খোলা জানালা

“কোভিড-১৯ ও লক ডাউন আসলে কি ? ”

এডভোকেট আমান উদ্দিনঃ কোভিড-১৯ ভয়ংকর এক ‘ভাইরাসের’ নাম। আর লক ডাউন হচ্ছে স্থিতাবস্থা বা এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত না করা। আইনের ভাষায় যাকে স্টেটাস্কো বলে। ২০২০ সাল পৃথিবীর মানচিত্রে ভয়ানক রূপধারনকারী কোভিড-১৯ এর আগমন। এ পর্যন্ত কোভিড-১৯ ২০৯টি রাষ্ট্রে এই ভাইরাস দৃশ্যমান। এ পর্যন্ত প্রায় ৯০ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনা ভাইরাসের আঘাতে। গোটা বিশ্বের শাসন ব্যবস্থা প্রায় লন্ডভন্ড। চীনের উহান প্রদেশ থেকে কোভিড-১৯ এর যাত্রা।

প্রথমেই চীনের শাসন, শোষন ও স্বাস্থ্য ব্যবস্থাকে দেখিয়ে দিয়েছে কোভিড-১৯ এর আসল রূপ কি ? বিশ্বের এমন কিছু পারে না চীনা শাসক গোষ্টি তৈরি করতে তাদের নজির খুবই কম। কিন্তু তাদের সেই দৃঢ়তা কোভিড-১৯ এর আক্রমনাত্বক রূপ ধারনকারী ভাইরাস চীনের স্বাস্থ্য ব্যবস্থাকে তছনছ করে বিশ্বের সকল পরাশক্তিশালী রাষ্ট্রকে আঘাত করতে পারে। সে বিষয়টি দেখিয়ে দিয়েছে।

যেমন যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজের নিরাপত্তা বেষ্টনি অতিক্রম এবং ১০ ডাইনিং স্ট্রীট সহ সকল ক্ষমতাধর ব্যক্তির বাসস্থানে আঘাত করতে সক্ষম হয়েছে কোভিড-১৯। বর্তমানে আইসিউতে বরিস জনসন অবস্থান করছেন। হোয়াইট হাউজের বাসিন্দা বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের প্রধান মুসলিম বিদ্বেশী নেতা ট্রাম্প আইসলোয়েশনে অবস্থান করে করোনা রোগের চিকিৎসা নিয়েছেন। চিকিৎসা নিয়েছেন কাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডু এবং তার স্ত্রী। আতংকের মধ্যে আছেন বিশ্বের সকল নামিদামী শাসক শোষক মানবতার দুষমন। অস্ত্রের ঝনঝানিতে মাতাল রাষ্ট্র ও সরকার প্রধানগণ। তাদের প্রতিরক্ষার বাধ কোভিড-১৯ কখন ভেঙ্গে আক্রমন করে তাদের সাজানো ঘোছানো সংসার তছনছ করে ফেলে এই আতংকের মধ্যে দিনযাপন করিতেছে।

পরাশক্তিধর রাষ্ট্রের প্রশাসনতো সদা জাগ্রত। তারা কি দেখে নাই, দেশে দেশে মৃত্যুর মিছিল কি ভাবে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাদের শক্তি দিয়ে মৃত্যুর মিছিল কি আটকানো যায় না। তারা কি দেখে নাই চীন থেকে কোভিড-১৯ এর উৎপত্তি। কোভিড-১৯ কে মরানাস্ত্র দিয়ে স্বমূলে ধ্বংশ করা যায় কি না ? অথবা চীনের বিরুদ্ধে কি কোন আইনগত ব্যবস্থা নেয়া যায় না ? কিন্তু পরাশক্তিরা দেখেও দেখে নাই। না দেখারই কথা। শক্তিধর রাষ্ট্রের প্রশাসন মানবতার সকল আধ্যাত্বিক গুনাবলিকে বিসর্জন দিয়ে অস্ত্র তৈরি হুলি খেলায় মতোয়াল। তারা তাদের জনগণের স্বাস্থ্য ব্যবস্থাকে কি ভাবে ঢেলে সাজাতে হবে তা কিন্তু ভুলে গেছে। ভুলে গেছে সকল বিশ্বের ধর্ম, বর্ণ, গুত্র বা সম্প্রদায়কে। তারা তো সবাই মানুষ। প্রকৃত মানুষ মানবতাবাদী গুনের অধিকারী হয়। কোন কলা কৌশলী বা আবিস্কার শেষ আবিস্কার নহে । কোন মরানাস্ত্রই শেষ মরানাস্ত্র নহে।

বিজ্ঞানী নিউটন, ইমাম গাজ্জালী, ইবনে সিনা প্রমুখ তো বর্তমান সভ্যতার যোগে তাদের অবদানকে খাটো করে দেখার সুযোগ নেই। বিজ্ঞানী নিউটনের ৩টি সূত্র প্রতিষ্ঠিত ও প্রমানিত। এই সূত্র সমূহের উপর ভিত্তি করে বিশ্বে অনেক নতুন নতুন বস্তু আবিস্কার করেছেন। একটি বস্তু আবিস্কার করলে আরেকটি বস্তুর আবিস্কারের সূত্রপাত হয়। এভাবে আবিস্কার করতে করতে এক সময় বলে উটলেন আবিস্কারের শেষ একমাত্র এড়ফ শহড়ংি।

