বড়লেখা

বড়লেখায় অন্যরকম পরিবেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

আশফাক জুনেদ: সারাদেশের ন্যায় করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিয়ে অন্যরকম পরিবেশে ঈদ উদযাপন করা হয়েছে মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় ।অদৃশ্য এক ভাইরাসের কারণে সারাবিশ্বের মুসলিমদের মতো বড়লেখার মানুষের মধ্যেও ছিলো না ঈদের আমেজ।

আজ সোমবার (২৫মে) সকাল ৮.৩০ মিনিটে বড়লেখা পৌর শহরের কেন্দ্রীয় জামে মসজিদে মসজিদের খতিব মাওলানা মুফতি রুহুল আমীনের ঈমামতিতে ও ডাকবাংলা জামে মসিজিদে মাওলানা মো. আব্দুল্লাহর ঈমামতিতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।এছাড়া উপজেলার প্রায় ৫ শতাধিক মসজিদে ঈদের জামায়াত অনুষ্টিত হয়।ধর্মপ্রাণ মুসলমানরা স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দিয়ে অন্যরকম পরিবেশে মসজিদে মসজিদে এবারের ঈদের নামাজ আদায় করেন।

নামাজ শেষে প্রতিবারের মতো এবার কাউকে কোলাকুলি করতে দেখা যায়নি।অনেকে দুর থেকে শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে। প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে ও সরকারি নিষেধাজ্ঞা মেনে তারা কোলাকুলি ও হাত মেলানো থেকে বিরত থেকেছেন বলে জানিয়েছেন মুসল্লিরা।এছাড়া নামাজ শেষে কোলাকুলি ও হাত মেলানো থেকে বিরত থাকতে বড়লেখা থানা পুলিশের পক্ষ থেকে পৌর শহরে মাইকিং করা হয়েছে।

বড়লেখা কেন্দ্রীয় জামে মসজিদে ঈদের নামাজ আদায়কারী একাধিক মুসল্লী জানান,সামাজিক দুরত্ব বজায় রেখে মসজিদে নামাজ আদায় করা হয়েছে। করোনাভাইরাসের কারণে এবার ঈদ আনন্দ স্নান হয়েগেছে।

উপজেলার দক্ষিনভাগ ইউনিয়নের সফরপুর গ্রামের নাজমুল ইসলাম বাবলু জানান,তাদের মসজিদেও সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে নামাজ আদায় করা হয়েছে। করোনাভাইরাসের কারণে এলাকার মানুষকে কোলাকুলি থেকে বিরত থাকার জন্য নিরুৎসাহি করা হয়েছে।

উত্তর শাহবাজপুরের বোয়ালী গ্রামের মোহাম্মদ নাঈম জানান,সম্পুর্ন ভিন্নধর্মী এক ঈদ উদযাপন করেছেন তারা।তার স্মরণকালে এমন ঈদ উদযাপন করেননি তিনি। ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি তবে এবার সেই হাসি আনন্দ অদৃশ্য এক ভাইরাস কেড়ে নিয়েছে।কেউ কাউকে জড়িয়ে ধরে কোলাকুলি করতে পারছে না। কাছে এসে শুভেচ্ছা বিনিময় করতে পারছে না।এই ভাইরাসের কারণে ঈদের আনন্দ স্নান হয়ে গেছে।

Back to top button