খোলা জানালা

নিউইয়র্কে মারা যাওয়া সিলেটের জিমামকে নিয়ে স্মৃতিচারনে যা বললেন পাড়ার তরুন

শারমান মুহসীনঃ জিমাম চৌধুরী, ছেলেটার জন্ম এবং বেড়ে উঠা সবকিছুই আমেরিকায়। লাস্ট ডিসেম্বরে ফ্যামিলির সাথে বাংলাদেশে বেড়াতে এসেছিলো আর লাস্ট সোমবারে খুব কাছের এক বন্ধুর মারাত্নক অসুস্থতার খবর শুনে ফ্যামিলিকে রেখে একাই চলে গিয়েছিলো। জিমামের যাবার কথা শুনে ওর বাবা বলেছিলেন, ক’দিন পরে গেলে তহ আমরা সবাই একসাথে যেতাম। উত্তরে জিমাম বলেছিলোঃ বাবা, আমি যাবার আগে আমার বন্ধু মারা গেলে পরে গিয়ে আর কি লাভ! (কে জানতো এর আগে তার নিজেরই মৃত্যুর ডাক চলে আসবে..)

দেশে জিমামের সাথে আমার সম্পর্কটা ছিলো অন্য সব সাধারণ প্রতিবেশীর মতোই কিন্তু ওর ব্যবহারটা ছিলো অসাধারণের মতো। দেখতে শুনতে সমবয়সী মনে হলেও প্রথম পরিচয়ে ও’ই আগ বাড়িয়ে সালাম দিলো, তারপর জন্মগত একজন আমেরিকানের সাথে কি কথা বলবো বা কিভাবে কথা বলবো তা চিন্তা করার আগেই ও নিজ থেকেই কুশলাদি জিজ্ঞাসা করলো। ওর কথা শুনে ভাবার কোনো সুযোগই ছিলো না যে সে এদেশে বড় হয় নি।

তো, জিমামের সাথে শুধুমাত্র প্রতিদিন ফজরের সময় দেখা হতো। ও যতদিন দেশে ছিলো, শীতের সকালের স্নিগ্ধতার সাথে ওর ভুবন ভুলানো হাসি আর অসাধারণ ব্যক্তিত্ব উপভোগ করাটা আমার জন্য এমনকি মসজিদে আগত সকল মুসল্লীর জন্য এক্সট্রা উপহার ছিলো।
সুইমিংপুল থেকে বাসায় ফেরার পথে যোহরের আযান হলে জিমাম তার চাচ্চুকে বাইক থামাতে বললে চাচ্চু বলেছিলনে, বাসায় গিয়ে একেবারে ফ্রেশ হয়ে নামাজ পড়বো। জবাবে জিমাম বলেছিলোঃ চাচ্চু, বাসায় যাবার আগেই মৃত্যু এসে গেলে নামাজ কে আদায় করবে!

জিমাম ছেলেটা এতোটাই সিম্পল ছিলো যে- তার দেশীয় কাজিনদের সাথে বাইরে বেড়াতে গেলে লোকজন কাজিনদেরকে আমেরিকান ভাবতো আর তাকে দেশীয় ভাবতো! প্রতিদিন ফজর পরে বাসার সবাই ঘুমাতে যেতো আর জিমাম বাসার সংস্কার কাজে মিস্ত্রিদের একাই সাহায্য করতো এবং আশেপাশের গরীব প্রতিবেশীদের খবর নিত।

বিষয়গুলো আদৌ স্বাভাবিক মনে হলেও একজন আমেরিকান কোটিপতি কমিউনিটি নেতার একমাত্র ছেলে হয়েও বর্তমান প্রেক্ষাপটে তার এতো সিম্পল লাইফ লিড করাটা আমার কাছে খুবই অবাক আর শিক্ষণীয় ছিলো।

আমরা নিজেরা সাধারণত উনিশ থেকে বিশে গেলেই অহংকারে পা মাটিতে পড়ে না, কিন্তু এই সাধারণের মাঝে অসাধারণ জিমাম দেশ থেকে যাবার সময় বাসার যে কাজের লোকের সাথে দেখা হয় নি, মৃত্যুর আগের লাস্ট ভিডিও কলে সবার আগে সে ঐ কাজের লোককে ভালোমন্দ জানার জন্য খুঁজেছিলো!

এতো কিছু বলার একটাই কারণ, কোনো ব্যক্তিগত সম্পর্ক না থাকার পরও সামান্য ক’দিনের দর্শন আর অসাধারণ ব্যবহার দ্বারা একটা ছেলে কিভাবে একটা এলাকাকে আপন করে নেয়, কিভাবে অতিথি একটা ছেলের মৃত্যুতে একটা মহল্লা পুরোপুরি স্তব্ধ হয়ে যায় তা জিমাম কে না দেখলে বুজতাম না..

বাংলাদেশ থেকে যাবার সময় ছোট্ট কাজিনগুলা জিমামের জন্য যখন মন খারাপ করেছিলো, তখন সে তাদেরকে বলেছিলোঃ আগামী ঈদে ভাইয়া আবার চলে আসবো। মন খারাপের কিছুই নেই তোমাদের, একসাথে আবারো খুশি করবো আমরা।

আল্লাহর কি খেয়াল, ও ঠিকই আসতেছে কিন্তু পৃথিবীর সবচে ভারী বোঝা পিতার কাঁধে পুত্রের লাশ হয়ে আসতেছে, দুনিয়ার সবচে ভারী কষ্ট মায়ের চোখের সামনে ছেলের লাশ হয়ে আসতেছে, ভাইবোনদের কাছে পৃথিবী সমান বড় ভাই হারানোর ব্যাথা হয়ে আসতেছে…
জিমাম চোখে আঙুল দিয়ে দেখিয়ে গেলো দিনশেষে আমার-আপনার ব্যবহার আর কাজগুলাই মানুষের মানসপটে অমলিন থাকে আর মৃত্যু কখনোই বাছ-বিচার করে আসে না এবং আসবেও না..

মারা গিয়েও আজ থেকে জিমাম আমার নিজের জন্য হলেও জীবন্ত রিমাইন্ডার হয়ে গেলো। সবাই দোআ করবেন- মহান রাব্বুল আলামীন জিমামকে যেন জান্নাতের সর্বোচ্চ মেহমান হিসেবে কবুল করে নেন আর পরপারে কাজিনদের সাথে ঠিক ঈদের খুশির মতোই মিলিয়ে দেন।।

(লেখাটি লেখকের ফেসবুক থেকে নেয়া)

Back to top button