খোলা জানালা

কাজী্ নজরুল ইসলামের ধূমকেতু প্রসঙ্গ

জিল্লুর রহমান:: বাংলা সাহিত্যে কাজী নজরুল ইসলাম এক অসাধারণ প্রতিভা যার আগমণ শুধু সাহিত্য জগতে ঝড় তুলেনি ঝড় তুলেছে শোষণ কারী ইংরেজ শক্তির মধ্যে কাজী নজরূল ইসলাম কাপিয়ে দিয়েছিলেন গোটা ইংরেজ রাজ্যকে। তাই তো বলা হয় কাজী নজরূল ইসলামের বাংলা সাহিত্য্ আগমণ ধূমকেতুর মত। তার সৃজনশীল লেখা যেন সারা দেশের মানুষেরে চিন্তা চেতনার মোড় ঘুরিয়ে দিল বিশেষ করে কবি তরুণদের মন জয় করে নিয়েছিলেন। শুরূ হল নতুন যুগের নব উদ্দীপনায়, নতুন উম্মাদনায় কবি যেন বল্গাহারা হরিণের মত ছুটে চলেছেন। তার লেখার সৃষ্টিশীল মধ্যে দিয়ে তিনি মজলুম মানুষের পাশেই দাড়িয়েছিলেন তিনি হয়েছিলেন বিদ্রোহী । তাই তো তাকে বলা হয় বিদ্রোহী কবি।

বলা হয় তখনকার যুগে ভারতবর্ষে রাজনৈতিক নেতারা পরাধীনতার জিঞ্জির থেকে দেশকে রক্ষার কাজে ব্যস্ত একদিকে তারা গড়ে তুলেছিলেন অসহযোগ আন্দোলন অন্য দিকে কাজী নজরুল ও তার অনুসারীরা সৃষ্টি করেছিলেন বিপ্লব। বোধহয় কবি নিজেই দায়িত্ব নিয়েছিলেন গোটা জাতিকে আলোর পথ দেখানোর।

কাজী নজরুল ইসলামের‘নবযুগ‘ বন্ধ হয়ে যাওয়ায় কবি বিভিন্ন পত্রিকায় লেখালেখি করে তৃপ্তি পাননি,মনের জ্বালা মেটাতে পারেননি, অবহেলিত, লাঞ্ছিত, জাতির দিকে তাকিয়ে তিনি নিজেকে বোধহয় ক্ষমা করতে পারেননি। বিদ্রোহী কবি তার বে-পরওয়া স্বভাব আরো বে-পরওয়া করে তুলেন হয়ে উঠেন উম্মাদ। স্তির করেন ‘ধুমকেতু‘ নামে একখানা অর্ধ সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করবেন। ১৯২২ সালে ১১ই আগস্ট তারিখে (বাং ১৩২৯) ‘ধমকেতু‘ প্রকাশিত হল বিশ্ব কবি রবীন্দ্রনাথের আশির্বাদ নিয়ে।

“আয় চলে আয় রে ধূমকেতু,
আঁয় বাঁধ অগ্নি সেতু,
দুর্দিনের এই দুর্গ-শিরে
উড়িয়ে দে তোর বিজয় কেতন।

অলক্ষণের তিলক-রেখা
রাতের ভালে হোক না লেখা,
জাগিয়ে দে রে চমক মেরে
আছে যারা অর্ধচেতন।“

খান মুহাম্মদ মঈনুদ্দীন তার লেখা গ্রন্তে উল্লেখ করেন যে, ‘‘ ধূমকেতু যেদিন প্রকাশিত হয় সেদিন কলকাতার কলেজ স্কোয়ারের মোড়ে কাড়াকাড়ি পড়ে গিয়েছিল। সারা দেশের জনগণের মনের কথা টেনে বার করে নজরুল যেন ছড়িয়ে দিয়েছিলেন কাগজের পাতায় পাতায়, প্রতি ছত্রে।“

কিছুদিন যেতে না যেতেই কবির উদ্দ্যমতা আরো যেন বৃদ্বি পেল তিনি একাধারে লেখেই চলেছেন বৃটিশ রাজ শক্তির বিরুদ্বে তাকে যেন থামাবার কেউ নেই, তার আত্মোপলদ্বি, আত্মবিশ্বাস তার বিদ্রোহী শক্তিকে আরো বে-পরওয়া করে তুলেছিল।
অন্যদিকে দেশের রাজনৈতিক অস্তিরতা আরো ভয়ংকর রুপ ধারণ করেছিল, তখনই ‘ধূমকেতুতে‘ তিনি লিখেছিলেন জ্বালাময়ী কবিতা ‘আগমনী‘।

বৃটিশ সরকার সহ্য করতে না পেরে তাকে গ্রেপ্তার করে আলিপুর সেন্ট্রাল জেলে আটকে রেখে।

১৯২২ সালে তার ‘অগ্নিবীনা‘, আর ‘ব্যথার দান‘ জ্বালাময়ী কবিতার বই প্রকাশিত হয়।

‘ধূমকেতুতে‘তে প্রকাশিত কবির জ্বালাময়ী প্রবন্ধ গুলি পরবর্তীতে ‘যুগবাণী‘ ‘দুর্দিনের যাত্রী নামে পুস্তকাকারে প্রকাশিত হলেও বৃটিশ সরকারের হিংসার আগুনে বাজেয়াপ্ত করে দেয়।

অতঃপর নজরুলের বিচারকার্য সম্পাদনা করার জন্য তাকে ইংরেজ ম্যাজিস্ট্রেট মি: সুইন হো এর আদালতে হাজির করা হয়। তখন তিনি বাঙলাতে লেখা ‘রাজ বন্দীর জবান বন্দী‘ নামে এক বক্তব্য উপস্তাপনা করেন। এ জবানবন্দী তিনি জেলে বসে লিখেছিলেন (৭.১.১৯২৩ইং)।

উক্ত বক্তব্য পরবর্তীতে ‘রাজবন্দীর জবান-বন্দী‘ নামে পুস্তিকা আকারে প্রকাশিত হয়েছিল।এই জবান বন্দীতে তিনি বলেন আমাকে অহেতুক রাজদ্রোহী বলে অভিযুক্ত করা হয়েছে।

কাজী নজরুল ইসলাম একাধারে,গায়ক,সুরকার,নাট্য রচিয়িতা,অভিনেতা ইত্যাদি। তার উক্ত যোগ্যতা বলে দেয় যে বাংলা সাহিত্যে নজরুলের আগমন ধূমকেতু স্বরুপ।

Back to top button