খোলা জানালা

একজন কিংবদন্তীর বিদায়

আশফাক জুনেদ: মাদ্রাসা মাটে ঝিম দুপুর। শোকস্তব্ধ পরিবেশ। চারদিকে গুমরে ওঠা কান্না।সমাজের প্রতিষ্ঠিত কিছু মানুষের ভিড়ে অস্থায়ী মঞ্চ। তার মধ্যিখানে নিথর ঘুমিয়ে আছেন বরেণ্য শিক্ষাবিদ ও কাজী একে এম শাকুর।যিনি মাখন মৌলভী হিসাবে সর্বত্র পরিচিত।তাকে দেখার জন্য ভিড় করছেন রাজ্যের মানুষ!

গত ১৮ মার্চ বুধবার ভোরে মৃত্যুবরণ করেন কিংবদন্তি এই শিক্ষাবিদ।এরপর সকাল থেকে শত শত মানুষ ভিড় করেন উনার বাড়িতে।প্রিয় ছাত্র, সহকর্মী আর হাজারো শুভাকাঙ্ক্ষী ও প্রিয়জনের পাশাপাশি সর্বস্তরের মানুষের ভালোবাসায়, চোখের জলে, শ্রদ্ধার ফুলে ফুলে ভরিয়ে দিয়েছেন তার কফিনটি। আর সেই ভালোবাসাকে সঙ্গী করেই চিরবিদায় নিলেন সবার প্রিয় অধ্যক্ষ একে এম শাকুর।

চিকিৎসাধীন অবস্থায় গত ১৮ মার্চ বুধবার ভোর সাড়ে ৪টায় নিজবাড়িতে মৃত্যুবরণ করেন  মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সাবেক বিশিষ্ট শিক্ষাবিদ ও একাধারে পাঁচ ইউনিয়নের কাজী কিংবদন্তি এই মানুষ।

ক্ষনজন্মা এই মানুষটির মৃত্যুতে এলাকায় নেমে আসে শোকের ছায়া।বয়সের ভারে নোয়ে পড়া এই মানুষটির মৃত্যুর খবরে অজস্রে কেঁদেছেন তাঁর কত প্রিয়জন।

‘গ্রামীণ জনপদ উন্নয়ন’ ও সমাজে শিক্ষার বিস্তারে হাজার হাজার মানুষের হ্রদয়ে আজীবন বেঁচে থাকবেন কিংবদন্তি একে এম শাকুর। তাঁর অসাধারণ কর্ম গুনের কারণে সমাজের সর্বস্তরের মানুষ তাকে এক নামেই চেনেন। গণমানুষের ভাগ্যের পরিবর্তন, শিক্ষা, উন্নয়ন ও অভাবনীয় অবদানের জন্য তিনি ব্যাপক সম্মান অর্জন করেছেন।

তিনি তার পূর্ণ জীবনটাই মানুষের কল্যাণে, এলাকার উন্নয়নে ব্যয় করেছেন। শিক্ষার বিস্তারে ব্যয় করেছেন জীবনের সিংহভাগ সময়।এলাকার প্রায় প্রতিটি প্রতিষ্টানের সাথে ছিলো তাঁর নিবিড় সম্পর্ক। রাস্তা ঘাট,ব্রিজ সেতুর কাজ বাস্তবায়নে তার ভূমিকা ছিলো।এমন কোন বিচার পাঞ্চায়েত নেই যেখানে তিনি তার স্বজ্ঞানে ন্যায় বিচার প্রতিষ্ঠা করেননি। তার চলার রাস্তা ছিল কর্দমাক্ত কিন্তু কোন কাঁদা তার গায়ে লাগেনি। এটাই সফল জীবন, এটাই হল তাঁর জীবনের বড় সফলতা।

কাজী একে এম আব্দুস শাকুর কর্মজীবনে বড়লেখা ও বিয়ানীবাজার উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতার দায়িত্ব পালন করেছেন। তিনি বিয়ানীবাজার উপজেলার দাসউরা সিনিয়র মাদরাসায় ৫বৎসর, বড়লেখা উপজেলার দক্ষিনভাগ এনসিএম উচ্চ বিদ্যালয়ে ১৯ বৎসর,শাহবাজপুর উচ্চ বিদ্যালয়ে ৪ বৎসর শিক্ষকতা ও পরগনাহী দৌলতপুর আলিম মাদরাসায় অধ্যক্ষ হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি এক সময়কার বড়লেখা উপজেলার বর্ণী,দাসেরবাজার, নিজ বাহাদুরপুর,দক্ষিন শাহবাজপুর ও তালিম পুর ইউনিয়নের নিকাহ রেজিষ্টার হিসেবে দায়িত্ব পালন করেন।

