বিয়ানীবাজার সংবাদ

বিয়ানীবাজারে বিলুপ্তির পথে বাঁশ ও বেতের শিল্প

মহসিন রনি- আধুনিকতার ছোয়ায় দেশ এগিয়েছে আধুনিক প্রযুক্তির সাথে যুক্ত হয়েছে নতুন নতুন আবিষ্কার, আর এসব আবিষ্কারে সুফল মিললে কপাল পুড়ছে গ্রাম বাংলার মানুষের। বিয়ানীবাজার প্রবাসী অধ্যুষিত উপজেলা হলেও কৃষি এবং ব্যাবসা ক্ষেত্রে বেশ সমৃদ্ধ এ উপজেলাটি, তবে কালের বিবর্তনে এ উপজেলার ঐতিহ্যবাহী বাঁশ ও বেতের শিল্প হারিয়ে যেতে বসেছে।

এক সময় এ উপজেলার প্রত্যন্ত অঞ্চল গুলোতে জীবিকা নির্বাহের অন্যতম মাধ্যম ছিল বাঁশ ও বেত শিল্প। সকালে ঘুম থেকে উঠেই নামাজ শেষ করে গৃহিণীরা বাড়ির উঠানে বাঁশ ও বেত দিয়ে তৈরি কুলা, চালুন, খাঁচা, মাচাং, মই, চাটাই, ঢোল, গোলা, ওড়া, বাউনি, ঝুঁড়ি, ডুলা, মোড়া, মাছ ধরার চাঁই, মাথাল, সোফাসেট, বইপত্র সহ দৈনন্দিন জীবনে ব্যাবহৃত বিভিন্ন আসবাবপত্র তৈরিতে ব্যাস্ত হয়ে পড়তেন। তবে কালের বিবর্তনে বিগত কয়েক বছরে অনেকেই বাঁশ ও বেত দিয়ে আসবাবপত্র তৈরি কাজ ছেড়ে দিয়েছেন,যারা আছেন তারা বংশের পরম্পরা রক্ষায় এখনো ঐতিহ্য ধরে রাখতে লড়াই করে যাচ্ছেন। দাসের বাজার, কসবা চালিকোনা সহ উপজেলার বেশ কয়েকটি হাট-বাজারে বসে এসন বাঁশ ও বেতের তৈরি জিনিসপত্র।

এক সময় বাঁশ ও বেতের কারিগররা কাজের ব্যস্ততায় যেখানে সময় পেতেন না আজ সেখানে প্রতিদিন আকাশের দিকে তাকিয়ে ক্রেতাদের অপেক্ষায় প্রহর গুনছেন। তাদের দাবি আধুনিকতার ছোয়ায় প্লাস্টিক ও লোহার তৈরি জিনিস পত্রের ব্যাবহার বাড়ায় এখন আর কেউ বাঁশের তৈরি জিনিসপত্র ব্যাবহার করছেন না,যার ফলে ক্রমশ হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী এই শিল্প।

বাঁশ বেতের কারিগর গোপাল রায় বলেন, এক সময় কাজের খুব ব্যস্ততা ছিল হঠাৎ করে সব এলো মেলো হয়ে গেছে। এখন আর কেউ বাঁশ ও বেতের তৈরি জিনিসপত্র ব্যাবহার করেন না তবে যারা আছেন তাদের সংখ্যা হাতেগোনা। পূর্বপুরুষদের রেখে যাওয়া ঐতিহ্য ধরে রাখতে তিনি এখনো এই পেশায় নিয়জিত আছেন।

যুগের সাথে তাল মিলিয়ে ঐতিহ্যবাহী এই কারুশিল্প সময়ের পরিক্রমায় হারিয়ে যাচ্ছে,ফলে পেশার সাথে জড়িতরা দিন দিন হয়ে পড়ছেন অসহায়। সকলের ঐক্য প্রচেষ্টায় পারে আবারও বাঁশ ও বেতের তৈরি জিনিস পত্রের দিন ফেরাতে।

Back to top button