বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ প্রকল্প খাতায় আছে বাস্তবে নেই , অর্থ আত্মসাতের অভিযোগ

বিয়ানীবাজার টাইমস প্রতিবেদনঃ বিয়ানীবাজার উপজেলার মোল্লাপুর ইউপির আব্দুল্লাহপুর গ্রামে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের অধীনে মসজিদভিত্তিক গনশিক্ষা ও ক্বোরআন শিক্ষাকেন্দ্র দুটি দীর্ঘদিন থেকে চলছে, তবে জানেননা এলাকাবাসী ও মসজিদ কমিটি!  দীর্ঘদিন থেকে দুই কেন্দ্রের সরকারি মাসিক ভাতা ভোগ করে আসছিলেন দুই সেন্টারের শিক্ষক হামিদা বেগম এবং ইকবাল হোসেন।

ইসলামী ফাউন্ডেশনে বিয়ানীবাজারের তালিকা অনুযায়ী মোহাম্মদীয়া ক্বেরাত শিক্ষাকেন্দ্র (সেন্টার নং ২৯৩৮৬৯৪) শিক্ষক  হামিদা বেগমের স্বামী মাওলানা আছহাব উদ্দিন নিজে সভাপতি এবং মাওলানা হারুনুর রশীদকে সেক্রেটারি করে তার বাড়িতেই কেন্দ্রটি পরিচালনা করেন, অথচ এলাকার কেউ এ বিষয়ে জানেন না। স্থানীয়দের অভিযোগ কেন্দ্র পেতে হলে মসজিদ কমিটির অনুমোদন লাগে অথচ মসজিদ কমিটির কেউই এ বিষয়ে অবগত নয়। একইভাবে আব্দুল্লাপুর জামে মসজিদে গনশিক্ষাকেন্দ্র ( সেন্টার নং ২৯৮৬৯২) ইকবাল হোসেন শিক্ষক হিসাবে পরিচালনা করেন অথচ মসজিদে আজ অব্দি কোনো গনশিক্ষার ব্যাপারে মসজিদ কমিটি এবং স্থানীয়রা কেউ জানেন না।

দীর্ঘদিন থেকে গ্রামের মাওলানা আছহাব এবং ইকবালের এই প্রতারনার ব্যাপারে জেনে গেলে স্থানীয় কয়েকজন তরুন প্রতিবাদমুখর হয়ে উঠলে বিষয়টি জনসমক্ষে জানাজানি হয়। তবে রহস্যজনক কারনে স্থানীয় কেউ এখন পর্যন্ত এব্যাপারে কর্তৃপক্ষের কাছে কোনো অভিযোগ করেনি।

অভিযোগের সত্যতা জানিয়ে আব্দুল্লাপুর মসজিদ কমিটির সদস্য নিজামুল হক নাজিম বলেন, দীর্ঘদিন থেকে তারা গনশিক্ষার এ কেন্দ্রটির ভাতা ভোগ করলেও এর কোনো অস্থিত্ব আমরা পাইনি, যারা দীর্ঘদিন থেকে এরকম কাজের সাথে জড়িত তাদের ব্যাপারে কর্তৃপক্ষ তদন্ত করে ব্যবস্থা নেয়ার দাবী জানাই।

মসজিদ কমিটির সেক্রেটারি সাব্বির আহমদ জানান, ঘটনাটি সত্য, আমরা গ্রাম্য সালিশের মাধ্যমে বিষয়টি সুরাহার চেষ্টা করছি, মিডিয়াতে এটি না লেখার অনুরোধ জানান তিনি।

অভিযুক্ত দুইজনের মধ্য হালিমা বেগমের ফোনে কল করলে তার স্বামী মাওলানা আছহাবের সাথে কথা হয়। তিনি বিয়ানীবাজার টাইমসকে জানান, তার স্ত্রীর নামের কেন্দ্রটির শিক্ষাকেন্দ্র তার বাড়িতে, এটির সাথে মসজিদের কোনো সংশ্লিষ্টতা নেই, এব্যাপারে তিনি নিয়মিত স্থানীয় ইউপি সদস্যের স্বাক্ষরসহ সকল কাগজপত্র আপ টু ডেট করেন। তিনি মসজিদভিত্তিক কেন্দ্রটির পরিচালক ইকবাল হোসেন এবং তার উপর উঠা অভিযোগকে এলাকার কতিপয় মানুষের ব্যাক্তিগত আক্রোশ ও ষড়যন্ত্র হিসাবে উল্লেখ করেন।

আরেক অভিযুক্ত ইকবাল হোসেনকে মুঠোফোনে বারবার ফোন দিয়ে তা বন্ধ পাওয়া যায়, তবুও প্রতিবেদক তার ফোনে একটি মেসেজ দিয়ে যোগাযোগ করতে চেষ্টা করেও কোনো সাড়া পাননি।

ইসলামি ফাউন্ডেশন বিয়ানীবাজারের ভারপ্রাপ্ত তত্বাবধায়ক আব্দুর রহমান জানান, গত ৩১ ডিসেম্বর এ প্রজেক্টটির মেয়াদ শেষ হয়ে গেছে, এ নিয়ে আগে তাদের কাছে কেউ অভিযোগ করেনি। আগামীতে প্রজেক্ট আসলে এই দুই কেন্দ্রের ব্যাপারে তারা তদন্তপুর্বক ব্যবস্থা নিবেন।

ইসলামী ফাউন্ডেশনের অতিরিক্ত দায়িত্বতে থাকা গোলাপগঞ্জের ডিডি জাকির হোসেন মুঠোফোনে জানান, এলাকাবাসী বা মসজিদ কমিটি লিখিত অভিযোগ করলে তারা এব্যাপারে খোঁজ নিয়ে ব্যবস্থা নিবেন।

Back to top button