বড়লেখা

ঝুঁকি নিয়ে সেবা দিচ্ছেন বড়লেখার ফার্মেসি ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টঃপ্রাণঘাতি করোনা ভাইরাস গ্রাস করছে গোটা বিশ্বকে। প্রতি মুহূর্তেই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসছে মন খারাপের খবর। ভাইরাসটিতে যেই আক্রান্ত হচ্ছেন হয়তো মারা যাচ্ছেন নয়তো হাসপাতালে লড়ছেন অসুস্থতার সঙ্গে। কারো ক্ষেত্রে মিলছে মুক্তিও। তবে বিশ্বব্যাপি সে সংখ্যা খুবই কম। এ অবস্থায় দেশ ও দেশের বাইরে জরুরি সেবা দেয়া ব্যক্তি বা প্রতিষ্ঠানগুলো ঝুঁকি নিয়েই কাজ করে যাচ্ছেন।

এসব জরুরি সেবার মধ্যে অন্যতম হচ্ছে ঔষধ দোকান। বড়লেখা পৌরশহর ও উপজেলার প্রতিটি অঞ্চলে পাড়ায়, মহল্লায় অলিতে গলিতে রয়েছে ফার্মেসি। এসব ফার্মেসিতে কর্মরতরা অনেকটা ঝুঁকির মুখেই।

প্রতিনিয়ত নানা ধরণের রোগীরা এসে ওষুধ সংগ্রহ করছেন তাদের কাছ থেকে।

সরজমিনে দেখা গেছে, ওষুধ দোকানিদের অনেকেরই নেই ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জমাদি (পিপিই)। কেউ কেউ শুধু মাস্ক ও হ্যান্ড গ্লাভস ব্যবহার করলেও পুরোপুরি নিরাপত্তা নেই কারোরই।

বড়লেখা পৌর শহরের নাম প্রকাশে অনিচ্ছুক এক ফার্মেসি ব্যবসায়ী বলেন,সাধারণ মানুষকে জরুরি ঔষধ সরবরাহ দিতে আমরা জীবনের ঝুঁকি নিয়ে ফার্মেসি খুলা রাখছি।নিরাপত্তার জন্য সুধু মাস্ক আর হ্যান্ড গ্লাবস ব্যবহার করছি।অনেক ক্ষেত্রে হ্যান্ড গ্লাবসও পরতে পারছি না।

বড়লেখার উত্তর শাহবাজপুরের মা ড্রাগ হাউজের কর্মচারী মাহবুবুর রহমান বলেন,দেশ এখন কঠিন সময় পার করছে।দেশের এই ক্রান্তিকালে আমরা তো ঘরে বসে থাকতে পারি না।তাই প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রী ছাড়াই ফার্মেসিতে বসতে হচ্ছে। সাধারন মানুষ আসছে।ঔষধ নিচ্ছে।কিন্তু তারাও সচেতন নয়।সামাজিক দুরত্ব বা শারীরিক দুরত্ব কিছুই তারা মানছে না।অনেকে মাস্কও ব্যবহার করে না।ফলে তাদের কারণে আমরা ঝুঁকিতে থাকি।তারপরও আল্লাহর উপর ভরসা রেখে মানুষকে সেবা দিয়ে যাচ্ছি।

Back to top button