খোলা জানালা

“একজন সমাজনেতা সুয়েব আহমদ”

জেহিন সিদ্দিকী: ছোটবেলা থেকেই তার সাথে আমার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।অমার ছোটভাই বলতো “মানিকজোড়”।স্কুলের গন্ডী পেরিয়ে কলেজে পৌঁছার আগেই রাজনীতির মন্ত্র পাঠ।তীব্র আন্দোলনে জান্তার দাপট উপেক্ষিত হতো আমাদের সরব উপস্থিতিতে।সুয়েব আহমদ যখন প্রথম নির্যাতনের শিকার হন সেদিনের মিছিলে অামরা কাঁধে কাঁধ মিলিয়ে সামরিক জান্তার বিরুদ্ধে স্লোগান তুলেছিলাম।ঘন্টার ব্যবধানে আমরা বিচ্ছিন্ন হলাম।অল্প বয়সে সুয়েব গ্রেফতার হলেন পুলিশের হাতে মহুবন্দের এক বাড়ীতে লুকানো অবস্থায়।কিশোর বয়সে মাঘের ঠান্ডায় সামরিক জান্তার অত্যাচারীবাহিনী তাকে বেঁধে রাখে খোলা আকাশের নীচে।সেই থেকে হাফানী রোগী সুয়েব।

এমন নির্যাতনের শত ভাগের এক ভাগের শিকার হলে আজকের সুখী নেতাদের অনেকেই রাজনীতি ছেড়ে মায়ের আঁচলে ঠাই নিতেন।সেই রাতে আমাকে আশ্রয় দিয়েছিলেন আমার চাচী প্রয়াত ডাঃ মকররম আলী চৌধুরী সাহেবের প্রয়াত স্ত্রী।পরের দিন সকালের রোদে আজকের বিএনপি,আওয়ামীলীগের অনেক বড় নেতাকে পালাতে দেখেছি পাঁকা ধান মাড়িয়ে।

সুয়েব তখন জান্তার নিস্ঠুর খাঁচায় বন্দী।সুয়েব আহমদের জীবনে এমন করুন ঘটনা বেশ কয়েকবার ঘটেছে।রয়েছে পরিবার পরিজন ছেড়ে জীবন কাটানোর কষ্টদায়ক অভিজ্ঞতা।তার ত্যাগ অার সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়ার যোগ্যতা থাকার কারনে বারবার দল উপকৃত হয়েছে।সিলেট,বড়লেখায় তার বন্ধুদের সাথে সুসম্পর্ক থাকায় এবং সমমনা বন্ধুরা একত্রিত হওয়ায় দলের সংকটে সে ত্রান কর্তার ভূমিকা রাখতে পেরেছে যার সুফল দল ও অনেক নেতা পেয়েছেন।

আমি একসময় তার ঠিকাদারি ব্যবসায় পার্টনার ছিলাম। আমাকে নিয়ে আমার পরিবারের চিন্তাভাবনার বাহিরে ছিল আমার কার্যকলাপ আর সে কারনেই আমি সবসময় বন্ধু বান্ধব মুখি।এক সময় সুয়েবের সাথে আমার মনমালিন্য ঘটে। তখন জুড়ীর খাগটেকা-কালনীগড়ে আমাদের একটি কাজ কালভার্টের কাজ চলছিলো।হঠাত করেই আমাদের পর্টনারশীপ বন্ধ হয়ে গেলো।ওই কাজটা পড়ে অামার ভাগে।অামার কাছে কাজটা তোলার মতো টাকা ছিলোনা।অথচ আমিই রাগ করে আলাদা হয়েছিলাম।আমাদের কাজ করতেন প্রয়াত রাজমিস্ত্রী রহিম ভাই। কাজ কিভাবে তুলবো কথাটা যখন রহিম ভাইকে বললাম তখন তিনি বললেন “সুয়েব ভাই কাজটা তোলার জন্য আমার কাছে বিশ হাজার টাকা দিয়েছেন”। আসলে সুয়েবের সাথে কোনদিনই আমার কোন হিসেব নিকাশের চলাফেরা নেই।ব্যক্তি জীবনে এমন ভালো মানুষ নিশ্চয়ই বিরল।

সেই সুয়েব আহমদ অাজ তিলেতিলে গড়ে উঠা একজন সমাজনেতা।সকাল থেকে রাত পর্যন্ত একটা দিন কাছে থেকে দেখে আসেন সুয়েব আহমদের দৈনিক জীবন।দেখে অাসেন কোন মেধায় দলমতের উর্ধে এসে সমগ্র এলাকার মানুষকে ন্যায় বিচার,সুবিচার পাইয়ে দিচ্ছেন জননেতা সুয়েব আহমদ।বিচারের নামে প্রহসনের খেলা বন্ধ করেছিলেন তিনি জনপ্রতিনিধি হয়েই।মানুষের ভুল থাকা স্বাভাবিক।সব কিছুর পরে বিগত উপজেলা পরিষদ নির্বাচনে দলমতের উর্ধ্বে উঠে জনগন তাকে মূল্যায়ন করেছে।তার কর্মদক্ষতা ও বিচক্ষণতা তাকে অনেক দূরে এগিয়ে নিবে বলে আমাদের বিশ্বাস।

ব্যক্তি,সমাজ,রাজনীতি সকল ক্ষেত্রে সুয়েব আহমদ অনন্য এক মানুষ।যোগ্য অবিভাবকের উত্তরশুরি সুয়েব অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী সাধারণ জনতার হৃদয়ে প্রস্ফুটিত এক গোলাপ।এ ফুলের সৌরভে মুখরিত হোক আামাদের প্রিয় জনপদ।

কাউন্সিলর
বড়লেখা পৌরসভা

 

Back to top button