উনার শেষ কর্ম জীবন কাটান পরগনাহী দৌলতপুর সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ হিসাবে।তিনি সেই মাদ্রাসার প্রতিষ্টা কালীন ছাত্রও ছিলেন।মাদ্রাসার প্রতিটি ইট, সিমেন্ট আর বালু কণার সাথে মিশে আছে কাজী এম শাকুরের ঘাম আর শ্রম।জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত মাদ্রাসার কল্যানে নিজেকে নিয়োজিত রেখেছিলেন।আর কিংবদন্তী এই মানুষটি ছিলেন আমার প্রিয় কাজী নানা।আমাদের কাজী নানা।স্নেহ মায়া মমতার বন্ধনে আগলে রাখা এই মানুষটির প্রয়ানে বুকটা ফেটে চৌচির হয়েছিলো সেদিন।

বুধবার ভোর পাঁচটার দিকে ছোট মামানির ফোনে খবর পাই নানা আর পৃথিবীতে নেই।দুই দিন আগে নানাকে দেখে এসেছিলাম।অক্সিজেন মাস্ক লাগানো অবস্থায় নানার নিথর দেহটা দেখে স্তব্ধ হয়ে দাঁড়িয়েছিলাম কিছুক্ষণ ।উনার শ্বাস নিতে প্রচন্ড কষ্ট হচ্ছিল।উনার কষ্ট দেখে বুক ধরাতে পারি নি।উনার রুম থেকে বের হয়ে আসি।

এর পরদিন নানাকে আমার পরিবারের লোকজন দেখে আসেন।আমি আর যেতে পারি নি।নানাকে আর জীবিত দেখা হলো না।দেখতে হলো তার নিথর দেহ।

নানা আজ নেই।তাঁর সাথে আমার হাজারো স্মৃতি বহমান।যে স্মৃতিগুলা আজ বার বার মনে পড়ছে।মনের অজান্তে চোখের নোনা জল গাল বেয়ে মাটিতে পড়েছে।নানাকে প্রচন্ড ভালোবাসতাম।নানা বাড়ি গেলে ছুটে যেতাম নানা’র ঘরে।ঘন্টার পর ঘন্টা নানার সাথে গল্প করতাম। সমসাময়িক নানা বিষয় নিয়ে গল্প করতাম।রাজনীতি থেকে শুরু করে সব বিষয় নিয়ে নানার সাথে আলাপ হতো। গত কয়েকবছর থেকে যতবারই নানা বাড়ি গেছি ততবারই নানাকে বিছানায় শুয়া অবস্থায় পেয়েছি।বয়সের ভারে নোয়ে পড়েছিলেন।উনার বিছানার পাশে একটি চেয়ার ছিলো।আমি গেলেই সেই চেয়ারে বসতাম।আমার একটি হাত ধরে নানা বসে থাকতেন।আমি যতক্ষন বসা থাকতাম ততক্ষণ আমার একটি হাত নানা ধরে রাখতেন।আর বলতেন তোর হাত এতো নরম কেনো?তোর চেয়ে তোর নানীর হাত অনেক শক্ত।নানা’র অনেক দুঃখ ছিলো।সেই দুঃখ গুলা নানা অবলীলায় আমার সাথে শেয়ার করতেন।

একবার নানা’কে প্রশ্ন করেছিলাম নানা আপনি আপনার নাতী-নাতনীর মধ্যে কাকে বেশি ভালোবাসতেন। নানা তখন কৌশলী একটা উত্তর দিয়েছিলেন।বলেছিলেন তোদের মধ্যে তোকে ভালোবাসি।

