বৈশ্বিক মহামা'রী: ইতালিতে একদিনে মৃ'ত্যু তিনশতাধিক

মামুনুর রশিদ মামুন, ইতালি থেকে: করো'না ভাইরাস। যেন দিনপ্রতি বিস্তৃত হচ্ছে সারা বিশ্বে। ইউরোপের দেশ ইতালিতে যেমন ব্যাপক হারে সংক্রমিত হয়েছেন। তেমনই পুরো ফ্রান্স, স্পেন কিংবা জার্মানিতেই একই অবস্থা ঘটতে যাচ্ছে। ইতিমধ্যে ফ্রান্স ও স্পেনে সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ বেশিভাগ বানিজ্যিক প্রতিষ্টানগুলোও বন্ধ করা হয়েছে। এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (বিসস) করো'নাকে বৈশ্বিক মহামা'রী হিসেবে ঘোষিত করেছে।

এদিকে করো'না নামক এই ভাইরাসটির শেষ কোথায় তা এখনো বুঝে উঠতে পারছেন না বিশেষজ্ঞরা। কারন, এটির প্রতিষেধক নিশ্চিতভাবেই আবিষ্কার করতে পারেনি বিশ্বের কোনো দেশ। তবে গতকাল (১৪ মা'র্চ) বিবিসি’র
এক প্রতিবেদনে বলা হয়েছে যে, নেদারলেন্ডের বিজ্ঞানীরা একটি এন্টিবডি আবিষ্কার করেছেন। তবে এটি মানবদেহে প্রয়োগ করলে কতটুকু কার্যকর ভূমিকা রাখবে। সেক্ষেত্রে তারা এখনো নিশ্চিত নন। আবিষ্কৃত এন্টিবডিটির নিশ্চয়তা দিতে তাদের ২ থেকে ৩ মাস সময় লাগবে বলে তারা গনমাধ্যমকে জানান।

রবিবার (১৫ মা'র্চ) সন্ধায় শেষ খবর পাওয়া পর্যন্ত নাগরিক সুরক্ষা অধিদপ্তর’র ব্রিফ অনুযায়ী মোট সংক্রমিত চব্বিশ হাজার সাতশত ৪৭ জনের মধ্যে দেশটির মেডিকেল বোর্ডের বিশেষ পর্যবেক্ষনে চিকিৎসার ফলে সুস্থ হয়েছেন দুই হাজার তিনশত ৩৫ জন, তার মধ্যে মৃ'ত্যু হয়েছে এক হাজার আটশত ৯ জনের। আজকেই রবিবার (১৫ মা'র্চ) মৃ'ত্যু হয়েছে ৩৬৮ জনের। যা গতকালের তুলনায় দ্বিগুন। এর মধ্যে করো'নায় আক্রান্তদের এক চিকিৎসকেরও মৃ'ত্যু হয়েছে। এছাড়াও নয় হাজার ছয়শত ৬৩ জন সাধারন লক্ষণে হাসপাতালে কোয়ারেন্টাইনে আছেন। এদের মধ্যে ইতিবাচক প্রভাব থাকায় ষোলশত ৭২ জন নিবিড় পরিচর্যায় রয়েছেন।