খোলা জানালা

বউয়ের গয়না বিক্রি করে এয়ার টিকিট, ভুয়া রিপোর্টের কাছে হেরে গেলো প্রবাসী

একজন প্রবাসী রক্ত আর ঘাম মাখানো রেমিটেন্স যখন রেকর্ড গড়ে, দেশটা আমার আনন্দে গর্বে, খুশিতে পত্রীকার হেড লাইন লিখে, টি,ভি, মিডিয়াতে হয় ব্রেকিং নিউজ। আর দেশের ব্যর্থতার কারনে যখন একজন প্রবাসীর ফ্লাইট মিস হয়ে যায়, স্বপ্ন ভেঙ্গে একাকার হয়ে যায় তখন কেনো দেশটি আমার, এ দায় ভার এরিয়ে যায়, লজ্জিত হয়না তার বদনখানি।

সস্তা ব্রিফিং আর হাস্যকর উক্তিতে কারো মনে ক্ষানিক বিনোদন জোগানো গেলেও, প্রবাসীর পরিবারের ক্ষুধার জ্বালা নিবারন হয়না এতে।

স্ত্রীর গহনা বিক্রী করা টাকায় কেনা বিমানের টিকিটটা মূল্যহীন হয়ে গেলো করোনার ভূয়া রিপোর্টের কাছে।
এভাবে হাজারো প্রবাসী দিনের পর দিন আড়ালে আবডালে, নিপিরিত নিষ্পেষিত প্রতারিত হচ্ছে শুধুমাত্র রাষ্টের অবহেলার কারনে।

দেশে প্রবাসী কল্যান নামে ব্যাংক সংস্থা থাকলেও, আদতে এখানে প্রবাসীদের কোন কল্যান নেই।
জমি ভিটেমাটি আর শেষ সম্বল বিক্রীত টাকায় প্রবাসের মাটিতে দিনের পর দিন কঠোর পরিশ্রম আর রক্ত ঘামে মাটি ভিজিয়েই কল্যান আসে প্রবাসীর ঘরে।

তবে দেশটা আমার রক্তভেজা রেমিটেন্সে এত খুশি হতে পারলে, আমার দুঃখে কেনো তার চোখ ভিজেনা?
তাদের ব্যর্থতায় যখন আমার ফ্লাইট মিস হয়ে যায়, তারা কেনো আমার পাশে দাড়ায়না??
কেনো???

আমার রক্ত পানি করে দেশকে রেমিটেন্স দিচ্ছি, বিনিময় দেশ আমাকে চোখের জল আর লাঞ্ছনা ছাড়া কি দিচ্ছে???????

প্রবাসীরা স্টার হতে চায়না, প্রবাসীরা ভাইরাল হতে চায়না, নিজের দেহ খাটিয়ে, কঠোর শ্রমের দামে এক চিলতে সুখকে কিনতে চায়। নিজ পরিবার নিয়ে একটু ভালভাবে বাঁচতে চায়।

প্রবাসীরা রাজনিতী বুঝেনা, তাদের মাথায় একটায় ভাবনা, কি করে এক ঘন্টা ওভারটাইম বেশি করা যায়, মাস শেষে দুইটা টাকা বেশি পাঠানো যায়।

দয়া করে প্রবাসীদের জীবন নিয়ে খেলবেননা, অবহেলা আর অবলিলায় অসহায় প্রবাসীর স্বপ্নগুলোকে আর ভাঙ্গবেননা। আমাদেরকে, আমাদের মত করে বাঁচতে দিন, আমাদের প্রাপ্য সুযোগ সুবিধার সুব্যবস্থা করে দিন।
প্রবাসী হয়রানী বন্ধ করুন, দালাল এবং চোর মুক্ত করুন এয়ারপোর্ট চত্তর, দেশ ও দেশের মানুষের কাছে এর চেয়ে বেশি কিছু আমরা চাইনা।

আমরা দেশকে ভালবাসি,
ভালবেসে যাবো আমৃত্যু।

সুমন সিকদার।
সিঙ্গাপুর প্রবাসী।

Back to top button