বড়লেখা

বড়লেখার মানুষের মধ্যে নেই প্রাণঘাতী “করোনা”আতংক

তারেক মাহমুদ, আশফাক জুনেদ :: প্রাণঘাতী করোনা ভাইরাস পরিস্থিতি যখন দিনকে দিন ভয়াবহ থেকে ভয়াবহ রূপ নিচ্ছে তখন মৌলভীবাজারের বড়লেখা উপজেলার বড়লেখা পৌর শহরসহ বিভিন্ন হাটবাজারের মার্কেটগুলোতে জমে উঠেছে জমজমাট ঈদের বাজার। সামাজিক দূরত্ব কিংবা স্বাস্থ্য বিধির তোয়াক্কা না করেই চলছে কেনাকাটার ধুম। এমন ব্যাপক লোকসমাগমের ফলে ক্রমেই বাড়ছে সংক্রামণের ঝুঁকি। চিকিৎসকরা বলছেন এর পরিণতি হতে পারে ভয়াবহ। এদিকে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে উপজেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী নিয়মিত অভিযান অব্যাহত রাখলেও ঈদ আনন্দে যেন মরিয়া- বেপরোয়া হয়ে উঠেছে মানুষ।

বুধবার সরেজমিনে বড়লেখা উপজেলার পৌর শহরে ঈদের শপিং করতে আসা ক্রেতাদের ব্যাপক উপস্থিতি লক্ষ করা গেছে। শেষ মুহূর্তে ঈদের বাজার করতে দলে দলে মানুষজন ছুটে আসছে বিপণী-বিতান গুলোতে। কিশোরী, তরুণী, শিশু কিংবা বৃদ্ধ সকল শ্রেণীর মানুষই চোখে পড়েছে। আগত এসব মানুষের মাঝে নেই সামাজিক দূরত্বের ছিটেফোঁটা, গায়ে গা মিলিয়ে চলছে ঈদ আনন্দে কেনাকাটা, দোকানে নেই হ্যান্ড স্যানিটাইজার, নেই সামাজিক দূরত্ব বজায় রাখার কোন আলামত কিংবা নির্দেশনা, মাস্ক নেই এমন বিক্রেতাকেও চোখে পড়ছে হরহামেশাই।

এ ক’দিনের শহরে এত মানুষের ভিড়ে শঙ্কিত হয়ে পড়েছেন সচেতন মহল। উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরাও। এদিকে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে উপজেলা প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে। প্রশাসনের কঠোর নজরদারির পাশ কাঠিয়ে চোর পুলিশ খেলার মতো চলছে ঈদ কেনাকাটা । মার্কেট গুলো ঘুরে দেখা যায়, শেষ মুহূর্তে ঈদের বাজার করতে দলে দলে মানুষজন ছুটে আসছেন বিপণী-বিতানগুলোতে। সামাজিক দূরত্ব বজায় না রেখে অকারণে ঘোরাঘুরি, স্বাস্থ্যবিধি না মানাসহ বিভিন্ন অপরাধের দায়ে বুধবার (২০ মে) বড়লেখা পৌর শহরের হাজীগঞ্জ বাজারে অভিযান চালিয়ে ২০টি মামলায় ৩১ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে নেতৃত্ব দেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম মো. শামীম আল ইমরান। বড়লেখা থানার ওসি মো. ইয়ছিনুল হক ও পুলিশ সদস্যরাও অভিযানে অংশ নেন।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম মো. শামীম আল ইমরান জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারি নির্দেশনা বাস্তবায়নে সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি অব্যাহত রয়েছে। তবে সর্বোপরি প্রত্যেক মানুষকে তাদের নিজের যায়গা থেকে সচেতনতার পরিচয় দিতে হবে।

এ বিষয়ে বড়লেখা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রত্নদ্বীপ বিশ্বাস বলেন,এই মহামারীর সময় সবাইকে সবোচ্চ সচেতন হওয়া উচিত। মনে রাখতে হবে বড়লেখা এখন করোনা আক্রান্ত এলাকা। যে কারো শরীরে এই ভাইরাস থাকতে পারে। বাইরে গেলে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং ঘরে থাকা ছাড়া এই রোগে প্রতিরোধের কোন উপায় এখনো আবিষ্কার হয় নি। প্রয়োজনে বাহিরে বের হলে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল ও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি।

Back to top button