সেই নানা আর নেই। মাবুদের ডাকে সাড়া দিয়ে তিনি চলে গেছেন।

নানা আমাকে নাম ধরে ডাকার সময় কখনও সুধু জুনেদ বলতেন না।জুনেদ সাহেব বলে ডাকতেন।নানা বাড়ি কোন অনুৃষ্টান হলে নানা আমার ঘরে ফোন দিয়ে বলতেন আমার জুনেদ সাহেবকে বলো উনি যেনো আসেন।উনি না আসলে হবে না।আমিও কখনও নানার ডাক’কে অগ্রাহ্য করিনি।একবার নানা’র সাথে বাড়ির উঠানে বসে গল্প করছিলাম।নানা তখন উনার হজ্জের গল্প করছিলেন।উনি যে ট্রাবেল এজেন্সির মাধ্যমে গিয়েছিলেন সেই ট্রাবেল এজেন্সির ব্যবস্থাপনা ভালো না থাকায় নানাকে বিমানে পরিচয় হওয়া এক ব্যক্তি তার রুমে নিয়ে যায়।নানা ফ্রি’তে সেখানে থাকতে আপত্তি জানালে লোকটি নানাকে অনুরোধ জানায় যে চাচা আপনি তো মাওলানা। আর আমি এক অভাগা লোক।নামে মুসলমান হলেও আমি সুরা কালাম কিচ্ছু জানি না।আপনি আমাকে এই হজ্জের সময় সুরা কালাম শিখাবেন আর তার বিনিময়ে আপনি এখানে থাকবেন।তারপর সেই ব্যক্তিকে নানা দুই-তিন দিনের ব্যবধানে প্রয়োজনীয় সব সুরা-কালাম শিখান।

নানা এই গল্পটি করার সময় কেঁদেছেন।লোকটি নানাকে নিজের বাবা’র মতো করে হজ্জের সব কার্যাদি সম্পন্ন করেছে।

নানা’র সাথে একটি বিষয় নিয়ে প্রায়ই আমার খুনসুটি হতো।সেই বিষয়টি হলো কাজী নিয়ে।উনাকে প্রায়ই খেপাতাম আমি।বলতাম আপনি এত ইউনিয়নের কাজী ছিলেন।আমাকে অন্তত আমার ইউনিয়নের কাজী’র দায়িত্বটা দিলে কি হতো?কত টাকা ইনকাম করতাম।আপনার বাতিজা আজ কত টাকা ইনকাম করছেন।

নানা বলতেন আমি যখন কাজী ছিলাম তখন তোর জন্মই হয় নি।আমি আমার ছেলেকেই কাজী’র দায়িত্ব দিয়ে দেশে রাখতে পারিনি।

নানার কাছে গেলেই নানা আমার মা-বাবার কথা বলতেন আর কাঁদতেন।বলতেন,বাড়ীর সবচেয়ে বড় মেয়ে ছিলো তোর মা।বড় আদরের মেয়ে ছিলো।আমি বাজার থেকে আসার সময় তোর মায়ের জন্য মিটাই আনতাম।এনে বিছানার পাশে রাখতাম।আর তোর নানী লুকিয়ে লুকিয়ে খেয়ে ফেলতেন।এ নিয়ে তোর নানীর সাথে আমার ঝগড়া হতো।আর তোর বাবা তো বাড়িতেই এসেই আমার ঘরে চলে আসতেন।এসে আমার পায়ের কাছে বসে গল্প করতেন।আমার ছয়ফুলের সাথে (উনার ছেলে) তোর বাবার খুব ভালো সম্পর্ক ছিলো।ওরা একসাথে চলাফেরা করতো।তোর বাবা আর তোর বেদেনা খালার জামাই বেশি আসতেন।ওদের আলাদা টান ছিলো আমার জন্য।এখন তোর বাবাও নেই মাও নেই, আমার বেদেনাও নেই।সবাই আমায় ছেড়ে চলে গেছে।আমি দেখতাম তখন নানার গাল বেয়ে পানি পড়ছে।আমিও আবেগাপ্লুত হয়ে পড়তাম।

নানা সবসময় উনার এক মেয়ের কথা বলতেন আর কাঁদতেন।উনার মেয়ের নাম মান্না।
মান্না অন্ত প্রাণ ছিলেন উনি।খালা আমেরিকা যাওয়ার পর অনেকটাই ভেঙে পড়েছিলেন নানা।এরপর যতবার নানার কাছে গেছি নানা কথা ঘুরিয়ে খালা ও উনার নাতী নাতনীর কথা আনতেন।যেনো মান্না খালার কথা বলতে উনার ভালো লাগে।

নানা সবসময় বলতেন ভালো মানু্ষ হও।কখনও মানুষের সাথে খারাপ ব্যবহার করো না।ব্যবহারে বংশের পরিচয়।তুমি খারাপ ব্যবহার করলে সেই ভার আসবে আমাদের উপর।মানুষ আঙুল উঠিয়ে বলবে অমুকের ভাগনা,অমুকের নাতী এ কাজ করেছে।

