দিয়েছি তুমি বিস্তারিত জানার চেষ্টা করো।তারপর খবর নিতে শুরু করলাম।ঘন্টা খানেকের ভিতরে বিস্তারিত পেয়ে গেলাম।কি লোমহর্ষক ঘটনা।মাত্র ৮৫ টাকা চাইতে গিয়ে খুন হয় কিশোর জাকারিয়া।

জানতে পারি সে উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউপির আরেঙ্গাবাদ গ্রামের সালাহ উদ্দিনের ছেলে।সালাহ উদ্দিন তার বাড়ির পাশে টং দোকানে পান, সিগারেট ও কাঁচামালের ব্যবসা করেন। ২১ মে বৃহস্পতিবার দুপুরে তার ছেলে এসএসসি পরীক্ষার ফলপ্রার্থী জাকারিয়া হোসেন (১৮) দোকানদারী করছিল। প্রতিবেশি তোতা মিয়া বাড়ি থেকে টাকা এনে দিচ্ছেন বলে ডারবি সিগারেটসহ ৮৫ টাকার মালামাল ক্রয় করেন। বিকেল পর্যন্ত অপেক্ষা করেও তোতা মিয়া পাওনা টাকা পরিশোধ করেননি। রাত ৮টার দিকে জাকারিয়া হোসেন দোকানের পাওনা টাকা চাইতে তোতা মিয়ার বাড়িতে যায়। তিনি টাকা নেই বলে তাকে বিদায় করার চেষ্টা করেন। কিন্ত জাকারিয়া হোসেন টাকা না দিলে তার বাবা তাকে বকাঝকা করবেন জানিয়ে বারবার অনুনয় বিনয় করে। এসময় তোতা মিয়ার ছেলে প্রবাস ফেরত আজিম উদ্দিন (৩৫) তর্কবিতর্কে জড়িয়ে পড়ে। এক পর্যায়ে সে জাকারিয়া হোসেনকে উপুর্যুপরি চুরিকাঘাত করে। মুমূর্ষু অবস্থায় তাকে জুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মাত্র ৮৫ টাকার জন্য খুন হয়ে গেলো দুরন্ত এক কিশোর।আর অকালেই ঝরে গেলো একটি তাজা প্রাণ এবং দেশের একটি উজ্জ্বল নক্ষত্র, যে নক্ষত্রটি এই দেশকে ভবিষ্যতে দিতে পারত অনেক কিছুই।যার সামনে ছিলো একটি সুন্দর ভবিষ্যৎ। কিন্তু সেই ঘাতক তার ভবিষ্যতকে ২১ মে রাত ৮ টায় থামিয়ে দিলো।ঘাতক আজিম উদ্দিন সুধু জাকারিয়াকে হত্যা করেনি সে হত্যা করেছে জাতির এক সম্ভাবনাকে।হাজারো স্বপ্ন বুকে নিয়ে জাকারিয়া এসএসসি পরিক্ষা দিয়েছিলো।লেখাপড়া করে বাবা-মা’র স্বপ্ন পূরন করবে।কিন্তু তার সে স্বপ্ন পূরনের আগেই সেই ঘাতক নিভিয়ে দিলো তার জীবন প্রদীপ।

জাকারিয়ার স্বপ্ন ছিলো উচ্চ শিক্ষা অর্জন করে একজন ডাক্তার হয়ে দেশ ও দেশের মানুষের সেবা করবে। সে স্বপ্ন আর পূরণ হলো না। ঘাতকের হাতে শিক্ষা জীবনের প্রথম ধাপ পার না হতে অকালেই ঝরে গেলো তার প্রাণ। সেই সাথে মা-বাবার বুক খালি করে ঘাতক কেড়ে নিলো তাদের অনাগত স্বপ্নকে।

ছোটবেলা থেকেই জাকারিয়া অত্যন্ত মেধাবী হিসেবে বেড়ে উঠছিলো। পড়াশুনার দিক থেকে যেরকম তুখোড় মননের অধিকারী ছিলো, পরহেজগারিতা ও সচ্চরিত্রের দিক থেকেও অত্যন্ত সচেতন ও সৎ ছিলো। পাঁচ ওয়াক্ত নামাজ পড়তো সে।কেউ জাকারিয়াকে কখনো উচ্চ স্বরে কারো সাথে কথা বলতেও দেখেনি।পাঁচ ভাইবোনের মধ্যে জাকারিয়া ছিলো সবার বড় ও আদরের। তাদের গ্রামে জাকারিয়ার পড়াশুনা ও চরিত্র নিয়ে সকলে প্রশংসায় ভাসতেন। দক্ষিণভাগ মেরিট কেয়ার একাডেমি থেকে পিএসসিতে জিপিএ ৫ ও দক্ষিনভাগ এনসিএম উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি তে জিপিএ ৪ পেয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ন হয়েছিলো জাকারিয়া।এরপর ডাক্তার হওয়ার স্বপ্ন নিয়ে নবম শ্রেনীতে বিজ্ঞান বিভাগে ভর্তি হয় সে।বুকের মধ্যে সেই লালিত স্বপ্ন নিয়ে জাকারিয়া এগুচ্ছিলো।চলতি বছরের সে এসএসসি পরিক্ষা দেয়।খুবই ভালো পরিক্ষা হয়।একটা ভালো ফলাফলের অপেক্ষায় দিনগুনছিলো সে।কিন্তু ফল পাওয়ার আগেই তার প্রাণ কেড়ে নিলো ঘাতক।