হযরত মোহাম্মদ (সাঃ) এর জন্ম ৫৭০ খ্রিঃ ১২ রবিঃআউঃ সোমার দিনে। তিনি নবুওয়াত প্রাপ্ত হন ৪০ বৎসর বয়সে। ৬৩ বছর বয়সে হযরত মোহাম্মদ (সাঃ) ইন্তেকাল করেন। তিনির জন্মের আগ পর্যন্ত আইয়ামে জাহিলিয়াতের যোগ ছিল। হযরত মোহাম্মদ (সাঃ) নবুওয়াতের সময় আল্লাহ তায়ালা কোরআন শরীফ নাজিল করেন। তাহার উপর অবতীর্ণ পূর্নাঙ্গ কোরআন শরীফ মোট ১১৪টি সুরা নাজিল করেন। ইকরা বিসমি……….এবং শেষ হয়েছিল আল ইয়াওমা …….ইসলামাদদ্বিনা। নবুওয়াতির ১১৪টি সুরা বিশ্ব সম্প্রদায়ের কর্তা ব্যক্তিরা এর শানে নজুল বা তর্জমা করলে কোথাও তো সন্ত্রাস বাদের স্থান নেই। সন্ত্রাস ইসলাম ধর্ম লালনও করে না, পালনও করে না। বরং বিশ্ব বিবেক মুসলিম সম্প্রদায়ের পবিত্র হজ্জ্ব পালন থেকে কি শিক্ষা নিতে পারে না ? প্রায় ৪০-৫০ লক্ষ মুসলমান প্রতি বৎসর একত্রিত হয়ে হজ্জ্ব পালন করে। সেখানে কোন ধরনের শসস্ত্র আইনশৃঙ্খলা বাহিনীর প্রয়োজন হয় নাই। কেনই বা প্রয়োজন হইবে ? সবার মুখে একই ধ্বনি ‘লাব্বায়েক….লাসারিকালাহু’। এখানে কোন আধিপত্যের স্থান নেই।

বিশ্ব বিবেক কেন মুসলমানদেরকে কথায় কথায় প্রমান করতে চায় মুসলমান নাকি সন্ত্রাসী ? বিশ্বের কর্তা ব্যক্তিরা নিজে নিজেকে প্রশ্ন করুক মুসলিম যে সব রাষ্ট্রে হিংসাত্বক বা সন্ত্রাসী কার্যক্রম পরিচালিত হচ্ছে তার প্রকৃত মদদ দাতা কে ? অস্ত্র বিক্রির জন্য এ সব কার্যক্রম তারা নিজেরাই পরিচালনা করছে, আর দুষ দিচ্ছে গোটা মুসলিম জাতির উপর। বিদায় হজ্জ্বের ভাষনে হযতর মোহাম্মদ (সাঃ) বলেছেন, ধর্ম নিয়ে বাড়াবাড়ি করতে নেই। সুতরাং হযরত মোহাম্মদ (সাঃ) এর উম্মতরা ধর্ম নিয়ে বাড়াবাড়ি করে নাই করবেও না।

কোভিড-১৯ এর ভয়ানক ছুবলে বিশ্ববাসী আতাংকগ্রস্থ, ভীতসন্তস্ত্র। এই আতংকের কারণে সাধারণ মানুষ আজ দিশেহারা। তাদের হাতে অদ্যাবধি কোন নির্দিষ্ট ভেকসিন হস্তগত হয় নাই। ডাক্তারা আজ অসহায়েরমত চিকিৎসা চালিয়ে যাচ্ছেন। সকল ধর্মের লোকেরই একই ভাষা এ রোগের একমাত্র আশ্রয়স্থল ‘উপর ওয়ালাই’। হে আল্লাহ বিশ্ব সম্প্রদায়কে তোমার এই ক্ষুদ্র কোভিড-১৯ ভাইরাস দিয়ে ভয় দেখিয়েছো, নির্মুল করে দাও। আমরা ভয় পেয়েছি। আমাদের ভূলত্রুটির জন্য তোমার দরবারে ক্ষমা প্রার্থনা করিতেছি এবং তোমার শেখানো দোয়া পড়িতেছি। ‘আল্লাহুমা ইন্নি আ’য়উজুবিকা মিন জাহদিল বালা’য়ি ও দারকিস সাক্কা’য়ি, ওয়াশুয়িল ক্কাদছি, ওয়া শামাতাতিল আ’দলি। আল্লাহ আমাদের মনের আকুতি কবুল করুন। বিশ্ববাসীকে লকডাউনের আওতা থেকে মুক্তি করুন। আমিন।

লেখকঃ আইনজীবি, সভাপতি, সুজন (সুশাসনের জন্য নাগরিক), বিয়ানীবাজার উপজেলা

(খোলা জানালায় লেখা লেখকের একান্ত ব্যাক্তিগত অভিমত)

Back to top button