নানা বিভিন্ন সময় উনার কর্মজীবন নিয়ে আলোকপাত করেছেন।উনার জীবনের অনেকটা সময় তিনি দক্ষিণ ভাগ হাই স্কুলে কাটিয়েছেন।সেখানকার অনেক স্মৃতির কথা বলেছেন।আমাদের শাহবাজপুর উচ্চ বিদ্যালয়ে নানা ৪ বৎসর শিক্ষকতা করেছেন।তিনি ইসলাম শিক্ষা পড়াতেন। তাঁর সুধু এই বিষয় পড়াতে ভালো লাগতো না।তিনি প্রধান শিক্ষককে অনুরোধ করেন তাকে অন্য কোন বিষয় পড়ানোর সুযোগ করে দিতে।পরে সম্ভবত উনাকে গনিত পড়ানোর জন্য দেওয়া হয়েছিলো।

সুধু ইসলাম শিক্ষা পড়াতে কেনো ভালো লাগতো না প্রশ্নে নানা চমৎকার একটা উত্তর দিয়েছিলেন। বলেছিলেন ইসলাম শিক্ষা পড়ানোর কারণে আমি তো সুধু মুসলিম শিক্ষার্থীদের শিক্ষক ছিলাম।আর গনিত পড়ানোর মাধ্যমে সকল ধর্মের সকল শিক্ষার্থীদের শিক্ষক হয়ে গেলাম।

নানা’র কর্মজীবন নিয়ে একটা বই বের করা জরুরি।আমি বহুবার নানার পুরো জীবনি জানার চেষ্টা করেছি। কিন্তু তা পুরোপুরি আর পেরে উঠিনি।অনেক কথা নানা বলেছেন সব কথা মনেও নেই।সব কথা তো আর সবসময় মনে থাকে না।গত এক দেড় বছর থেকে ভাবছি নানার কাছ থেকে উনার পুরো জীবনি শুনবো।মোবাইলে রেকর্ড করে পরে তাঁর জীবনের উপর আমাদের ম্যাগাজিনের একটা বিশেষ সংখ্যা বের করবো।কিন্তু তা আর হয়ে উঠেনি।নানাও পুরোপুরি সুস্থ হলেন না আর আমারও উনার গল্প শুনা হলো না।আমি নানাকে বলেছিলাম আপনার জীবনের উপর একটা বই লেখা প্রয়োজন।আপনার জীবনি পড়ে অনেকেই অনুপ্রেরনা পাবেন।আপনি লিখুন।আমি এর প্রকাশ ও প্রচারের দায়িত্ব নিলাম। নানা লিখবেন বলেছিলেন।কিন্তু অসুস্থতা উনাকে সেই শক্তি আর দেয় নি।

চলে গেলেন উনি।বহুদুর।অনেক বহুদুর। যেখান থেকে কেউ আর ফিরে আসে না।নানাও আর আসবেন না।

গত কয়েকদিন আগে মেজো মামার সাথে কথা হচ্ছিল।মামা বলছিলেন চাচা চলে গেলে আমাদের পুরো বাড়িটাই অন্ধকার হয়ে যাবে।তুমি ছোট ছিলে।চাচা অত্র এলাকার সব বিচার করতেন।উনার আঙুলের ইশারায় মানুষ উঠতো বসতো।ন্যায় বিচারক হিসাবে এলাকায় বিশেষ সম্মান ছিলো উনার।জেলে, কামার,কুমার,তালুকদার,ধনী,গরিব সবাইকে সমান চোখে দেখতন। ন্যায় বিচার করতেন।উনার রায়ের বিরুদ্ধে কথা বলার সাহস কারো ছিলো না।উনি আজ অসুস্থ। কত মানুষ উনাকে দেখতে আসছেন।

মামার সেই কথাটাই সত্যি হলো।কয়েকদিনের ব্যবধানে নানা চলে গেলেন। পুরো বাড়ি নয় উনি চলে গেলেন অত্র এলাকা অন্ধকার করে।যে মানুষটি জ্ঞানের আলোয় আলোকিত করেছিলেন পুড় খাওয়া এ অঞ্চলকে সেই মানুষটি চলে গেলেন।আর ফিরে আসবেন না তিনি।চিরবিদায় নিলেন উনি।উনার মৃৃত্যুতে এলাকা হারালো এক খাঁটি মানুষকে।অতপর বিদায় হলো একজন কিংবদন্তীর।

Back to top button