আমি ব্যাক্তিগত ভাবে জাকারিয়াকে চিনি না বা কোনদিন দেখিও নি।কিন্তু তার জন্য বড্ড মায়া হচ্ছে। মায়া হচ্ছে এই ভেবে যে বড়লেখা হারালো তার এক সম্ভাবনাময় কিশোরকে।হয়তো কোন একদিন জাকারিয়া একজন বিশ্বমানের ডাক্তার হতো।তখন বিশ্বময় তার নাম ছড়িয়ে পড়তো। সারা দেশের মানুষ বলতো ছেলেটি মৌলভীবাজারের বড়লেখা উপজেলার।তখন সবার মতো গর্বে আমার বুকটাও ভরে আসতো।বুক উচিয়ে বলতে পারতাম ছেলেটি আমার বড়লেখার।কিন্তু সে সম্ভাবনাকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে।

ঘটনার পর থেকে ঘাতক আজিম উদ্দিন পলাতক। তাকে গ্রেফতারে হন্য হয়ে খুঁজছে পুলিশ।কিন্তু ঘটনার ১০ দিন পার হলেও তাকে গ্রেফতার করা সম্ভব হয়নি।এদিকে সন্তানকে হারিয়ে চোখের জল ফেলছেন তার বাবা-মা।
সন্তানকে হারানোর ব্যতা ভুলতে পারছেন না তারা।এটা ভুলা সম্ভবও নয়।কারণ কোন বাবা-মাই তার সন্তানের এমন চলে যাওয়া মেনে নিতে পারে না।কিছুদিন পর হয়তো গ্রামবাসী, উপজেলার সবাই ভুলে যাবে কিন্তু বাবা-মা ভুলতে পারবে! না তারা কখনোই ভুলতে পারবে না।সন্তানকে হারানোর পীড়া তাদেরকে সারা জীবন কষ্ট দেবে।

জাকারিয়ায় খুনের আজ ১০ দিন পা হয়েছে।সে ছিলো এসএসসি ফলপ্রার্থী। একটা ভালো ফলাফলের স্বপ্ন নিয়ে সে পরিক্ষা দিয়েছিলো।আজ তার পরিক্ষার ফলাফল প্রকাশ হয়েছে।সে পাশ করেছে।সুধু পাশ নয় অনেক ভালো একটা ফল পেয়েছে সে।জিপিএ ৪ পেয়েছে।কিন্তু সেই ফল সে জেনে যেতে পারলো না।ফলাফল প্রকাশের ১০ দিন আগেই সে চলে গেলো।আজ তার রেজাল্ট হাতে নিয়ে তার বাবা-মা কাঁদছে।ভাই বোনেরা অজস্রে চোখের জল ফেলছে।আর জাকারিয়া উপরে বসে হয়তো সে তার রেজাল্ট দেখছে আর বলছে আমার কি দোষ ছিলো যার জন্য আমাকে তোমরা মেরে ফেললে। আমার দশ বছরের কষ্টের ফসল তোমরা আমার হাতে পেতে দিলে না।তোমাদের আমি ক্ষমা করবো না।

জাকারিয়ার ফল হাতে নিয়ে এই ফিচারটা রেডি করছি।একটা এক্সক্লুসিভ ফিচার হবে।সাইটে যাওয়ার পর পাবলিক খুব খাবে।অনেকেই ফিচারের লিংক শেয়ার করে ভালো ভালো কথা লিখবে। কিন্তু এই ফিচারটা যখন তার বাবা-মায়ের চুখে পড়বে তখন তারা কষ্টে বুক ধরাতে পারবেন না।ফিচারটা লিখতেও আমার হাত কাঁপছে।কাঁপা কাঁপা হাতে ল্যাপটপের কিবোর্ড চাপছি।সেদিনও একইভাবে কাঁপা কাঁপা হাতে তার খুন হওয়ার সংবাদটা লিখেছিলাম।আমরাই প্রথম কোন মিডিয়ায় এই খুনের ব্রেকিং করেছিলাম।নিউজটা খুব চলেছিলো।কিন্ত আমি আর চাই না এমন এক্সক্লুসিভ নিউজ ছাপতে।যে এক্সক্লুসিভ হয় কোন এক সম্ভাবনার খুনের এক্সক্লুসিভ।

 

Back to top button